মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর ২০১১, ১ পৌষ ১৪১৮
আতিকুল হক চৌধুরীর জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি
তারিক রহমান সৌরভ
আজ ১৫ ডিসেম্বর। ১৯৩১ সালের এই দিনে বরিশাল জেলার বিখ্যাত উলানিয়া জমিদার বাড়ির সনত্মান আতিকুল হক চৌধুরী জন্মগ্রহণ করেন। পঞ্জিকা মতে আজ তাঁর একাশিতম জন্মদিন। তিনি ১৯৫২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ডিগ্রী লাভ করেন। ষাটের দশকের গোড়ার দিকে তিনি তৎকালীন রেডিও পাকিসত্মানে তাঁর কর্ম জীবন শুরম্ন করেন। তিনি বেতারে নাটক বিভাগের প্রযোজক এবং ঢাকা ও চট্টগ্রাম বেতার অনুষ্ঠান সংগঠক হিসেবে কাজ করেন। ১৯৬৬ সালে আতিকুল হক চৌধুরী পাকিসত্মান টেলিভিশনে যোগ দেন। ১৯৯১ সালে বাংলাদেশে টেলিভিশন থেকে . . .
মুক্তিযুদ্ধভিত্তিক নাটকে ছন্দা
সংস্কৃতি ডেস্ক নাটকে নিয়মিত অভিনয়ের সঙ্গে সম্পৃক্ততা গোলাম ফরিদা ছন্দার প্রায় এক যুগ ধরে। দীর্ঘ এই সময়ে নানান রকমরে গল্পে ছন্দা অভিনয় করলেও একই নাটকে চারটি বয়সের চরিত্রে তাঁকে কখনোই অভিনয় করতে দেখা যায়নি। প্রথমবারের মতো একই নাটকে চার বয়সের চরিত্রে অভিনয় করলেন জনপ্রিয় নাট্যাভিনেত্রী গোলাম ফরিদা ছন্দা। শাহাদাৎ হোসেন সুজন পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক গল্পের নাটকে এই চার বয়সের চরিত্রে ছন্দাকে অভিনয় করতে দেখা যাবে। নাটকের নাম 'দিগনত্মে'। নাটকটি রচনা করেছেন জনপ্রিয় নাট্যাভিনেতা আজিজুল হাকিমের . . .
রবি-চ্যানেল আই বিজয়মেলায় আজীবন সম্মাননা পাচ্ছেন সুজেয় শ্যাম
সংস্কৃতি ডেস্ক ১৬ ডিসেম্বর 'মহান বিজয় দিবস' উপলক্ষে চ্যানেল আই-এর আয়োজনে তেজগাঁওস্থ নিজস্ব কার্যালয় চত্বরে এবারও অনুষ্ঠিত হবে 'রবি-চ্যানেল আই বিজয় মেলা'। প্রতিবারের মতো এবারের আয়োজনও থাকবে বৈচিত্র্যময় ও জাঁকজমকপূর্ণ। বিজয়ের ৪০ বছরকে স্মরণীয় রাখতে এই বিজয় মেলাকে ঘিরে নেয়া হয়েছে বিশেষ পরিকল্পনা। এবার বিজয়মেলা আজীবন সম্মাননা পাচ্ছেন স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা সুজেয় শ্যাম। এ উপলক্ষে বুধবার চ্যানেল আই কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত . . .
অর্ণ কমলিকার আরিঙ্গাত্রাম
স্টাফ রিপোর্টার দেশের স্বনামধন্য নৃত্য শিল্পী অর্ণ কমলিকার ভরত নাট্যমে 'আরিঙ্গাত্রাম' আনুষ্ঠানিক অভিষেক হলো কানাডায়। অর্ণ কমলিকা বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান এবং ডাক্তার সাহানা আক্তার রহমানের তিন সনত্মানের মধ্যে বড়। দীর্ঘদিন একজন গুরম্নর অধীনে তালিম নেয়ার পর শিল্পীর মঞ্চে প্রথম অভিষেকই ভরত নাট্যমে আরিঙ্গাত্রাম হিসেবে স্বীকৃত। কানাডার এসএফইউ অডিটরিয়ামে ১০ ডিসেম্বর শিল্পী অর্ণ ভরত নাট্যম পরিবেশন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্পবোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, নৃত্যশিল্পীসহ বিজ্ঞজন। . . .