মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৮ জুন ২০১০, ১৪ আষাঢ় ১৪১৭
হোমায়রা হিমুর ব্যস্ততা
সামনে ঈদ। টিভি চ্যানেলগুলো দারুণ ব্যস্ত নানা প্রোগ্রাম নিয়ে। চ্যানেলগুলোর ব্যস্ততার কারণে অভিনেতা-অভিনেত্রীদের ব্যস্ততাও বেড়ে গেছে অনেক। পিছিয়ে নেই অভিনেত্রী হুমায়রা হিমুও। কাজ প্রসঙ্গে হিমু জানিয়েছেন, 'নতুন একটি নাটকের কাজ করছি, নাম 'তাবিজের প্রেম'। এ নাটকে আমার বিপরীতে অভিনয় করেছেন হাসান মাসুদ। নাটকের গল্পটি বেশ মজার। নাটকের গল্পে রয়েছে, আমার সঙ্গে প্রেম করতে হাসান মাসুদ আমাকে তাবিজ করেন। অথচ তিনি জানতেন না যে আমিও তাকে ভালবাসি। ঈদকে সামনে রেখে কয়েকটি নাটকের শূটিং ইতোমধ্যেই শেষ . . .
'ঐতিহ্যের সড়কে' আজ বেঙ্গলে শুরু
স্টাফ রিপোর্টার সুর ও সঙ্গীত চিরকালই একাত্ম হয়ে আছে বাঙালীর মন ও প্রাণে। বেঙ্গল ফাউন্ডেশন কুড়ি বছরের অধিক সময় ধরে ব্যাপৃত আছে এই ঐতিহ্যসমৃদ্ধ গানের প্রচার ও প্রসারে। এই কর্মপ্রবাহের ধারাবাহিকতায় বেঙ্গল ফাউন্ডেশন আয়োজন করেছে তিন দিনব্যাপী অনুষ্ঠানমালা 'ঐতিহ্যের সড়কে'। প্রথম দিন আজ সোমবার প-িত সমর সাহার একক তবলা লহরা পরিবেশনা এবং দ্বিতীয় দিন মঙ্গলবার শিল্পী কিরণ চন্দ্র রায়ের কণ্ঠে ধারণকৃত লোকগানের এ্যালবাম 'মনে কি পড়ে না পথিক'-এর প্রকাশনা অনুষ্ঠান ও তৃতীয় দিন বুধবার 'প্রাণের . . .
'বিচার আমি করবো'র মহরত অনুষ্ঠিত
স্টাফ রিপোর্টার পরিচালক এফ আই মানিকের নতুন ছবি 'বিচার আমি করবো'র মহরত রবিবার সন্ধ্যায় এফডিসির চার নম্বর ফ্লোরে অনুষ্ঠিত হয়। চলচ্চিত্র অঙ্গনের বেশ কয়েকজন নামী দামী তারকা এ অনুষ্ঠানে উপস্থিত থেকে ছবির সাফল্য কামনা করেন। সোহেল রানা, আলমগীর, ওয়াসিম, মিজু আহমেদ, সুচরিতা, চম্পা, দিতি থেকে শুরম্ন করে বর্তমান প্রজন্মের নায়ক শাকিব খান, নায়িকা সাহারা প্রমুখ এ সময় উপস্থি ছিলেন। অনুষ্ঠানে জানানো হয়, এখন থেকে নিয়মিতভাবে এফডিসিসহ বিভিন্ন লোকেশনে ছবির শূটিং চলবে। সন্ধানী কথাচিত্রের ব্যানারে নির্মিতব্য . . .
থিয়েটার কর্মীদের 'ঘুড়ি'
স্টাফ রিপোর্টার আকাশে উড়ে বেড়ায় হরেক রঙের ঘুড়ি। ছাড়া সুতোয় দুলতে দুলতে উড়তে থাকে। কিন্তু সে জানে না তার গন্তব্যে সে পৌঁছতে পারবে কিনা! নাটাই ধরে রাখতে পারবে কিনা! সে জানে, কারোর সুতোয় কাটা পরলে আর সে ফিরে আসবে না। দেশের অসহায় অধিকার বঞ্চিত মানুষগুলো ঠিক এই রকম ঘুড়ির মতোই উড়ে বেড়ায়। মানবেতর জীবনযাপন করে। আজ ঠাঁই আছে, তো কাল নেই। আবার পরিবার নিয়ে হাঁটতে থাকে অজানা গনত্মব্যের সন্ধানে... এসব সাধারণ মানুষের জীবন বৈচিত্র্য নিয়ে 'ঘুড়ি' নাটকের চিত্রনাট্য ও পরিচালনা করলেন নবীন নির্মাতা জুলফিকার . . .
গোপনে বিয়ে করেছেন কেটি পেরি!
কেটি পেরি কি শেষ পর্যন্ত বিয়ে করেই ফেলেছেন? এমন প্রশ্ন এখন চারদিকে ঘুরপাক খাচ্ছে। তবে নানা সূত্রে পাওয়া খবরে বলে হয়েছে পপ তারকা সম্ভবত কাজটা এবার করেই ফেলেছেন।'আই কিসড এ গার্ল' খ্যাত এই তারকা কেটি পেরি হয়তো গোপনে বিয়ের কাজটি সেরেছেন। সমপ্রতি এক টিভি সাক্ষাতকারে তিনি মুখ ফসকে প্রেমিক রাসেল ব্র্যান্ডকে বিয়ে করার কথা বলেছেন। পরে অবশ্য চটজলদি নিজেকে শুধরে নিয়ে তা অস্বীকারও করেন। কিন্তু সত্যকে কী আর ঢেকে রাখা যায়! সমপ্রতি গ্রাহাম নর্টন নামের একটি শোতে সাক্ষাতকারের এক পর্যায়ে কেটি পেরি বলেন, . . .
অপি করিমের 'জলপুকুর' আজ
পুকুরে একটা মৃত মাছ ভেসে আছে, এ বাড়ির মালিক তাকিয়ে তাই দেখছিল। এখনও তার বোধগম্য হয়নি এটা কিসের সঙ্কেত ছিল বা আদৌ সঙ্কেত ছিল কিনা। ফয়জুলস্নাহ সাহেব তার স্ত্রী ও দুই কন্যাসহ এসে এ বাড়িতে আসত্মানা গেড়েছেন সকালেই। চারদিকটা কেমন চুপচাপ, থমথমে। এ জন্যই অবশ্য বাড়িটা পছন্দ হয়েছিল, সঙ্গে অত অল্প টাকায় বাড়ি কিনতে পারবার আনন্দ। সকাল থেকে এই পরিবারের চারজন শুধু বাড়িটাকেই দেখছে বার বার। দেখেই চলেছে। কিন্তু সন্ধ্যা হওয়ার আগে আগেই শুরম্ন হয়ে যায় অদ্ভুত-অসামঞ্জস্যপূর্ণ অথবা ভৌতিক বলা চলে_ এমন ঘটনা। যেন একটার সাথে . . .
স্বাধীন বাংলা বেতারের ৫ শিল্পী এ্যাওয়ার্ড পাচ্ছেন
স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রখ্যাত ৫ শিল্পীকে এ্যাওয়ার্ড প্রদান করা হবে আগামী ১৭-১৮ জুলাই নিউইয়র্কে অনুষ্ঠিতব্য 'এবিসি কনভেনশনে।' এ ব্যাপারে সব প্রস্তুতি সম্পন্ন বলে জানা গেছে। শিল্পীরা হলেন কাদেরী কিবরিয়া, রথীন্দ্রনাথ রায়, মঞ্জুর আহমেদ, শহীদ হাসান এবং উমা খান। একই সম্মেলনে যুক্তরাষ্ট্র প্রবাসী এক বীরবিক্রম এবং ৪ বীরপ্রতীক খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা এবং বাংলাদেশের সাবেক কৃতী খেলোয়াড়দেরকেও এ্যাওয়ার্ড প্রদান করা হবে। এবিসি কনভেনশনের ৯টি সেমিনার কক্ষের নামকরণ করা হয়েছে ৭ বীরশ্রেষ্ঠ এবং . . .
বয়স্ক পুনর্বাসন কেন্দ্রে ব্যতিক্রমী সঙ্গীতায়োজন
স্টাফ রিপোর্টার গাজীপুরের হোতাপাড়া বয়স্ক পুনর্বাসন কেন্দ্রের বাসিন্দাদের জন্য বর্ণাঢ্য সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয় গত শনিবার। সকালে আয়োজিত অনুষ্ঠানে গান পরিবেশন করেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী হাসি বিশ্বাসসহ ২৫ জনের একটি দল। ষাটোর্ধ নারী-পুরম্নষ দারম্নণ আগ্রহ নিয়ে এ অনুষ্ঠান উপভোগ করেন। জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শুরম্ন হওয়া অনুষ্ঠানে আলোচনা করেন শিল্পী হাসি বিশ্বাস ও প্রতিষ্ঠানের সভপতি খতিব আব্দুল জাহিদ মুকুল। এর পর শুরম্ন হয় মূল পর্ব। 'ও আমার দেশের মাটি' গানটি দিয়ে শুরম্ন হয় এ . . .
জাদুঘরে জাপানী অনুদানের যন্ত্রপাতি হস্তান্তর
স্টাফ রিপোর্টার বাংলাদেশ জাতীয় জাদুঘরে জাপানী অনুদানে সরবরাহকৃত অডিও ভিজু্যয়াল যন্ত্রপাতি হসত্মানত্মর করা হয় ২৩ জুন। সকালে জাদুঘরের প্রধান মিলনায়তনে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মন্ত্রী আবুল কালাম আজাদ।অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী এ্যাডভোকেট প্রমোদ মানকিন এবং ঢাকার জাপানী দূতাবাসের রাষ্ট্রদূত মি. তামোৎসু শিনোৎসুকা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় জাদুঘর প্রযত্ন বোর্ডের সভাপতি এম আজিজুর রহমান। . . .
ব্যায়াম করতে গিয়ে আহত ক্যাটরিনা
বলিউড তারকা ক্যাটরিনা কাইফ শারীরিক কসরত করতে গিয়ে আহত হয়েছেন। ছবির শূটিংয়ের অবসরে ব্যায়াম করতে গিয়েই তার এ দুর্গতি । জয়া আখতারের 'জিন্দেগী মিলেগি না দোবারা' ছবির শূটিং করতে স্পেন যান। শূটিংয়ের এক ফাঁকে ক্যাটরিনা ব্যায়াম করতে গিয়ে ঘাড়ই মচকে ফেলেছেন। ঘাড়ে আঘাত পেলেও ক্যাট এ দুর্ঘটনাটিকে বেশ সাহসের সঙ্গেই মোকাবেলার চেষ্টা করছেন। জানা গেছে, বুঝতে না দিলেও তিনি যে প্রচ- যন্ত্রণায় ভুগছেন এ কথা আশপাশের সবার কাছেই স্পষ্ট। ঘাড়ে আঘাত পাওয়ায় ঠিকমতো নাকি কথাও বলতে পারছেন না এ অভিনেত্রী। তারপরও ব্যথায় . . .