মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৫ নভেম্বর ২০১১, ১১ অগ্রহায়ন ১৪১৮
আমাদের দেশে লোকগানের ঐতিহ্য আছে ॥ ইন্দ্রমোহন রাজবংশী
আ লা প ন
ব্যাপক আকারে এবারের লোকসঙ্গীত উৎসবের উদ্দেশ্য কি? এই উৎসবের মূল উদ্দেশ্য হলো বর্তমানে আমাদের দেশে লোকসঙ্গীতের সার্বিক অবস্থা কেমন এটা গভীরভাবে পর্যবেৰণ করা। এ জন্য আমরা দেশব্যপী এই আয়োজনের ব্যবস্থা করেছি। এর মাধ্যমে কিভাবে এই পর্যবেক্ষণ করবেন? দেশের ৭টি বিভাগের বিভিন্ন জেলায় পর্যায়ক্রমে এই উৎসবের কার্যক্রম চলবে। আমরা ১৮ নবেম্বর শুক্রবার সিলেট থেকে অনুষ্ঠান শুরু করেছি। নির্ধারিত জেলায় স্থানীয় পর্যায়ের কয়েকজন তালিকাভুক্ত কণ্ঠশিল্পী, গীতিকার ও সুরকারদের নিয়ে সঙ্গীতানুষ্ঠান হবে। দেশব্যাপী ১৪০ লোকসঙ্গীত . . .
বেলা অবেলার গল্পে প্রাচী ও বাবু
সংস্কৃতি ডেস্ক নির্মাতা অলি আহমেদের চিত্রনাট্য ও পরিচালনায় সম্প্রতি নির্মিত হলো এক পর্বের নাটক 'বেলা অবেলার গল্প'। নাটকে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, রোকেয়া প্রাচী, নোভা, এ.কে.এম. সামছুদ্দোহা, রিফাত চৌধুরী, জার্নাল, ডলার প্রমুখ। ডি.জি মোশন পিকচার্সের ব্যানারে নাটকটি প্রযোজনা করেছেন এ.কে.এম. সামছুদ্দোহা। নাটকটিতে ক্যামেরায় কাজ করেছেন টুকু খন্দকার। সঙ্গীত পরিচালনা করেছেন এম.জি. কিবরিয়া। সম্পাদনা করেছেন মোসত্মফা কামাল লোটন, মহাসিন। শিল্প নির্দেশনায় ছিলেন রফিকুল ইসলাম রাফি। নাটকের কাহিনী . . .
ছায়ানটের অর্ধশত বর্ষপূর্তি মহোৎসব শুরু আজ
স্টাফ রিপোর্টার অনেক ঘাত-প্রতিঘাতের মধ্যদিয়ে পঞ্চাশ বছর অতিক্রম করল দেশের সংস্কৃতি অঙ্গনের সবচেয়ে বড় প্রতিষ্ঠান 'ছায়ানট'। সঙ্গীত, নৃত্য, আবৃত্তিসহ নানা আয়োজনের মধ্য দিয়ে আজ শুক্রবার সকাল থেকে শুরু হবে দু'দিনব্যাপী ছায়ানটের অর্ধশত বর্ষপূর্তি অনুষ্ঠান। এখানে একসঙ্গে মিলিত হবে ছায়ানটের অতীত-বর্তমানের কিছু সংগঠক, কর্মী, শিক্ষক ও শিক্ষার্থীরা। সকাল থেকে রাত অবধি বিরামহীন এ অনুষ্ঠানের প্রথম দিনে থাকবে আনন্দ সম্মিলন, প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল ১০টায় ছায়ানট ভবন চত্বরে পতাকা উত্তোলনের . . .
শামসউজজোহার কবিতা কনসার্ট সিরিজ
সংস্কৃতি ডেস্ক কবিতা কনসার্ট আবৃত্তি পরিবেশনার পরিপূর্ণ ও ধারাবাহিক প্রচেষ্টা। বইয়ের পাতা থেকে আবৃত্তিশিল্পীর অনুভূতি ও কণ্ঠ বেয়ে মানুষের কাছে পৌঁছে দেবার এই ধারাবাহিক চেষ্টার সম্পূর্ণরূপ হলো_ কবিতা কনসার্ট। 'শামসউজজোহা কবিতা কনসার্ট' শিরোনামে কবিতার অডিও সিরিজ প্রকাশের মাধ্যমে এই ধারণার সূত্রপাত করেন ২০১০ সালে ঢাকায়। একুশে বইমেলা ২০১০-এ এই এ্যালবাম ও বই প্রকাশ হয়। পরের বছর ২০১১-এর ফেব্রুয়ারিতে বইমেলায় প্রকাশ হয় ভাস্কর চৌধুরীর কবিতার আবৃত্তি এ্যালবাম 'নিরঞ্জন তোর বড় কষ্ট রে'। . . .
ছোট পর্দাকে কাজলের 'না'
সংস্কৃতি ডেস্ক টেলিভিশনে প্রচারিতব্য এক তারকা আড্ডা অনুষ্ঠান উপস্থাপনার প্রস্তাব ফিরিয়ে দিলেন বলিউডি অভিনেত্রী কাজল। প্রচারিতব্য এই সেলেব্রিটি টকশো উপস্থাপনার জন্য কাজলকে মোটা অঙ্কের পারিশ্রমিক দেয়ার প্রস্তাব করা হয়েছিল। কিন্তু প্রসত্মাবে ইতিবাচক সাড়া দেননি তিনি। কারণ এই মুহূর্তে ২ সনত্মান যুগ ও নিসাকে নিয়েই তিনি বেশি ব্যসত্ম থাকতে চান। এ ছাড়া, এখনই ছোট পর্দায় আসতে চাচ্ছেন না তিনি। অজয় দেবগন যদিও স্ত্রীর কাজের ব্যাপারে খুবই সহানুভূতিশীল, তবুও কাজল তার সনত্মানদের ব্যাপারে কোন আপোস করতে রাজি নন। তাই . . .
ওস্তাদ নিয়াজ মোহাম্মদ চৌধুরীর অভিনব ফিউশন তারানা
সংস্কৃতি ডেস্ক পাটিয়ালা ঘরানার দিকপাল শিষ্য প্রখ্যাত সঙ্গীতশিল্পী ওসত্মাদ নিয়াজ মোহাম্মদ চৌধুরী এবারের সিটিসেল চ্যানেল আই মিউজিক এ্যাওয়ার্ড অনুষ্ঠানে তাঁর নিজের লেখা ও সুর করা একটি অভিনব ফিউশন তারানা নিয়ে শ্রোতাদের সামনে হাজির হতে যাচ্ছেন। তাঁর সঙ্গে থাকবেন তাঁরই যোগ্য উত্তরসূরি ফাইয়াজ মোহাম্মদ চৌধুরী। আজ সিটিসেল চ্যানেল আই এ্যাওয়ার্ড অনুষ্ঠানে যে অভিনব ফিউশন তারানাটি ওসত্মাদ নিয়াজ মোহাম্মদ চৌধুরী ও তাঁর ছেলে পরিবেশন করবেন তাঁর স্থায়ীতে থার্ড নোট ১৫%, ফোর্থ নোট ৫০% এবং ফিফথ নোট ৩৫%। অনত্মরাতেও . . .