মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৭ অক্টোবর ২০১১, ২২ আশ্বিন ১৪১৮
আ লা প ন ॥ আমার গান ও ছবি ভালবাসার কথা বলে ॥ সুমনা হক
গায়িকা ও চিত্রশিল্পী সুমনা হকের 'মনের আকাশে রংধনু' শীর্ষক একক চিত্রকলা প্রদর্শনী চলছে বেঙ্গল গ্যালারিতে ২ অক্টোবর রবিবার থেকে। তাঁর বিচিত্র রং বিন্যাসে সঙ্গীতের স্পন্দন খুব সহজেই উপলব্ধি করা যায়। সঙ্গীতের সঙ্গে কোথায় যেন যোগ আছে তাঁর চিত্রশিল্পের। এই দ্বৈত প্রতিভা সম্পর্কে তাঁর সঙ্গে কথা বলেছেন গৌতম পাণ্ডে
কোন ধরনের থিমকে প্রাধান্য দিয়েছেন আপনার এই প্রদর্শনীতে ? আমি যখন কোন চিত্রকর্ম তৈরি করি, নিজেকে তার ভেতর সঁপে দিয়েই করি। গানের ক্ষেত্রেও তার কোন ব্যতিক্রম নেই। আমার ভাবনা সরল এবং একরৈখিক নয়। মানুষের মন সব সময় তো এক রকম চিন্তা ও একই ধারাবাহিকতায় প্রবহমান নয়। সে ক্ষেত্রে আমি প্রাধান্য দিয়ে থাকি বর্তমান চিন্তাধারাকে। এবারের এই প্রদর্শনীতে আমার ভেতরের সেই বর্ণিল চিন্তাকেই প্রাধান্য দিয়েছি। সে জন্যই প্রদর্শনীর শিরোনাম দিয়েছি 'মনের আকাশে রংধনু'। যেহেতু আমি একজন সঙ্গীতশিল্পীও, তাই সঙ্গীতের সা . . .
একসঙ্গে মাহমুদ সানী-অরিন
সংস্কৃতি ডেস্ক ॥ প্রথমবারের মতো একসঙ্গে একটি গানে কণ্ঠ দিলেন গায়ক-সঙ্গীত পরিচালক মাহমুদ সানী ও কণ্ঠশিল্পী অরিন। তবে কোন এ্যালবাম কিংবা চলচ্চিত্রে নয়, বাংলাভিশনের নাচের নতুন রিয়্যালিটি শো 'নাচো বাংলাদেশ নাচো'-এর শীর্ষসঙ্গীতটিতে কণ্ঠ দিয়েছেন তাঁরা। সমপ্রতি গানটির রেকর্ডিং সম্পন্ন হয়েছে। অনুষ্ঠানটির প্রমোতে প্রচার শুরম্ন হয়েছে গানটি। 'স্বপ্ন কত হাতছানিতে ডাকছে তোমায় চেয়ে দেখো, নাচের তালে ঐ আকাশে নিজের প্রতিচ্ছবি অাঁকো' শিরোনামের এই গানটির কথা লিখেছেন ফয়সাল রাবি্বকীন। গানটির সুর-সঙ্গীতায়োজন . . .
ইতালির লালন উৎসবে 'লালন' ও 'অচিন পাখি'
সংস্কৃতি ডেস্ক ॥ ইতালীর বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ১৪ ও ১৬ অক্টোবর রোমে তিন দিনব্যাপী এক লালন-উৎসবের আয়োজন করা হয়েছে। এই উৎসবে তানভীর মোকাম্মেলের দু'টি ছবি, কাহিনীচিত্র 'লালন' ও প্রামাণ্যচিত্র 'অচিন পাখী' প্রদর্শিত হবে। ১৪ অক্টোবর লালন-উৎসবের উদ্বোধনী অধিবেশনে ইতালীতে বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ-বিন-মোমেন ছাড়াও বক্তব্য রাখবেন ইতালী-বাংলাদেশ এ্যাসোসিয়েশনের সভাপতি সিনেটর টমাসো জানোলেত্তি এবং বিশিষ্ট ইতালীয় নৃ-তত্ত্ববিদ অধ্যাপক আলেসান্দ্রা ব্রোকোলিনী। আলোচনা অনুষ্ঠানের পর তানভীর . . .
রিয়েলিটি শো মিস ইউনিভার্সিটি বাংলাদেশ
সংস্কৃতি ডেস্ক ॥ একুশে টেলিভিশনে শীঘ্রই শুরম্ন হতে যাচ্ছে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের অংশগ্রহণের রিয়েলিটি শো "মিস ইউনিভার্সিটি বাংলাদেশ ২০১১"। নির্মাতা প্রতিষ্ঠান কিংবদনত্মি মিডিয়া এই অনুষ্ঠানের আয়োজন করেছে। জাতীয় বিশ্ববিদ্যালয়সহ সকল সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা এ প্রতিযোগিতায় অংশ নেবে। দেশের ৭টি বিভাগীয় শহরে অডিশন রাউন্ডের মাধ্যমে চূড়ানত্ম পর্বের জন্য প্রতিযোগী নির্বাচন করা হবে। ৮ অক্টোবর থেকে সারা বাংলাদেশে শুরম্ন হতে যাচ্ছে মিস ইউনিভার্সিটির প্রাথমিক অডিশন রাউন্ড। . . .
এলটন জনের বায়োপিক 'রকেটম্যান'
সংস্কৃতি ডেস্ক ॥ খামখেয়ালিতে ভরা ব্রিটিশ গায়ক স্যার এলটন জনের জীবন। এবারে তার জীবনের সেসব পাগলাটে মুহূর্তগুলো সেলুলয়েডে বন্দী হতে যাচ্ছে। 'রকেটম্যান' শিরোনামের এই বায়োপিকটির নির্বাহী প্রযোজকও বর্ষীয়ান এই কণ্ঠশিল্পী। ইতোমধ্যেই ছবিটি তৈরির প্রক্রিয়া শুরম্ন করে দিয়েছেন এলটন জন ও তাঁর সঙ্গী চিত্রনির্মাতা ডেভিড ফার্নিশ। এলটনের ঘটনাবহুল জীবন এবং সঙ্গীত ক্যারিয়ারের বিভিন্ন উপাদান নিয়ে ছবিটির গল্প লেখার দায়িত্ব দেয়া হয়েছে নাট্যকার লি হলকে। ছবিটি যৌথভাবে প্রযোজনা করবেন ফার্নিশ এবং স্টিভ হ্যামিলটন . . .