মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০১০, ২ আশ্বিন ১৪১৭
যুক্তরাষ্ট্রে পাঠ্যপুস্তক থেকে নৃত্যনাট্য
তাজউদ্দীনকন্যা শারমিনের গ্রন্থ 'হৃদয়ে রংধনু'
এনা, নিউইয়র্ক থেকে 'তুমি কেমন করে আমার মা হলে?' সেদিনের ৫ বছরের মেয়ে অমৃতার প্রশ্নের উত্তরে লেখিকা শারমিন আহমেদ বলেন, 'তোমার জন্মের আগেই তুমি আমাকে পছন্দ করেছিলে।' কন্যার প্রশ্নের উত্তরের মধ্যেই তিনি স্বতঃস্ফূর্তভাবে রচনা করেন এক উদ্দীপনাময় আশা, স্বপ্ন, রহস্য ও সৌন্দর্যময় গল্প। 'হৃদয়ে রংধনু' নামের এ গল্পের মূল চরিত্র আনন্দ গ্রহের অধিবাসী, এক উদীপ্ত সত্তা, সারােিবশ্বের অধিপতি, অনন্ত জ্যোতির নির্দেশে পৃথিবীতে জন্ম নেবে অমৃতা নামের এক শিশুরূপে। কিন্তু জন্ম নেয়ার আগেই . . .
প্রথম ছবিতে অভিনয়ের জন্য উৎসুক হয়ে আছি
আ লা প চা রি তা ॥ মিশু সাবি্বরের সঙ্গে
'এই সময়ে সেইসব মানুষেরা' ধারাবাহিকটিতে আপনার চরিত্রটি সম্পর্কে বলুন। 'এই সময়ে সেইসব মানুষেরা' ধারাবাহিকে আমার চরিত্রের নাম বাদল। নাটকে আমি হিমুর খালাত ভাইয়ের চরিত্রে অভিনয় করছি। এছাড়া এবারের ঈদে আপনার অভিনীত কি কি নাটক প্রচার হয়েছে? _ এছাড়া এবারের ঈদে আমার অভিনীত যেসব নাটক ও টেলিফিল্ম প্রচারিত হয়েছ সেগুলো হলো আরটিভিতে ঈদের দিন টেলিফিল্ম 'পল্টিবাজ' ও ঈদের ২য় দিন টেলিফিল্ম 'সাইফুল আর্টিস্ট', দিগনত্ম টেলিভিশনে ঈদের ৪র্থ দিন নাটক 'স্পেশাল গেস্ট' . . .
তৃতীয়বারের মতো ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন অমিতাভ বচ্চন
সংস্কৃতি ডেস্ক ৫৭তম ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করা হয়েছে ১৫ সেপ্টেম্বর বুধবার। এতে শ্রেষ্ঠ অভিনেতার মর্যাদা অর্জন করেছেন বলিউড কিংবদন্তি অমিতাভ বচ্চন। এই নিয়ে তৃতীয়বারের মতো তিনি শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন। অমিতাভ বচ্চন শ্রেষ্ঠ অভিনেতার স্বীকৃতি পেয়েছেন 'পা' ছবিতে অভিনয়ের জন্য। এর আগে তিনি 'অগি্নপথ' ও 'হাম' ছবির জন্য এ পুরস্কার পান। এবার অমিতাভ অভিনীত 'পা' ছবিটি অর্জন করেছে শ্রেষ্ঠ হিন্দী ছবির পুরস্কার। ৫৭তম ভারতীয় . . .
২ বছর পর অর্ণবের এ্যালবাম 'রোদ বলেছে হবে'
সংস্কৃতি ডেস্ক দীর্ঘ ২ বছর পর এ্যালবাম প্রকাশ করছেন মিউজিশিয়ান অর্ণব। এ্যালবামের নাম রেখেছেন 'রোদ বলেছে হবে'। দেশের অন্যতম শীর্ষস্থানীয় মোবাইল অপারেটর রবির সহযোগিতায় অর্ণবের নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান আধখানা মিউজিকের ব্যানারে এ্যালবামটি বের হবে। এ্যালবামে গান থাকছে ১২টি। একটি বাদে বাকিগুলোর কম্পোজিশন করেছেন অর্ণব নিজেই। এ্যালবামের প্রচ্ছদ করেছেন শিল্পী নিজে এবং এর সঙ্গে থাকছে তার নিজের হাতে অাঁকা একটি কমিক বই। এ্যালবামের গানগুলো হলো- প্রতিধ্বনি, চিঠি পাঠাও, রোদ বলেছে হবে, মাথা নিচু, ইনিয়ে . . .
সিঙ্গাপুর যাচ্ছেন শাকিব খান
স্টাফ রিপোর্টার ঈদের আমেজ কাটতে না কাটতেই ব্যস্ত হয়ে পড়েছেন অভিনেতা শাকিব খান। তাঁর ব্যস্ততার তালিকায় এবার যোগ হয়েছে ত্রিভূজ প্রেমের ছবি 'জান তুমি প্রাণ তুমি'। এ ছরিব শূটিং করতে আজ শুক্রবার সিঙ্গাপুর যাচ্ছেন তিনি। আগামী সপ্তাহের পুরোটা সময় সিঙ্গাপুরের বিভিন্ন লোকেশনে এ ছবির শূটিং চলবে। যে কারণে এক সপ্তাহের বেশি সময় তাকে দেশের বাইরে থাকতে হচ্ছে। এ প্রসঙ্গে শাকিব খান বলেন, 'চলচ্চিত্রের মান বাড়াতে দেশের বাইরে ছবির শূটিং লোকেশন নির্বাচন করা হয়েছে। যাতে করে নির্মাণশৈলীতে নতুনমাত্রা যোগ . . .