মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৪ ডিসেম্বর ২০১১, ১০ পৌষ ১৪১৮
দ্বৈত চরিত্রে রোমানা স্বর্ণা
সংস্কৃতি ডেস্ক ॥ সালাউদ্দিন লাভলু পরিচালিত ধারাবাহিক নাটক 'আলতা সুন্দরী'র মিস রানী চরিত্রটি কিংবা একই পরিচালকের টেলিফিল্ম 'হাড়কিপ্টে'র চুমকি চরিত্রের কথা দর্শকের নিশ্চয়ই মনে আছে। এই দুটো চরিত্রে অভিনয় করে একজন অভিনেত্রী হিসেবে দর্শকের কাছে সমাদৃত হয়েছেন রোমানা স্বর্ণা। টেলিফিল্ম 'হাড়কিপ্টে' দর্শকের কাছে ব্যাপক জনপ্রিয়তা পাওয়ায় পরবর্তীতে এটি নিয়ে ধারাবাহিক নাটক নির্মাণ করেন সালাউদ্দিন লাভলু, যা বর্তমানে বাংলাভিশনে প্রতি বৃহস্পতি ও শুক্রবার প্রচারিত হচ্ছে। একই ধারাবাহিক . . .
আ লা প ন ॥ মানুষ মূল্যবোধের জায়গা থেকে নাটক দেখে না ॥ শাহনাজ খুশি
অভিনেত্রী শাহনাজ খুশি। তিনি থিয়েটার চর্চার পাশাপাশি টিভি নাটকেও ব্যস্ত। তাঁর সঙ্গে কথা বলেছেন শেখ মিলন
আপনি থিয়েটার চর্চা করেছেন। কিন্তু এখন আর ওইভাবে দেখা যায় না কেন? দেখা যায় না ঠিক তা নয়। ব্যস্ততার কারণে বেশি সময় দিতে পারি না। তবু আমি এবং মঞ্চ আলাদা কিছু নয়। ১৯৯৪ সালে যখন আরণ্যক দলে কাজ শুরম্ন করি এবং জয়জয়নত্মীতে অভিনয় করি তখন থেকেই এর প্রতি যে ভালবাসা, যে টান তা কিন্তু এখনও আছে। মোটকথা মঞ্চ এক ধরনের ভাল লাগার জায়গা। মানুষের মূল্যবোধ পরিবর্তনের জায়গা। সমাজকে কিছু একটা দেওয়ার জায়গা। আর যারা এই মাধ্যমটিকে ভালবাসতে পেরেছেন তাঁরা বুঝতে পারেন, অনুধাবন করতে পারেন যে রাজনৈতিক, কিংবা সংসদে গিয়ে টেবিল . . .
শেরপুরে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত
নিজস্ব সংবাদদাতা, শেরপুর ॥ বিজয়ের ৪০ বছর পূর্তিতে মানবসম্পদ উন্নয়নের লক্ষ্যে শেরপুরের নালিতাবাড়ীতে ১০ দিনব্যাপী মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র উৎসব গত ২১ ডিসেম্বর শেষ হয়েছে। কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর পৃষ্ঠপোষকতায় নালিতাবাড়ী উপজেলা পরিষদ ও উপজেলা আওয়ামী লীগ এ চলচ্চিত্র উৎসবের আয়োজন করে। সমাপনী দিনে উৎসবস্থল শহীদ মুক্তিযোদ্ধা মঞ্চে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নালিতাবাড়ী উপজেলা চেয়ারম্যান কৃষিবিদ বদিউজ্জামান বাদশা। এসময় আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা মুকুল তালুকদার, সংস্কৃতি কর্মী . . .
পরিচালনায় স্কারলেট জোহানসন
সংস্কৃতি ডেস্ক ॥ খুব শীঘ্রই স্কারলেট জোহানসনকে চিত্রপরিচালক হিসেবে দেখার সুযোগ পাচ্ছেন দর্শক-সমপ্রতি এমনটাই জানান দিলেন ২৭ বছর বয়সী এই হলিউডি অভিনেত্রী। ট্রুম্যান ক্যাপোট-এর 'সামার ক্রসিং' বই অবলম্বনে নির্মিতব্য ছবির জন্য ক্যামেরার পেছনে কাজ করবেন স্কারলেট। গোপনে ৫ বছর প্রস্তুতি নিয়েই ক্যামেরার পেছনে দাঁড়াচ্ছেন তিনি। এ প্রসঙ্গে স্কারলেটের বক্তব্য, '৫ বছরের দীর্ঘ প্রস্তুতির ফসল এই প্রজেক্ট। ছবিটির জন্য ট্রিসটিন স্কাইলারকে নিয়ে যৌথভাবে স্ক্রিপ্ট লিখেছি। সিনেমা বানানো অনেক খরচের ব্যাপার, . . .
ড. আসাদুজ্জামান সাহিত্য পুরস্কার পেলেন অনীক মাহমুদ
সংস্কৃতি ডেস্ক ॥ বিশিষ্ট কবি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক অনীক মাহমুদ 'ড. আসাদুজ্জামান সাহিত্য পুরস্কার ২০১১' লাভ করেছেন। রাজশাহী সাহিত্য পরিষদ ঘোষিত এ পুরস্কার আজ আনুষ্ঠানিকভাবে প্রদান করা হবে। কবিতা, ছড়া, গান, নাট্যকাব্য, প্রবন্ধ, জীবনী, কিশোরগল্প, সম্পাদনা মিলে অনীক মাহমুদের গ্রন্থ সংখ্যা ৩৮টির উপরে। তাঁর উলেস্নখযোগ্য গ্রন্থ 'প্রেমবড় স্বৈরতন্ত্রী', 'একলব্যের ভবিতব্য', 'বৃহন্নলা ছিন্ন করো ছদ্মবেশ', 'হৃৎ-খৈয়ামের রম্নবাইয়াৎ', 'নষ্ট . . .
একসঙ্গে ৪ দেশে মুক্তি পাচ্ছে 'ভালোবাসার রং'
সংস্কৃতি ডেস্ক ॥ শাহীন-সুমন পরিচালিত 'ভালোবাসার রং' ছবিটি একসঙ্গে ৪টি দেশে মুক্তি পাচ্ছে। নির্মাতা সূত্রে জানা গেছে, বাংলাদেশ, ফ্রান্স, মালয়েশিয়া এবং যুক্তরাষ্ট্রে ছবিটি মুক্তি দেয়া হবে। এ প্রসঙ্গে ছবির পরিচালকদ্বয়ের অন্যতম শাহীন জানান, 'এরই মধ্যে ৪টি দেশে ছবিটি মুক্তি দেয়ার বিষয়টি চূড়ানত্ম হয়েছে। ৪টি দেশের সিনেমা হলের মালিকরাই ছবিটি প্রদর্শনের জন্য বেশ আগ্রহ প্রকাশ করেছেন। ছবিটি আগামী বছরের ১৪ এপ্রিল ভালবাসা দিবসে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।' শাহীন আরও জানিয়েছেন, 'নবাগত . . .
বেকার মাধুরী!
সংস্কৃতি ডেস্ক ॥ বলিউডের টানে যুক্তরাষ্ট্র থেকে স্বামী-সন্তান নিয়ে নিজের দেশে ফিরে এসেছেন মাধুরী দীক্ষিত। তবে এখানে নাকি খুব একটা সুবিধা করতে পারছেন না তিনি। প্রত্যাশামাফিক কাজের সুযোগ তিনি পাচ্ছেন না। শুধু তাই নয়, কাজের অভাবে অনেকটা বেকার হয়েই নাকি বসে আছেন একসময়ের পর্দা কাঁপানো এই অভিনেত্রী। জানা গেছে, বলিউডে নিজের প্রত্যাবর্তনটা স্মরণীয়ভাবেই করতে চেয়েছিলেন মাধুরী। তবে প্রত্যশামতো সেরকম কোনো প্রসত্মাব এখনো পাননি তিনি। তাঁর ম্যানেজার এবারের বর্ষবরণের অনুষ্ঠানগুলোর ইভেন্ট ম্যানেজারদের কাছেও নাকি . . .