মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৫ এপ্রিল ২০১০, ২২ চৈত্র ১৪১৬
কর্তৃত্বের মতবাদের বিরুদ্ধে এ্যাম্পিউটেশন
স্টাফ রিপোর্টার ॥ সেন্টার ফর এশিয়ান থিয়েটারের নাটক 'এ্যাম্পিউটেশন'-এর দু'দিনব্যাপী প্রদর্শনী রবিবার শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় শুরু হয়েছে। ইয়েন্স বিয়নেবো রচিত নাটকের অনুবাদ করেছেন রায়হান আখতার। পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন কামালউদ্দিন নীলু। নাটকে দেখা যায়, 'এ্যাম্পিউটেশন' এক ভয়াবহ পৃথিবী। এর বাসিন্দা এমন এক ব্যক্তি, যার ওপর স্বভাববিরুদ্ধ প্রতিক্রিয়া ভর করে আছে। পৃথিবীর সমস্ত কর্তৃত্বের মতবাদের বিরুদ্ধে এক শক্তিশালী প্রকাশ এ নাটক, যা ঘুরেফিরে মনে করিয়ে দেয় আজকের . . .
দশ নারীকে অনন্যার সম্মাননা
স্টাফ রিপোর্টার ॥ বছরের আলোচিত নারীদের বিশেষভাবে সম্মান এবং তাঁদের সকলের সামনে তুলে ধরার লৰ্যে রবিবার জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হলো 'অনন্যা শীর্ষ দশ ২০০৯' সম্মাননা প্রদান অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট অর্ধনীতিবিদ আবুল বারাকাত। সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গবর্নর খন্দকার ইব্রাহীম খালেদ। এবার অনন্যা শীর্ষ দশ সম্মাননা পেয়েছেন ভাষা আন্দোলনে রওশন আরা বাচ্চু, শিৰায় শীলা মোমেন, উচ্চাঙ্গ যন্ত্রসঙ্গীতে . . .
গীতাঞ্জলি প্রকাশের শতবর্ষ উদ্যাপনে বর্ণাঢ্য আয়োজন আজ
স্টাফ রিপোর্টার ॥ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের অমর কাব্যগ্রন্থ 'গীতাঞ্জলি' প্রকাশের শতবর্ষ উদ্যাপন করা হবে আজ সোমবার। এ উপলৰে এক অনুষ্ঠানের আয়োজন করছে রবীন্দ্র একাডেমী। জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বিকেল পাঁচটায় শুরম্ন হবে অনুষ্ঠান। এতে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি থাকবেন দেশের বিশিষ্ট লেখক চিনত্মাবিদ অধ্যাপক মুসত্মাফা নূরউল ইসলাম। বিশিষ্ট বিজ্ঞানী অধ্যাপক জামাল নজরম্নল ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন। আয়োজক সূত্র জানায়, অনুষ্ঠানে কবিগুরম্ন . . .
অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষায় চারুকলা অন্তর্ভুক্ত না থাকায় ক্ষোভ
স্টাফ রিপোর্টার ॥ অষ্টম শ্রেণীর সমাপনী পরীৰায় চারুকলা অন্তর্ভুক্ত না থাকায় ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মাধ্যমিক চারুকলা শিক্ষক পরিষদ। পরিষদের আহ্বায়ক আলাউদ্দিন ও সদস্য সচিব এএসএম আতিক মামুন এক বিবৃতিতে ক্ষোভের কথা প্রকাশ করেন। তারা বলেন, সমন্বিত শিক্ষা ব্যবস্থার পূর্ণাঙ্গ শিক্ষা প্রদানে শিক্ষার্থীদের শিক্ষা গ্রহণে ও প্রতিভা বিকাশে চারুকলা শিক্ষা বিশেষ ভূমিকা ও গুরুত্ব বহন করে আসছে। বর্তমানে এনসিটিবি কর্তৃক ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত বিনামূল্যে সারাদেশের প্রতিটি বিদ্যালয়ে বাংলা ও ইংরেজী মাধ্যমে . . .
মার্কস অলরাউন্ডারের প্রাথমিক সিলেকশন শুরু
স্টাফ রিপোর্টার ॥ শুরু হলো স্কুল পর্যায়ে দেশের একমাত্র মেধাভিত্তিক প্রতিভা যাচাই প্রতিযোগিতা মার্কস অলরাউন্ডার। সারাদেশকে ৮টি অঞ্চল ও ২১টি জোনে ভাগ করে শুরু হয় এ প্রতিযোগিতা। যাতে দেশের সব অঞ্চলের স্কুলগামী শিশু-কিশোর এই প্রতিযোগিতায় তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে পারে। গত ২ এপ্রিল শুক্রবার ঢাকা ও চট্টগ্রামের তিনটি জোনে শুরু হয় প্রাথমিক সিলেকশন রাউন্ড। প্রথম দিনেই অংশগ্রহণ করে ১৭ হাজারেরও বেশি ছাত্রছাত্রী। প্রতিযোগিতার তিনটি গ্রম্নপের প্রত্যেক গ্রুপ থেকে প্রাথমিকভাবে ২০০ জন করে প্রতি জোনে ৬০০ জন প্রতিযোগীকে . . .
কিশোরের ভূমিকায় অভিনয়, লতার কাছে টিপস নিচ্ছেন রণবীর
লিজেন্ডারি গায়ক ও নায়ক কিশোর কুমারকে নিয়ে তৈরি ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করবেন রণবীর কাপুর। তবে কিশোর কুমারের ভূমিকায় অভিনয় করা যে সহজ হবে না তা জানেন রণবীর। এজন্য তিনি লতা মুঙ্গেশকরের কাছ থেকে এই গায়ক সম্পর্কে জানতে টিপস নেবেন। কেননা লতা ও কিশোরের মধ্যে ভাল সম্পর্ক ছিল এবং তারা কিছু অবিস্ময়ণীয় গানও করেছেন। এছাড়া রণবীরের দাদা রাজ কাপুরের সঙ্গেও লতার ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। রণবীরের এক ঘনিষ্ঠ বন্ধু বলেছেন, রণবীর কিশোর কুমারের ভীষণ ভক্ত। সে যখন 'সাওয়ারিয়াতে' কিশোরের গেটআপে অভিনয় এবং 'বাচনা . . .
বলিউড তারকা জিয়ার কাণ্ড
বলিউড তারকা জিয়া খান নাকি সমপ্রতি তাঁর নতুন ছবি 'হাউসফুল'-এর সেটে রীতিমতো এক তামাশা বনে গিয়েছিলেন। তাঁর কাণ্ড দেখে অট্টহাসিতে ভেঙ্গে পড়েছিলেন শূটিংয়ে উপস্থিত সবাই। পরিচালকের নির্দেশ উল্টো বুঝে তিনি নাকি সহ-অভিনেতা বয়োজ্যৈষ্ঠ রণধীর কাপুরের কান ধরে টেনে দিয়েছিলেন। ছবিতে জিয়া রণধীর কাপুরের মেয়ের চরিত্রে অভিনয় করছেন। শূটিং চলাকালীন একটি সিকোয়েন্সের জন্য সাজিদ খান তাকে রণধীর কাপুরের কাছে নিজের কান ধরে মা চাইতে বলেন। কিন্তু তিনি উল্টো বুঝে নিজের কান ধরার বদলে প্রবীণ অভিনেতা রণধীর কাপুরেরই কান . . .
লিন্ডসে লোহান দেউলিয়া!
হলিউড অভিনেত্রী লিন্ডসে লোহান প্রায় সর্বস্বান্ত হয়ে পড়েছেন। এমনকি বাড়ি ভাড়া পরিশোধের মতো অর্থও আর অবশিষ্ট নেই তার কাছে। এদিকে টিএমজির বরাতে জানা গেছে, দু'মাস ধরে বাড়ি ভাড়ার টাকা পরিশোধ করেননি লোহান। আর এ কারণে বাড়ির মালিক লোহানকে লিগ্যাল নোটিস পাঠিয়েছেন। নোটিসে লোহানকে বাড়ি ভাড়া পরিশোধ করতে বলা হয়েছে। আর তা না পারলে বাড়ি ছেড়ে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এ পর্যনত্ম বাড়ি ভাড়া বাবদ মাত্র ২৩ হাজার ডলার পরিশোধ করেছেন লোহান। এ মুহূর্তে লোহানের আয় রোজগারও নেই বললেই চলে। আর মাদক সেবনের কারণে নিকট ভবিষ্যতেও . . .