মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১১ অক্টোবর ২০১১, ২৬ আশ্বিন ১৪১৮
সুর স্রষ্টা, গজল সম্রাট জগজিৎ সিংয়ের তিরোধান
রেজাউর রহমান রিজভী গজল সম্রাট জগজিৎ সিংয়ের জন্ম ১৯৪১ সালের ৮ ফেব্রুয়ারি রাজস্থানের শ্রীগঙ্গানগরে। তিনি একাধারে গায়ক ও কম্পোজার ছিলেন। পাঞ্জাবী, হিন্দী, উর্দু, বাংলা, গুজরাটী, সিন্ধী, নেপালী ভাষায় গান গেয়েছেন । তিনি এমন একসময় সঙ্গীত জগতে প্রবেশ করেন যখন ভারতের সঙ্গীত অঙ্গনে রাজত্ব করছিলেন পাকিস্তানী গজল গায়করা। তবে অন্য অনেক গজল গায়কের মতো তিনি চলচ্চিত্রে গান গাওয়ার ব্যাপারে কোন কঠোর মনোভাব দেখাননি। চলচ্চিত্রের জন্য গেয়েছেন তিনি। তাঁর অসাধারণ সুরেলা কণ্ঠ পাওয়া যায় আশির দশকের গোড়ার দিকের 'প্রেম . . .
ইংল্যান্ডে মঞ্চনাটক লালজমিনের আরও ২টি প্রদর্শনী
সংস্কৃতি ডেস্ক সম্প্রতি ইংল্যান্ডে শূন্য থিয়েটারের মনো ড্রামা লালজমিন মঞ্চস্থ হয়েছে। নাটকটি সেখানকার দর্শকদের ব্যাপক প্রশংসা লাভ করেছে। এরই প্রেৰিতে নাটকটি ইংল্যান্ডে আরও দুটি প্রদর্শনীর জন্য আমন্ত্রণ পেয়েছে। আগামী শনিবার রাত ৮টায় ইংল্যান্ডের হোয়াইট চ্যাপেলে ও রবিবার সন্ধ্যা ৭টায় ইংল্যান্ডের নটিংহিলে নাটকটি মঞ্চস্থ হবে বলে এর নিদের্শক সুদীপ চক্রবর্তী ইংল্যান্ড থেকে জানিয়েছেন। মান্নান হীরার রচনায় লালজমিনে একক অভিনয় করেছেন অভিনেত্রী মোমেনা চৌধুরী। ঈদের নাটকে রাখি সংস্কৃতি ডেস্ক ঈদের নাটকে . . .
চলচ্চিত্রের গান লিখলেন কবি অসীম সাহা
সংস্কৃতি ডেস্ক এই প্রথম কোন চলচ্চিত্রে গান লিখলেন কবি অসীম সাহা। নির্মলেন্দু গুণের কাহিনী অবলম্বনে মাসুদ পথিকের পরিচালনায় সরকারী অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র 'নেকাব্বরের মহাপ্রয়াণ'-এ কৃষ্ণ দরশনে রাধা কদম তলে যায়/ তাহার বাঁশির সুর রাধারে কাঁদায়' শিরনামে কীর্তন ধাচের গানটির কথা ও সুর করেছেন কবি অসীম সাহা। গানটির যন্ত্রানুসঙ্গ পরিচালনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত ও নাট্যকলা বিভাগের খণ্ড কালীন শিক্ষক ড. সাইম রানা। পরিচালক মাসুদ পথিক জানান, শীঘ্রই গানের কাজ শেষ করে শ্রোতাদের কাছে পৌঁছে . . .