মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৮ এপ্রিল ২০১০, ২৫ চৈত্র ১৪১৬
সরকারিভাবে পহেলা বৈশাখ পালনের সিদ্ধান্ত ॥ চলছে নানা প্রস্তুতি
মোরসালিন মিজান
এ বছর থেকে সরকারীভাবে পালিত হবে বাঙালীর প্রাণের উৎসব, পহেলা বৈশাখ। সম্প্রতি অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। সে অনুযায়ী সরকারী কর্মসূচীও চূড়ান্ত করা হয়েছে। দেশের বিভিন্ন জেলা ও থানায় ইতোমধ্যে পৌঁছে গেছে সরকারের এ বার্তা। এ প্রসঙ্গে সংস্কৃতি প্রতিমন্ত্রী এ্যাডভোকেট প্রমোদ মানকিন সংস্কৃতি অঙ্গনকে বলেন, বাংলাদেশ হরেক উৎসবের দেশ হলেও পহেলা বৈশাখের আবেদনটি একেবারেই আলাদা ধরনের। সর্বজনীন এ উৎসব সকল ধর্ম ও বর্ণের মানুষ একত্রিত হয়ে উদ্যাপন করে। তাই এই অসাম্পদায়িক উৎসবটি হয়ে উঠেছে . . .
ভারতীয় চলচ্চিত্র আমদানি ঠেকাতে সরকারের সঙ্গে আলোচনার উদ্যোগ
মানববন্ধনের সিদ্ধান্ত বাতিল
স্টাফ রিপোর্টার ভারতীয় চলচ্চিত্র আমদানি ঠেকাতে শিল্পী-কলাকুশলী স্বার্থ সংরৰণ কমিটির পূর্ব ঘোষিত আজকের মানববন্ধন কর্মসূচী স্থগিত করা হয়েছে। পরবর্তীতে এ কর্মসূচীর বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানানো হয়। এ বিষয়ে সংঠনের আহ্বায়ক মিজু আহমেদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, অন্যের কথায় বিচলিত না হয়ে আমরা প্রথমে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে চাই। সে কারণেই পূর্ব ঘোষিত মানববন্ধন কর্মসূচী বাতিল করা হয়েছে। আগামী শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী . . .
বঙ্গরঙ্গের নতুন মঞ্চনাটক গুরু নির্মাতা
স্টাফ রিপোর্টার হরকান্ত সাহা একজন মধ্যবয়সী প্রতিষ্ঠিত স্থপতি। প্রাতিষ্ঠানিক শিক্ষা ব্যতীত তিনি নিজ চেষ্টায় স্থাপত্যজগতে 'গুরু নির্মাতা' হিসেবে প্রতিষ্ঠিত হয়েছেন। কিন্তু প্রতিষ্ঠিত হওয়ার পথে তাঁর স্ত্রী অলোকার সাথে মানসিক দূরত্ব তৈরি হয় ও নূরম্নল হক নামে এক স্থপতির সাথে প্রতারণার আশ্রয় নেন এবং পরবর্তীতে নূরুল হক ও তাঁর ছেলে রায়হানকে তাঁর নিজের প্রতিষ্ঠানে চাকরি দেন। বৃদ্ধ হক সাহেব মরবার আগে তাঁর ছেলে রায়হানের স্বাধীন ব্যবসা দেখে যেতে চান। কিন্তু হরকানত্ম সাহা তাঁর আধিপত্য রায়হানের কাছে . . .
রবীন্দ্রনাথের ১৫০তম জন্মবার্ষিকী উদ্যাপনের উদ্যোগ সার্ক কালচারাল একাডেমীর
স্টাফ রিপোর্টার ॥ আসছে ২৫ বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০তম জন্মবার্ষিকী। বর্ণাঢ্য আয়োজনে সারাদেশে নোবেল বিজয়ী এ বাঙালী কবির ১৫০তম জন্মদিনের উৎসব পালিত হবে। এ উপলক্ষে ৫ মে বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে রবী ঠাকুরের ১৫০তম জন্মবার্ষিকী উৎসবের আয়োজন করেছে সার্ক কালচারাল সোসাইটি। উৎসবে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনাসভা, রবীন্দ্র সঙ্গীতশিল্পী সম্মাননা ও জমজমাট সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন থাকবে। বর্ণাঢ্য এ উৎসব আয়োজনের জন্য সাংবাদিক সালাম মাহমুদকে . . .
ড্রেসিডেলে বর্ণময় বৈশাখী উৎসব
বৈশাখ বাঙালীর উৎসব। মেতে ওঠা বর্ষবরণের মাস। সর্বজনীন এই বর্ষবরণকে ঘিরে ড্রেসিডেল প্রতিবছরের মতো এবারও আয়োজন করেছে 'বৈশাখ উৎসব ১৪১৭'। বাঙালীর সনাতনী শাড়িকে বিভিন্ন ভাগে ভাগ করে টাইডাই, প্যাচ, ফ্রিল, কোলাজ, প্রিন্ট, কাটওয়ার্ক, বাটিক, এপ্লিক ইত্যাদি মাধ্যমে কাজ করা হয়েছে। এ ছাড়া থাকছে ড্রেসিডেলের নিজস্ব তাঁতে বোনা জামদানি। এবার ড্রেস, শাড়ি, পাঞ্জাবি, ফতুয়া, টিউনিকের পাশাপাশি এসেছে বিভিন্ন ধরনের ব্যাগও রঙের ক্ষেত্রে সাদা-লালকে প্রাধান্য দিয়ে সহযোগী রং হিসেবে ব্যবহ্নত হয়েছে কালো, কমলা, বাসনত্মী . . .
ঐশ্বরিয়ার গোপন দুর্বলতা
আগে মনে করা হতো স্বামী অভিষেকের প্রতিই বলিউড তারকা ঐশ্বরিয়া রাইয়ের দুর্বলতা রয়েছে এখন শোনা যাচ্ছে না, তাঁর একটা গোপন দুর্বলতা রয়েছে। আর তা হলো 'মিষ্টি'র প্রতি দুর্বলতা। মিষ্টি জাতীয় খাবারের প্রতি প্রচ- দুর্বলতা আছে সাবেক এই বিশ্ব সুন্দরীর। এক ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, এ্যাশ তাঁর সঙ্গে চকোলেট ও মিঠাই শেয়ার করেছেন। ঐশ্বরিয়া বাড়িতে এবং শূটিংয়ে ভ্যানে তাঁর ব্যক্তিগত রেফ্রিজারেটরে মিষ্টি জাতীয় খাবার সবসময়ই রাখেন এবং তিনি প্রায় প্রতিদিনই মিষ্টি খান।-ডেস্ক রিপোর্ট। . . .
মনীষার বিয়ে হবে নেপালে
বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা এবার বিয়ের পিঁড়িতে বসতে যাচ্ছেন। বর নেপালের ব্যবসায়ী সম্রাট দাহাল। ১৯ জুন বিয়ের অনুষ্ঠানটি সম্পন্ন হবে, যেখানে উপস্থিত থাকবেন বলিউডের বিখ্যাত সব তারকা। তিন দিনব্যাপী এ বিয়ের অনুষ্ঠান নিয়ে চলছে ব্যাপক জল্পনা-কল্পনা। এ প্রসঙ্গে নেপালী চলচ্চিত্র পরিচালক দীপেন্দ্র খানাল বলেন, একটি সূত্রে খবর পেয়েছি যে মনীষার বিয়ে নেপালেই হবে। দীপেন্দ্র খানাল আরও বলেছেন, 'মনীষা এখন কেরালাতে একটি তেলেগু ছবির শূ্যটিংয়ে ব্যস্ত আছেন। তিনি সামনের শুক্রবারে কাঠমুণ্ডুতে এসে পৌঁছাবেন। . . .
অনিমেষ আইচের যন্ত্র-না
ড. মল্লিক একজন সায়েন্সটিস্ট। তিনি মানব বিবর্তন নিয়ে গবেষণা করছেন। ড. মল্লিক গবেষণার এক পর্যায়ে পরীক্ষামূলকভাবে একটি বিড়ালকে বিবর্তন মেশিনে ঢুকিয়ে দেন। মেশিনের সুইচ অন করার সাথে সাথে যন্ত্রের ভেতর আলো জ্বলে আর নেভে। মেশিনের শব্দে গবেষণাগারের ফানেল, টেস্টটিউব থর থর করে কাঁপতে থাকে। পাশে রাখা লাল পানির ড্রামে বুদ্বুদ দেখতে পায়। সেখান থেকে ভেসে ওঠে একটি কুকুর। ড. মল্লিক চরম আনন্দিত হন। এরপর চিন্তা করেন এখন তাঁর সময় এসেছে মানুষের ওপর গবেষণা চালানোর। মোসত্মাক আহমেদ টিটুর পরিচালনায় নাটকটি প্রচারিত হবে আজ . . .