মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৭ ডিসেম্বর ২০১১, ৩ পৌষ ১৪১৮
আ লা প ন ॥ রাজাকারদের গাড়িতে বাংলাদেশের পতাকা দেখলে বিস্মিত হই ॥ মনোরঞ্জন ঘোষাল
স্বাধীনবাংলা বেতারের শব্দসৈনিক শিল্পী মনোরঞ্জন ঘোষাল। মুক্তিযুদ্ধের সময় মৃতু্যর দ্বারপ্রান্ত থেকে ভাগ্যচক্রে বেঁচে যাওয়া এই শিল্পীর সঙ্গে ভয়াবহ সেই দিনগুলো ও সঙ্গীত সম্পর্কে কথা বলেছেন গৌতম পাণ্ডে
স্বাধীন বাংলা বেতারের কণ্ঠশিল্পী হওয়ার ইচ্ছা কিভাবে হলো? গানে আমার কোন প্রাতিষ্ঠানিক শিৰা নেই। আমার মা প্রয়াত কমলা ঘোষাল খালি গলায় ভাল গান করতে পারতেন। আমি শুনে শুনে অনেক গান গাইতে পারতাম। পরবর্তীতে বিভিন্ন শিল্পীর সানি্নধ্যে এসে সঙ্গীতে পারদর্শী হই। ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থানের পর থেকে ঢাকার বিভিন্ন জায়গায় গণসঙ্গীত পরিবেশন করতাম। ১৯৭১ সালে পাকিস্তানী সৈন্যরা আমার বড় ভাই রতন ঘোষালকে শাঁখারীবাজার মেরে ফেলে। ছোট ভাই মদন মোহনকে ধরে নিয়ে অজ্ঞাত নির্মমভাবে মেরে ফেলে। একদিকে ভাই হারানোর বেদনা, অন্যদিকে . . .
গফরগাঁওয়ে বিজয়ের ৪০ বছর পূর্তি উৎসব
নিজস্ব সংবাদদাতা, গফরগাঁও ॥ ময়মনসিংহের গফরগাঁওয়ে মুক্তপায়রা খেলাঘর আসর ও সিকদার সঙ্গীত একাডেমীর যৌথ উদ্যোগে বৃহস্পতিবার জেলা পরিষদ ডাকবাংলো মাঠে বিজয়ের ৪০ বছর পূর্তি উৎসব উপলক্ষে শিশু-কিশোরদের চিত্রাঙ্গন, রচনা, সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোচনা সভার আয়োজন করা হয়। উৎসবে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য ক্যাপ্টেন (অব.) গিয়াস উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বদরুল হাসান লিটন, আওয়ামীলীগ নেতা দুলাল উদ্দিন আকন্দ, আঃ হালিম মানিক ও মতিউর রহমান বাবুল। . . .
প্রথমবারের মতো আইটেম গানে সিমলা
সংস্কৃতি ডেস্ক ॥ প্রথমবারের মত ঢাকা একটি আইটেম গানে অংশ নিচ্ছেন চিত্রনায়িকা সিমলা। আজ এফডিসির কড়ুই তলায় আইটেম গানটির দৃশ্যায়ন হবে। অনিমেষ আইচ পরিচালিত 'না মানুষ' ছবির এই গানটি দিয়ে ছবির শূটিং শুরু হবে। নেবুলা প্রডাকশনসের ব্যানারে নির্মিতব্য ও মাহিনা আরেফিন প্রযোজিত এই আইটেম গানের কথা হলো- এই খানে দোলা লাগে/ সব কিছু ঘোলা লাগে/ ধোঁয়া লাগেরে ধোঁয়া। ম.এহসানের কথায় গানটির সুর করেছেন গীতিকার নিজে ও এসআই টুটুল। আর গানটি গেয়েছেন কন্ঠশিল্পী দিনাত জাহান মুন্নি। উল্লেখ্য, এটিও মুনি্নর গাওয়া প্রথম . . .
কোলাবেরি ডি : এক গানেই বিশ্বমাত!
রেজাউর রহমান রিজভী ॥ মাত্র দু'সপ্তাহ আগের ঘটনা। তামিল জাতীয় পুরস্কারপ্রাপ্ত অভিনেতা, গীতিকার, সুরকার, গায়ক ও পরিচালক দানুশ তাঁর স্ত্রীর অভিষেক চলচ্চিত্র 'মনড্রু'-এর জন্য একটি তামিল ও ইংরেজীর সংমিশ্রণে তৈরি করা গান লিখে সুর করে গাইলেন। এরপর গানটি গাইবার ভিডিওটি আপলোড করলেন ইউটিউবে। এরপরের কাহিনী দেখে তিনি নিজেই রীতিমত আশ্চর্য হয়ে গেলেন। কারণ মাত্র এক সপ্তাহের মাথায় গানটির হিট সংখ্যা সাড়ে দুই মিলিয়ন ছাড়ায়। শুক্রবার এই রিপোর্ট লেখা পর্যনত্ম গানটির হিট ছিল ২ কোটি ৩৩ লাখেরও উপরে! যে গান . . .
খান আতাউর রহমান স্মরণে
আলোচনাসভা ও সঙ্গীতানুষ্ঠান ২১ ডিসেম্বর
সংস্কৃতি ডেস্ক ॥ খান আতাউর রহমান এ দেশের একজন বরেণ্য সঙ্গীত ব্যক্তিত্ব, গুণী চলচ্চিত্রকার ও অভিনেতা। আমাদের সংস্কৃতি অঙ্গনের ক্ষণজন্মা এক উজ্জ্বল নক্ষত্র। তাঁর জাদুকরী ছোঁয়ায় আমাদের সঙ্গীত ও চলচ্চিত্র নতুন এক মাত্রা পেয়েছে। গুণী এই ব্যক্তিত্বের প্রয়াণের মাস এই ডিসেম্বর। ১৯৯৭ সালের ১১ ডিসেম্বর খান আতা পরলোক গমন করেন। নতুন ঢাকার প্রাণকেন্দ্র গুলশান বাড্ডা এলাকার ঐতিহ্যবাহী সঙ্গীতশিক্ষা প্রতিষ্ঠান কথা ললিতকলা একোডেমী গুণী এই ব্যক্তির স্মরণে আগামী ২১ ডিসেম্বর তারই উপর বিশেষ আলোচনাসভা এবং তাঁর রচিত-সুরারোপিত . . .
শাহাবুদ্দিন আহমেদের চিত্রপ্রদর্শনী 'বিজয়ের চার দশক'
সংস্কৃতি ডেস্ক ॥ বাঙালীর এ যাবৎকালের ইতিহাসে সবচেয়ে শ্রেষ্ঠ প্রাপ্তি হচ্ছে 'স্বাধীনতা'। বিজয়ের মাসে চলিস্নশ বছরের সেই গৌরবময় স্বাধীনতাকে আরও বর্ণিলভাবে উপস্থাপনা করতে আগামীকাল শাহবাগস্থ জাতীয় জাদুঘরে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী শাহাবুদ্দিন আহমেদের সদ্য অাঁকা ছবি নিয়ে শুরম্ন হতে যাচ্ছে 'বিজয়ের চার দশক' শীর্ষক একটি চিত্রপ্রদর্শনী। মুক্তিযুদ্ধের সেক্টরস কমান্ডারগণ প্রদর্শনীর উদ্বোধন করবেন ১৮ ডিসেম্বর সন্ধ্যা ৬টায়। প্রদর্শনী চলবে ১৮ ডিসেম্বর থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন . . .
সাঁতার শিখছেন রানী মুখার্জী!
সংস্কৃতি ডেস্ক ॥ 'আয়ি' ছবিতে রানী মুখার্জীকে এমন কিছু দৃশ্যে দেখা যাবে যা ধারণ করা হবে পানির নিচে। ঝামেলা এড়াতে তিনি অনায়াসেই স্টান্টম্যানের সাহায্যে নিতে পারতেন। কিন্তু 'মিস পারফেকশনিস্ট' রানী সে পথে যাচ্ছেন না। দৃশ্যগুলোকে বিশ্বাসযোগ্যভাবে উপস্থাপনের জন্য এবার সাঁতার শিখছেন তিনি। কাজেই দর্শকরা পানির নিচের এসব ঝুঁকিপূর্ণ দৃশ্যে আসল রানীকেই দেখার সুযোগ পাবেন। শূটিং শুরম্নর আগেই পেশাদার সাঁতার প্রশিক্ষকের কাছ থেকে তালিম নিতে শুরম্ন করেছেন রানী। 'আয়ি' ছবির গল্প গড়ে উঠেছে . . .