মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৯ জানুয়ারী ২০১১, ২৬ পৌষ ১৪১৭
প্রথমবারের মতো টিভিতে কেট উইন্সলেট
সংস্কৃতি ডেস্ক চলচ্চিত্রে অভিনয়ের সুবাদে অস্কার জিতেছেন হলিউড অভিনেত্রী কেট উইন্সলেট। তাঁর অভিনীত ছবিগুলোর প্রায় সবই দর্শক ও সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে। তবে টেলিভিশনে কোন অনুষ্ঠানে অভিনয়ে তাকে এর আগে দেখা যায়নি। এবারই প্রথমবারের মতো টেলিভিশন অনুষ্ঠানে দেখা যাবে কেট উইন্সলেটকে। এইচবিও চ্যানেলের জন্য নির্মিত অনুষ্ঠানের মাধ্যমে টিভি অনুষ্ঠানে অভিষেক হচ্ছে তাঁর। শুক্রবার এ সম্পর্কে কেট বলেন, চলচ্চিত্রে অভিনয়ের চেয়ে টিভিতে অভিনয় করতে বেশি ভয় পাচ্ছি আমি। কারণ এই মাধ্যমে সব ধরনের দর্শকদের খুব কাছে পেঁৗছানো . . .
কলকাতায় দেবাশীষ ঘোষের একক আন্তর্জাতিক থিয়েটার পোস্টার প্রদর্শনী
সংস্কৃতি ডেস্ক কলকাতার নাটকের দল সংলাপের আমন্ত্রণে আন্তর্জাতিক থিয়েটারের পোস্টার প্রদর্শনী করার জন্য দেশের বরেণ্য নাট্য নির্দেশক দেবাশীষ ঘোষ গতকাল শনিবার কলকাতার উদ্দেশ্য যাত্রা করেছেন। সেখানে আগামীকাল থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত গগনেন্দ্র গ্যালারিতে দেবাশীষ ঘোষের সংগৃহীত ২১টি দেশের প্রায় ২০০টি নাটকের পোস্টার প্রদর্শিত হবে। উলেস্নখ্য যে, তিনি ১৯৮৮ সাল থেকে দেশ-বিদেশের নাটকের পোস্টার সংগ্রহ করে আসছেন। রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে নাটক ও নাট্যকলা বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর (নির্দেশনা) সম্পন্ন করে . . .
বগুড়ায় শিশুসাহিত্যে ফরিদুর রেজা সাগরকে স্বর্ণপদক প্রদান
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস "মঙ্গল দীপ জ্বেলে অন্ধকারে দু'চোখ আলোয় মেলে" রবীন্দ্রনাথের এ গানের সুরে বরণ করে নেয়া হয় দেশের বিশিষ্ট শিশুসাহিত্যিক ও মিডিয়াব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগরকে। তাঁর হাতে তুলে দেয়া হয় 'স্বর্ণপদক'। শিশুসাহিত্যে বিশেষ অবদানের জন্য বগুড়ার আমরা ক'জন শিল্পীগোষ্ঠী তাঁকে (সাগর) এ বছর রোমেনা আফাজ স্মৃতি স্বর্ণপদক প্রদান করে। এ উপলক্ষে শুক্রবার সন্ধ্যায় বগুড়া শহীদ টিটু মিলনায়তনে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক রাবেয়া . . .
বাংলাদেশ কার্টুন এ্যাসোসিয়েশনের প্রথম কার্টুন প্রদর্শনী
সংস্কৃতি ডেস্ক সম্প্রতি গঠিত হয়েছে বাংলাদেশের কার্টুন শিল্পীদের সংগঠন 'বাংলাদেশ কার্টুনিস্ট এ্যাসোসিয়েশন'। বাংলাদেশের কার্টুন ও কার্টুন শিল্পীদের জন্য একটি সাধারণ মঞ্চ হিসেবে কাজ করাই এর লৰ্য। ইতোমধ্যে এ্যাসোসিয়েশনের সভায় সংগঠনের কার্যক্রম পরিচালনার জন্য একটি কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। এ ছাড়াও কার্টুন শিল্পের একটি মজুরি তালিকা প্রণয়ন করা হয়েছে। প্রতি বছর একাধিক কার্টুন প্রদর্শনী করা এবং বছর সেরা কার্টুন নিয়ে একটি অনলাইন গ্যালারি ও বই আকারে সেই সঙ্কলনটি প্রকাশনার পরিকল্পনাও সংগঠন . . .