মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১২ ডিসেম্বর ২০১১, ২৮ অগ্রহায়ন ১৪১৮
মুক্তিযোদ্ধাদের গানের মাধ্যমে উজ্জীবিত করতাম ॥ ডালিয়া নওশিন
আ লা প ন
কার অনুপ্রেরণায় আপনার কণ্ঠ নিয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়লেন? আমার বাবা ও মায়ের ইচ্ছা ও অনুপ্রেরণায় এমন সাহসী পদক্ষেপ নিয়েছিলাম। মুক্তিযুদ্ধে আমাদের পরিবারের সবাই অংশগ্রহণ করেছিল। আমার ভাই তানভীর মাজহার তান্না সরাসরি অস্ত্র হাতে নিয়ে যুদ্ধ করে। আমি আমার কণ্ঠ নিয়ে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলাম। বিভিন্ন ক্যাম্পে গিয়ে মুক্তিযোদ্ধাদের গানের মাধ্যমে উজ্জীবিত করতাম। মুক্তিযুদ্ধে আমার বাবা মাজহারম্নল ইসলামের অবদানও অনেক। কিভাবে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গানের দলের সঙ্গে যুক্ত হলেন? আমি ছায়ানটে গান শিখতাম। . . .
স্বপ্নদলের মূকাভিনয় 'স্বাধীনতা সংগ্রাম'
সংস্কৃতি ডেস্ক বিজয়ের ৪০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর 'বিজয় উৎসব'-এ আগামীকাল ১৩ ডিসেম্বর মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ছয়টায় স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হচ্ছে স্বপ্নদলের মূকাভিনয় প্রযোজনা 'স্বাধীনতা সংগ্রাম'। প্রযোজনাটির পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। লোকখেলা, নৌকাবাইচ, জারি-সারি-পুতুলনাচ, উৎসব-মেলা-আনন্দে ঘেরা হাজার বছরের ঐতিহ্যময় আবহমান বাংলা। কৃষিভিত্তিক এ ভূখণ্ডের স্বাভাবিক বিকাশপথে অপ্রত্যাশিত শানত্মিপ্রিয় বাঙালীর ওপর স্বার্থগত কারণে চাপিয়ে দেয়া হয় . . .
কেঁদে ফেললেন কারিনা!
সংস্কৃতি ডেস্ক সমপ্রতি মাধুর ভান্ডারকারের 'হিরোইন' ছবির একটি আবেগী দৃশ্যে অভিনয় করতে গিয়ে নিজেকে আর ধরে রাখতে পারলেন না কারিনা কাপুর। দৃশ্যটির শূটিং করতে গিয়ে কান্নায় ভেঙ্গে পড়লেন তিনি। এ প্রসঙ্গে ইন্ডিয়া টুডে সংবাদমাধ্যমকে দেয়া এক সাক্ষাতকারে মাধুর বলেছেন, 'সমপ্রতি 'হিরোইন' ছবির একটি দৃশ্যে অভিনয় করতে গিয়ে কান্নায় ভেঙ্গে পড়েছিলেন বেবো। দৃশ্যটি ছিল আবেগে পরিপূর্ণ।' উলেস্নখ্য, বহুল আলোচিত 'হিরোইন' ছবির গল্প আবর্তিত হয়েছে একজন সফল বলিউডি অভিনেত্রীর জীবনের বিভিন্ন . . .
নারী মুক্তিযোদ্ধার ভূমিকায় ফারজানা ছবি
সংস্কৃতি ডেস্ক নারী মুক্তিযোদ্ধার ভূমিকায় অভিনয় করলেন ফারজানা ছবি। মান্নান হীরার রচনা ও আউয়াল চৌধূরীর পরিচালনায় 'আগুনের ছায়া' নাটকে তাকে এভাবে দেখা যাবে। নাটকে আরও অভিনয় করেছেন রওনক হাসান, ঝুনা চৌধূরী, হাফিজুর রহমান সুরুজ প্রমুখ। নাটকটি বিজয় দিবস উপলৰে ১৭ ডিসেম্বর রাত ৮-৩০ মিনিটে বিটিভিতে প্রচারিত হবে। নিজের অভিনিত চরিত্রটি সম্পর্কে ফারজানা ছবি বলেন, মুক্তিযুদ্ধ আমি দেখিনি। কিন্তু আমার অভিনীত চরিত্রটি যুদ্ধকালীন সেই সময়ের সঙ্গে কিছুটা হলেও আমার পরিচয় ঘটিয়েছে, যা অভিনেত্রী হিসেবে আমার . . .
হলিউড অভিনেত্রীকে শাহরুখের প্রস্তাব
সংস্কৃতি ডেস্ক 'দ্য হ্যাংওভার'খ্যাত হলিউডি অভিনেত্রী হিদার প্রাহামকে নিজের ছবিতে অভিনয়ের প্রস্তাব দিলেন বলিউডি অভিনেতা শাহরুখ খান। সমপ্রতি গোয়ায় অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল অফ ইন্ডিয়া'য় হিদারকে এই প্রসত্মাব দিয়েছেন কিং খান। এ প্রসঙ্গে হিদার বলেছেন, 'আমি আগে থেকেই জানতাম, বলিউডে শাহরুখ অনেক প্রভাবশালী একজন তারকা। এবার তার সেই তারকাদু্যতি সামনাসামনি দেখার সুযোগ পেলাম। চলচ্চিত্র বিষয়ে আমাদের দু'জনের মধ্যে আলোচনা হয়েছে।' হিদার আরও বলেছেন, 'শাহরম্নখ আমাকে . . .