মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৩ ডিসেম্বর ২০১১, ৯ পৌষ ১৪১৮
আ লা প ন ॥ সৃষ্টির মাঝে বেঁচে থাকা সম্ভব ॥ আতাউর রহমান
বিশিষ্ট নাট্যজন আতাউর রহমান। একাধারে মঞ্চে, রেডিওতে ও টেলিভিশনে সমান পদচারণা। সেই সঙ্গে টেলিভিশন নাট্যকার, প্রবন্ধকার, বক্তা ও উপস্থাপন কোথাও তাঁর স্পর্শ নেই সে কথা বলা যাবে না। দেশ স্বাধীনের আগে থেকেই তিনি এদেশের নাট্যাঙ্গনে তাঁর সৃষ্টিশীল কর্মকাণ্ড দিয়ে প্রসারিত করে যাচ্ছেন বাংলা নাটকের সৃজনশীলতা। কথা হয় তাঁর সঙ্গে। লিখেছেন শেখ মিলন
সৃষ্টিশীল কাজে বিশ্বাসী আতাউর রহমান্ ১৯৪১ খ্রিস্টাব্দে নোয়াখালী জেলায় জন্মগ্রহণ করেন। স্কুল থেকেই সংস্কৃতি অঙ্গনের সঙ্গে নিজেকে নিয়মিত চর্চার একজন থিয়েটার কর্মী হিসেবে এগিয়ে নিতে থাকেন। স্বাধীনতার পূর্ববর্তী সময়ে বিচ্ছিন্নভাবে নাট্যচর্চা করলেও স্বাধীনের পর অর্থাৎ ১৯৭২ সালে তিনি নিজদল নাগরিক নাট্য সম্প্রদায়ে 'বুড়ো শালিকের ঘাড়ে রোঁ' নাটকটি নির্দেশনা দেন। এরপর নিজের দলে এবং অন্য দলের হয়েও অসংখ্য নাটকে নির্দেশনা প্রদান করেন। এ প্রসঙ্গে তিনি বলেন, মঞ্চ নাটক হলো সেই জায়গা যেখান থেকে সমাজের ঘটে . . .
রাঘব চ্যাটার্জীর সঙ্গীতানুষ্ঠান আমার আকাশ
সংস্কৃতি ডেস্ক ॥ ইংরেজী নতুন বছরকে স্বাগত জানাতে ৩১ ডিসেম্বর রাত ১২টায় মাছরাঙা টেলিভিশনে প্রচারিত হবে জনপ্রিয় ভারতীয় কণ্ঠশিল্পী রাঘব চ্যাটার্জীর কণ্ঠে বিশেষ গানের অনুষ্ঠান। রাঘব চ্যাটার্জী ভারতের পশ্চিম বাংলার একজন জনপ্রিয় কণ্ঠশিল্পী। আধুনিক গান, বাংলা এবং হিন্দী চলচ্চিত্রের অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী তিনি। 'ভোরের আলো', 'তুমি নেই বলে', 'শারদীয়া', 'আমার আকাশ', 'আট রঙ্গে', 'ভুবনমোহিনী', 'শামিয়ানা', 'নেমপেস্নট', 'স্রোত' . . .
বিপাশা বসুর 'বিচ বডি ওয়ার্কআউট'
সংস্কৃতি ডেস্ক ॥ 'প্লেয়ার্স' ছবির ট্রেইলারে বলিউডি অভিনেত্রী বিপাশা বাসুর লাল বিকিনি পরা দৃশ্যটি এর মধ্যেই যথেষ্ট প্রশংসা কুড়িয়েছে। দৃশ্যটিতে বিপাশাকে অনেক বেশি আকর্ষণীয় লেগেছে বলেই মনত্মব্য করছেন সবাই। আর নিজেকে এমন আকর্ষণীয় করে তুলতে বিপাশা খেটেছেনও অনেক। এবার নিজের এই ওয়ার্ক আউটের গল্পই সবার সঙ্গে ভাগ করে নেয়ার উদ্দেশ্যে তিনি প্রকাশ করতে যাচ্ছেন ফিটনেস বিষয়ক তার দ্বিতীয় ডিভিডি 'বিচ বডি ওয়ার্কআউট'। 'পেস্নয়ার্স' ছবিতে একজন অটোমোবাইল এঙ্পার্টের চরিত্রে অভিনয় করার জন্য . . .
'লাল টিপ-মিউজিক ব্লাস্ট' ২৫ ডিসেম্বর
সংস্কৃতি ডেস্ক ॥ চলচ্চিত্র 'লাল টিপ'-এর অডিও এ্যালবাম প্রকাশ উপলক্ষে ২৫ ডিসেম্বর রাজধানীর কলাবাগান ক্লাব মাঠে বিকেল সাড়ে ৫টায় আয়োজিত হচ্ছে কনসার্ট। এ প্রসঙ্গে ছবিটির পরিচালক স্বপন আহমেদ জানিয়েছেন, 'আগামী ২৫ ডিসেম্বর ছবিটির মিউজিক রিলিজ উপলক্ষে এর প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম 'লাল টিপ-স্যামসাং মিউজিক বস্নাস্ট' শিরোনামে লাইভ কনসার্টের আয়োজন করেছে। এই কনসার্টে ছবিতে বাংলাদেশের যেসব শিল্পী অভিনয় করেছেন তারা উপস্থিত থাকবেন। এছাড়া এই ছবির গানে যেসব শিল্পী কণ্ঠ দিয়েছেন . . .
নববর্ষ উপলক্ষে প্রকাশ হলো এ্যালবাম 'কাহাতক'
সংস্কৃতি ডেস্ক ॥ ইংরেজী নববর্ষ উপলক্ষে চলতি সপ্তাহে বাজারে এসেছে ৭ম সিটিসেল চ্যানেল আই মিউজিক এ্যাওয়ার্ডে বিজয়ী শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক তানভীর তারেকের সুর ও সঙ্গীতে নতুন মিঙ্ড এ্যালবাম 'কাহাতক'। এটি তানভীরের সুরারোপিত ২১তম মিঙ্ড এ্যালবাম। এ এ্যালবামে গান গেয়েছেন মাহাদী, তানভীর, মেহরাব, কিশোর ও পুলক। এছাড়া দু'টি গানে সহশিল্পী হিসেবে রয়েছেন শশী ও মুক্তা মজুমদার। গানের কথা লিখেছেন তানভীর তারেক, জাহিদ আকবর ও মাহমুদ মানজুর। কাহাতক এ্যালবামটি প্রকাশিত হয়েছে জি সিরিজ অগি্নবীণার ব্যানারে। কাহাতক . . .
'বডিগার্ড' দেখে হাওয়া 'জি.ওয়ান'!
সংস্কৃতি ডেস্ক ॥ সমপ্রতি কাকতালীয়ভাবে একই উড়োজাহাজে দেখা হয়ে গিয়েছিল বলিউডি খান সাম্রাজ্যের দুই প্রভাবশালী সদস্য শাহরম্নখ এবং সালমান খানের। কিন্তু বাঘে আর মহিষে কি কখনও এক ঘাটে জল খেতে পারে? আর তাই তো চির শত্রম্ন সালমানকে দেখে তড়িঘড়ি সেখান থেকে কেটে পড়লেন শাহরম্নখ। সমপ্রতি একটি পণ্যের দূতিয়ালীর কাজে দিলস্নীতে যাওয়ার জন্য একটি উড়োজাহাজের বিজনেস ক্লাসে উঠেছিলেন শাহরম্নখ খান। এদিকে আগে থেকেই ঐ একই পেস্ননে 'এক থা টাইগার' ছবির সমসত্ম ক্রু নিয়ে বসে ছিলেন সালমান খান। সেখানে সালস্নুর মুখোমুখি হওয়া . . .