মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩ অক্টোবর ২০১১, ১৮ আশ্বিন ১৪১৮
বঞ্চিত শিশুদের মুখে হাসি ফোটাতে চাই ॥ রেজওয়ানা চৌধুরী বন্যা
আ লা প ন
সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে ব্যতিক্রমী এই ধরনের অনুষ্ঠান করার তাৎপর্য কি ? সারা বছরের অন্যান্য অনুষ্ঠানের চেয়ে এটি একটি বিশেষ তাৎপর্যপূর্ণ আয়োজন এ জন্য যে, এই অনুষ্ঠান পরিবেশিত হয়ে থাকে 'সুরের ধারারা'র একটি বিভাগ, যাঁর নাম 'উন্নয়নের জন্য সঙ্গীত'। এর উদ্দেশ্য হলো, সঙ্গীত, শিল্প ও সংস্কৃতিচর্চার মাধ্যমে দেশের সুবিধাবঞ্চিত অবহেলিত শিশুদের মনমানসিকতার পরিবর্তন ঘটিয়ে তাদের জীবনধারার উন্নয়নের চেষ্টা করা। এই সব শিশু যাতে ভবিষ্যতে দেশের সুযোগ্য ও দায়িত্বশীল নাগরিক হতে পারে এবং পরিবর্তনশীল . . .
দিমা নেফারতিতির আবৃত্তির এ্যালবামের প্রকাশনা আজ
স্টাফ রিপোর্টার রবীন্দ্র সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে আবৃত্তিকার দিমা নেফারতিতির এই প্রথমবারের মতো রবীন্দ্রনাথের একগুচ্ছ কবিতা নিয়ে চতুর্থ একক অডিও এ্যালবাম 'সূর্য প্রণাম' প্রকাশিত হচ্ছে। লেজার ভিশনের আয়োজনে বেঙ্গল ক্যাফে মিলনায়তনে আজ সন্ধ্যা ৬টায় এ্যালবামের মোড়ক উন্মোচন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, শিৰাবিদ অধ্যাপক বোরহানউদ্দীন খান জাহাঙ্গীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ.আ.ম.স.আরেফিন সিদ্দিক ও লেজার ভিশনের চেয়ারম্যান একেএম আরিফুর রহমান। অনুষ্ঠানে . . .
আজ ওস্তাদ বারীণ মজুমদারের দশম মৃত্যুবার্ষিকী
সংস্কৃতি ডেস্ক আজ উপমহাদেশের অগ্রগণ্য সঙ্গীতজ্ঞ, সঙ্গীত সংগঠক, বাংলাদেশের শাস্ত্রীয়সঙ্গীত প্রসারের অগ্রণী ব্যক্তিত্ব, বাংলাদেশের প্রথম সঙ্গীত মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ওস্তাদ বারীণ মজুমদারের পঞ্চম মৃত্যুবার্ষিকী। বারীণ মজুমদার ১৯১৯ সালের ১৪ ফেব্রুয়ারি পাবনা শহরের রাধানগর অঞ্চলের বিখ্যাত মজুমদার জমিদার পরিবারের জন্মগ্রহণ করেন। তিনি ভীষ্মদেব চট্টোপাধ্যায়, চিন্ময় লাহিড়ী, ওসত্মাদ ফৈয়াজ খাঁ, পণ্ডিত শ্রীকৃষ্ণ রতনজনকারের মতো সঙ্গীত গুণীদের কাছে রাগসঙ্গীতের তালিম নিয়েছিলেন। বারীণ মজুমদার লৰ্নৌ'র মরিস . . .