মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২ জানুয়ারী ২০১১, ১৯ পৌষ ১৪১৭
বলিউডের সেরা ছবি 'দাবাঙ'
২০১০-এ বলিউডে সেরা সফল ছবির তালিকার শীর্ষে রয়েছে পরিচালক অভিনব কাশ্যপের 'দাবাঙ'। এই এ্যাকশন ছবিটিতে অভিনয় করেছেন সালমান খান ও সোনাক্ষী সিনহা। রোজার ঈদকে সামনে রেখে ছবিটি মুক্তি পেয়েছিল ১০ সেপ্টেম্বর। এই ছবিটির মাধ্যমে চিত্র পরিচালনায় অভিষেক ঘটেছিল অভিনবের। শুধু তাই নয়, সোনাক্ষীরও প্রথম ছবি এটি। আর আরবাজ খানের প্রথম প্রযোজনা। এগুলো ছাড়াও, 'দাবাঙ' রেকর্ড করেছে বিভিন্ন মাত্রায়। ছবিটি মুক্তির প্রথম সপ্তাহজুড়ে দাপটের সঙ্গে শাসন করেছে ভারতের বঙ্ অফিস। 'দাবাঙ' দুইশো কোটি ভারতীয় . . .
ম্যাক্সি গোর্কির 'চেলকাশ'
রেজাউর রহমান রিজভী
গত ২৫ ডিসেম্বর শনিবার সন্ধ্যায় ঢাকা শিল্পকলা একাডেমীর এঙ্পেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হলো গতি থিয়েটার এর প্রথম প্রযোজনা 'চেলকাশ'। এর আগে বিকেল ৫টা ৩০ মিনিটে দলের আনুষ্ঠানিক আত্মপ্রকাশ হয় এঙ্পেরিমেন্টাল থিয়েটার হলের লবিতে। এতে নাট্যামোদী দর্শক ছাড়াও উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব মলয় ভৌমিক এবং বাংলাদেশ গ্রম্নপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারী জেনারেল ঝুনা চৌধুরী। আত্মপ্রকাশ অনুষ্ঠানে প্রথমে দলের প্রতিষ্ঠাতা প্রধান সম্পাদক মনি পাহাড়ী দর্শকদের শুভেচ্ছা জানিয়ে অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব . . .
সাধারণত মজার চরিত্রেই অভিনয়
করি : সঞ্জীব আহমেদ
ডিরেক্টর নাটকে আপনার চরিত্র সম্পর্কে বলুন। 'ডিরেক্টর' নাটকে একটা মজার চরিত্রে অভিনয় করেছি। নাটকে আমার চরিত্র এ্যাবনরমাল একজন মানুষের। সব সময় সাড়ে আট কেজি ওজনের একটা কাঠের ঘোরা ঘাড় থেকে ঝোলানো থাকে। মনে হয় আমি ঘোড়ায় চলাফেরা করি। আমার ধারণা এই ঘোড়াটা একটা মানুষ। আমি ঘোড়াকে পানি খাওয়াতে পুকুরে নিয়ে যাই। যখন ঘুমাই তখনও ঘোড়ায় চরেই ঘুমাই। আবার মাঝে মাঝে স্বাভাবিক মানুষের মতো জ্ঞানগর্ভ কথা-বার্তাও বলি। গাঁয়ের মাতব্বর, মেম্বার চেয়ারম্যানের সঙ্গে তর্ক করি। সবাই মনে করে আমি স্বাভাবিক একজন মানুষ . . .
জন্মদিন
কবি বেগম রাজিয়া হোসাইন
আজ শিৰাবিদ ও সাহিত্যিক, গীতিকার ও সমাজসেবক, কবি বেগম রাজিয়া হোসাইনের ৭৫তম জন্মবার্ষিকী। কবিতা গল্প গান প্রবন্ধ ছোটগল্প উপন্যাস অনুবাদ জীবনী লেখার জীবনঘনিষ্ঠ এই কৃতী সাহিত্যিক শিৰা ও সমাজসেবা এবং সাহিত্যকর্মের জন্য জাতীয় পুরস্কারসহ মোট ২৯টি পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। তিনি ১৯৫২ সালের ভাষা আন্দোলনের বিশিষ্ট ছাত্রীনেত্রী এবং ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের অকুতোভয় সহযোদ্ধা। তিনি স্কুলপাঠ্য ব্যাকরণ ও রচনা ইত্যাদি সম্পকর্ীয় ৯টি গ্রন্থসহ মোট ৩৯টি গ্রন্থ প্রকাশ করেছেন। . . .