মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৭ ডিসেম্বর ২০১১, ১৩ পৌষ ১৪১৮
ইতালির টেগর সম্মাননা লাভ করলেন রবিশঙ্কর মৈত্রী
সংস্কৃতি ডেস্ক ফাদার মারিনো রিগন ১৯৫৩ সাল থেকে বাংলাদেশে আছেন এবং মানবসেবক হিসেবে কাজ করছেন। তিনি রবীন্দ্র লালন এবং জসীমউদ্্দীনের অনেক গ্রন্থ ইতালিয়ান ভাষায় অনুবাদ করেছেন। তিনি একজন মুক্তিযোদ্ধা। ফাদার রিগন বাংলাদেশের সাম্মানিক নাগরিকত্ব লাভ করেছেন। সেই ফাদার মারিনো রিগনকে নিয়ে রবিশঙ্কর মৈত্রী ব্যক্তিগত উদ্যোগে ২০০৭ সাল থেকে ২০০৯ সাল পর্যনত্ম সময়কালে নিয়ে একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন, যার নাম 'ফাদার মারিনো রিগন : ভেনিস টু সুন্দরবন'। প্রামাণ্যচিত্রটির ডিভিডি প্রকাশ করেছে লেজার ভিশন। . . .
গান গাওয়া আমার নেশা ॥ ফজলুর রহমান বাবু
আ লা প ন
সময়ের খ্যাতিমান অভিনেতা। অভিনয়ের দৰতায় দূ্যতি ছড়াচ্ছেন দীর্ঘদিন ধরে। পাশাপাশি গানের প্রতি ভালবাসা। গান গাওয়া এবং লেখালেখি করা। প্রায় প্রতিটি অঙ্গনেই সমান বিচরণ। জ্যোতি ছড়ানো এই মানুষটি যখন অভিনয় করেন, তখন নির্ধারিত চরিত্রের মানুষটিই যেন হয়ে যান তিনি। ফজলুর রহমান বাবুর অভিনয় জীবন নিয়ে কথা হয় তাঁর সঙ্গে। লিখেছেন শেখ মিলন অভিনয় জীবনে আসার পেছনের গল্পটা কেমন ছিল? যদি গল্পটা বলা শুরম্ন করি তাহলে দীর্ঘ সময়ের প্রয়োজন। তারপরও শেষ হবে কিনা সন্দেহ আছে। প্রথম যখন অভিনয়ে আসি, ঠিক তখন আমি এইচ,এস,সিতে পড়ি। . . .
নেত্রকোনায় আবৃত্তি সন্ধ্যা
নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা নেত্রকোনার ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন ঐকতান সাংস্কৃতিক পরিষদের উদ্যোগে রবিবার সন্ধ্যায় জেলা শহরের মহুয়া অডিটরিয়ামে 'বাংলার কাব্য, বাঙালির কাব্য' শীর্ষক আবৃত্তি সন্ধ্যা অনুষ্ঠিত হয়। এতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, শামসুর রাহমান ও নির্মলেন্দু গুণের একাধিক কবিতা আবৃত্তি করা হয়। আবৃত্তি করেন আবৃত্তিকার প্রদীপ চক্রবর্তী, প্রদীপ সরকার, পবিত্র দত্ত, জয়শ্রী সরকার, রোদসী চক্রবর্তী ও পূজা সাহা। কবিতার অবসরে রবীন্দ্র ও নজরুল সঙ্গীত পরিবেশন . . .
কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের জন্মদিন আজ
সংস্কৃতি ডেস্ক বরেণ্য কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের জন্মদিন আজ। ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর ঢাকা জেলার বিক্রমপুরে তিনি জন্মগ্রহণ করেন। তাঁর প্রথম প্রকাশিত গল্প 'প্রশ্ন' পূর্ব পাকিসত্মানের প্রথম প্রগতিশীল সাপ্তাহিক 'যুগের দাবীতে' ছাপা হয়। পুস্তকাকারে প্রকাশিত প্রথম উপন্যাস 'মধুমতি'। তিনি এক সময় শিক্ষকতা করেছেন। সাংবাদিকতার সঙ্গেও দীর্ঘদিন যুক্ত ছিলেন। ইত্তেফাক, সিনেমা পত্রিকা ছাড়াও তার নিজস্ব সম্পাদনায় পঞ্চাশ দশকে বের হতো 'অঙ্গনা' নামের একটি মাসিক পত্রিকা। তাঁর প্রকাশিত . . .