মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৯ ডিসেম্বর ২০১১, ২৫ অগ্রহায়ন ১৪১৮
এভারগ্রীন দেব আনন্দের যে উত্তরগুলো জানা গেল না ...
সমুদ্র হক
আমন্ত্রিত হয়ে আসা দেব আনন্দ হিলারি ক্লিনটনের সঙ্গে সাক্ষাতের পর বুকে অঁটা ব্যাজ (হিলারি) দেখিয়ে মিডিয়া কর্মীরা প্রশ্ন ছুড়ল 'এটা কি এভাবেই অঁটা থাকবে!' দেব আনন্দের ত্বরিত উত্তর 'আত্মজীবনীর পরের এডিশনে উত্তর পাবেন।' এই ঘটনা ২ হাজার ৭ সালের। দেব আনন্দের আত্মজীবনী 'মাই এঙ্পেরিয়েন্স উইথ রোমান্সের' দ্বিতীয় খ- আর প্রকাশিত হয়নি। 'সংগস অব লাইফ' নামে যে ছবি দেব আনন্দ বানাচ্ছিলেন তাও শেষ হয়নি। পাঁচ যুগেরও বেশি সময় ধরে ম্যাটিনি আইডল ও এভারগ্রীন হয়ে থাকা দেব আনন্দ চলে গেলেন . . .
প্রমিত বাংলা সম্পর্কে অনেকেরই ধারণা নেই ॥ এটিএম শামসুজ্জামান
আ লা প ন
মীর জুয়েল বর্তমান সময়ের নাটক নিয়ে কিছু বলুন। কিছু ভালনাটক হচ্ছে, বেশিরভাগই যা ইচ্ছে তাই। শিল্পীদের চরিত্রের ধারাবাহিকতা নেই। তাছাড়া ভাল কাহিনী নিয়ে নাটক হচ্ছে না। আর নাটক দেখতে বসলে তো বিজ্ঞাপনই বেশি দেখতে হয়। বেশিরভাগ নাটকেই শিল্পীদের বাংলা উচ্চারণ নিয়ে আমার হাসি পায়। প্রমিত বাংলার সম্পর্কে অনেকেরই ধারণা নেই। এবার পরিচালকদের সম্পর্কে কিছু বলুন। এই সময়কার পরিচালকদের মধ্যে সবার আগে মিমির কথা বলব। অনেক গুছিয়ে কাজ করে। ওর কাছে অনেকেরই শেখার আছে। তাছাড়া লাভলু, অমিতাভ রেজা, গিয়াস উদ্দিন সেলিম, অনিমেষ . . .
স্বাধীনতার চেতনা নিয়ে 'ফ্লাগ হোল্ডার'
সংস্কৃতি ডেস্ক অনেক আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে অর্জিত হয়েছে আমাদের স্বাধীনতা। এই স্বাধীনতা সংগ্রামের মাধ্যমে বিশ্বসাম্রাজ্য বাংলাদেশকে চিনল, জানল এবং বুঝতে পারল সবুজ শ্যামল প্রকৃতির মানুষগুলো সময়ের প্রয়োজনে কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। সেই সময়ে তরম্নণদের দেশের প্রতি ভালবাসা আর আনত্মরিকতার পরিমাণ ছিল কল্পনাতীত। দেশের জন্য জীবনকে উৎসর্গ করতে বিন্দু পরিমাণ পিছু হটত না। ঠিক আজ স্বাধীনতার ৪০ বছর পর এই তরম্নণরাই নিজেদের ভোগবিলাস আর ললনাদের সঙ্গ নিয়ে ব্যস্ত। তরুণ প্রজন্মের মাঝে মা ও মাতৃভূমির প্রতি একটু . . .
শাহরুখ খানের দুঃসাহসিক স্টান্ট
সংস্কৃতি ডেস্ক ফারহান আখতার পরিচালিত 'ডন টু' ছবির একটি দৃশ্যের জন্য ৩০০ ফুট উচ্চতা থেকে লাফিয়ে পড়তে হয়েছিল শাহরম্নখ খানকে। বার্লিনের পার্ক ইন হোটেলের ছাদ থেকে কিং খানের এই লাফিয়ে পড়ার দৃশ্য ধারণের সময় খুবই ভয় পেয়ে গিয়েছিলেন তাঁর স্ত্রী গৌরী এবং ভবিষ্যতে কখনোই যেন তিনি এমন ঝুঁকিপূর্ণ কাজ না করেন সে অনুরোধও করেছিলেন। এ ধরনের দুঃসাহসিক স্টান্টে অংশ নেয়া শাহরম্নখের জন্য মোটেও নতুন কোন বিষয় নয়। এর আগে এমন দৃশ্য করতে গিয়ে মারাত্মকভাবে জখমও হয়েছিলেন তিনি। তাই এবার এমন ঝুঁকিপূর্ণ দৃশ্যে অভিনয়ের . . .
হিজড়াদের নিয়ে রিয়েলিটি শো 'আমরা তোমাদেরই'
সংস্কৃতি ডেস্ক 'হিজড়াকে বন্ধু ভাবুন, ওরা আমাদেরই সনত্মান' এই সেস্নাগান নিয়ে নতুন বছরের শুরম্ন থেকে এটিএন বাংলায় প্রচার শুরম্ন হতে যাচ্ছে হিজড়া জনগোষ্ঠী নিয়ে রিয়েলিটি শো 'আমরা তোমাদেরই'। বিশ্বের কোন টিভি চ্যানেলে হিজড়াদের নিয়ে এ ধরনের টিভি অনুষ্ঠান এই প্রথম। সমাজের অবহেলিত ও সুবিধাবঞ্চিত হিজড়া জনগোষ্ঠীদের মূলধারায় যোগ করতে সচেতনতা সৃষ্টির জন্য এটিএন বাংলার এই প্রয়াস। ফারজানা ব্রাউনিয়ার উপস্থাপনা ও পরিচালনায় অনুষ্ঠানটি প্রযোজনা করবেন ফয়সাল মাহমুদ। সারাদেশ থেকে নাচ ও অভিনয়ে পারদর্শী . . .
সোলসের জ্যাম প্রকাশ হচ্ছে আজ
সংস্কৃতি ডেস্ক দীর্ঘ পাঁচ বছর পর আজ প্রকাশ হচ্ছে সোলসের 'জ্যাম' এ্যালবামটি। গ্রামীণফোনের পৃষ্ঠপোষকতায় ডেডলাইনের ব্যানারে এ্যালবামটি আজ বনানী 'স্মোক ক্যাফেতে' বিকেল ৫টায় প্রকাশিত হতে যাচ্ছে বলে পার্থ বড়ুয়া জানিয়েছেন। এ্যালবাম প্রসঙ্গে পার্থ বড়ুয়া বলেন, 'অনেকদিন পর ভাল কিছু গান শ্রোতাদের উপহার দিতে যাচ্ছি। আশা করি সোলস ভক্তদের 'জ্যাম' এ্যালবামের গানগুলো ভাল লাগবে।' জ্যাম এ্যালবামটি মোট ১২টি গান দিয়ে সাজানো হয়েছে। একক নাটক 'নয়ন সমুখে সেই বাড়ি' সংস্কৃতি . . .