মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৩, ৭ আশ্বিন ১৪২০
গ্রাম এলাকায় ব্যাংকিং সেবা সম্প্রসারণ অর্থনৈতিক উন্নয়নে জরুরী
রেজাউল করিম খোকন
একটি দেশের অর্থনীতির চালিকাশক্তি হলো ব্যাংকিং খাত। মূলত ব্যাংকিং কার্যক্রমকে কেন্দ্র করেই দেশের সামগ্রিক অর্থনীতির গতিপ্রকৃতি নির্ধারিত হয়। এতদিন দেশে সরকারী-বেসরকারী মিলিয়ে ব্যাংকের সংখ্যা ছিল ৪৭টি। বর্তমান সরকার অল্প কিছুদিন আগে ৯টি নতুন ব্যাংকের অনুমোদন দিয়েছে। নতুন ব্যাংক অনুমোদনের সময় বাংলাদেশ ব্যাংক দেশে বিরাজমান অর্থনৈতিক অগ্রগতির ধারা বজায় রাখা এবং দেশের অধিকসংখ্যক মানুষকে ব্যাংকিং সেবার আওতায় আনার লক্ষ্যে নতুন ব্যাংকের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেছে। বর্তমান সরকার আমলে আর্থিক অন্তর্ভুক্তীকরণ . . .
আয় বৈষম্যর বেড়াজালে বন্দী আমেরিকা
মোঃ আরিফুর রহমান
অর্থনৈতিক বৈষম্যর শিকার হওয়া মানুষের মাঝে যে কোন সময়ই যে ক্ষোভের স্ফুরণ ঘটতে পারে সেই সম্ভাবনাকে কোন রাজনীতিবিদ বা অর্থনীতিবিদ উড়িয়ে দিতে পারেন না। যুগ যুগ ধরে সংঘটিত নানা আন্দোলন, বিপ্লবের অন্যতম কারণ মানবজাতিকে অর্থনৈতিক শোষণ-নিপীড়ন থেকে মুক্তি দেয়া। ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, সামন্তবাদী সমাজ ব্যবস্থার স্থলে পুঁজিবাদী সমাজ ব্যবস্থা যখন স্থলাভিষিক্ত হয় তখন থেকেই মানুষে মানুষে অর্থনৈতিক বৈষম্য, শোষণ-নিপীড়নের পরিমাণ বেড়ে যায়। সামন্তবাদী সমাজ ব্যবস্থাতেও অর্থনৈতিক বৈষম্য ছিল কিন্তু শিল্পায়নের . . .
টেকসই উন্নয়নে জনশক্তি
বর্তমান পৃথিবীতে স্থানীয় ও আন্তর্জাতিক অর্থনীতিতে জনশক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় এবং বাংলাদেশের অর্থনীতির ক্ষেত্রে জনশক্তি রফতানি অন্যতম হাতিয়ার। বিশাল জনগোষ্ঠীর ধর্মান্ধতা ও সচেতনতার অভাবের কারণে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফ্রিকার কিছু দারিদ্র্যপীড়িত দেশের জনসংখ্যা দেশগুলোর জন্য বাড়িয়েছে বঞ্চনা ও অসম সামাজিক ব্যবধান। অপরদিকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানিসহ মধ্যপ্রাচ্যের তেলসম্পৃক্ত দেশ তাদের অর্থনীতির চাকাকে সচল রাখতে জনশক্তির জন্য নির্ভর করছে এসব দেশের ওপর। বিশ্বে . . .