মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৩ জুন ২০১৩, ৯ আষাঢ় ১৪২০
বাজেটে কৃষি সেবা ও ভর্তুকি
ড. মিহির কুমার রায়
কৃষি বাংলাদেশের অর্থনীতির প্রাণশক্তি ও দেশজ অভ্যন্তরীণ উৎপাদনে (জিডিপির) কৃষি খাতের অবদান ১৯.২ শতাংশ। গত চার বছরের হিসাবে দেখা যায়, ক্রমাগতভাবে কৃষি খাতে প্রবৃদ্ধি কমে বর্তমানে তা দাঁড়িয়েছে ২.৬ শতাংশ এবং এর কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে কৃষকরা তার বাজারজাতকৃত কৃষিপণ্যের ন্যায্যমূল্য থেকে ক্রমাগতভাবে বঞ্চিত হচ্ছে। এই বাস্তবতার নিরিখে প্রস্তাবিত বাজেটে অনুন্নয়ন ও উন্নয়ন খাত মিলে কৃষি মন্ত্রণালয়ের জন্য ১২ হাজার ২৭৫ কোটি ৯৮ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে যা চলতি বছরের বাজেটের তুলনায় ১ লাখ ৬৮ হাজার ১০২ কোটি . . .
বাংলাদেশের রাজনৈতিক উন্নয়নে আওয়ামী লীগ
অধ্যাপক ড. হারুন-অর-রশিদ
ভাইস-চ্যান্সেলর, জাতীয় বিশ্ববিদ্যালয়
বাংলাদেশের সবচেয়ে পুরনো ও বৃহৎ রাজনৈতিক দল আওয়ামী লীগ। এ দলই বাংলাদেশের মুক্তিযুদ্ধে নেতৃত্বদান করে। আওয়ামী লীগের সবচেয়ে বড় অবদান হচ্ছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে বাঙালীর হাজার বছরের লালিত স্বপ্ন, জাতীয় মুক্তি বা স্বাধীনতা অর্জন, বাংলাদেশ রাষ্ট্রের প্রতিষ্ঠা। পাকিস্তান প্রতিষ্ঠার ১ বছর ১০ মাসের মধ্যে ১৯৪৯ সালের ২৩ জুন পুরাতন ঢাকার কে এম দাস লেনের ‘রোজ গার্ডেনে’ (প্রাইভেট বাড়ি) অনুষ্ঠিত এক রাজনৈতিক কর্মী সম্মেলনে আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হয়। তখন . . .
বাণী
আজ বাংলাদেশ আওয়ামী লীগের ৬৪তম প্রতিষ্ঠাবার্ষিকী। এদিনে আমি শ্রদ্ধার সাথে স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি সংগঠনের অগণিত নেতা-কর্মী, সমর্থক ও শুভানুধ্যায়ীসহ দেশবাসীকে। আমি শ্রদ্ধার সাথে স্মরণ করছি আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ও সাধারণ সম্পাদক সামসুল হককে। শ্রদ্ধার সাথে স্মরণ করছি হোসেন শহীদ সোহরাওয়ার্দীকে। ঢাকার কে এম দাস লেনের রোজ গার্ডেনে ১৯৪৯ সালের ২৩ জুন আওয়ামী লীগ প্রতিষ্ঠিত . . .