মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৮ ডিসেম্বর ২০১৩, ২৪ অগ্রহায়ন ১৪২০
আমাদের ব্যাংক ব্যবস্থায় খেলাপি ঋণের অভিশাপ ঘুচবে কবে?
রেজাউল করিম খোকন
বাংলাদেশ ব্যাংকিং খাতে অনেক সমস্যা রয়েছে। যা ব্যাংকিং খাতের যথাযথ বিকাশ ও সমৃদ্ধির পথে শক্তিশালী বাধা হয়ে দাঁড়াচ্ছে। আমাদের ব্যাংকিং খাতে অনেক অনেক সমস্যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যাটি হলো, খেলাপি ঋণের পরিমাণ দিন দিন অস্বাভাবিক হারে বৃদ্ধি। খেলাপি ঋণের অভিশাপ থেকে মুক্তি পেতে দেশের সব ব্যাংক নানামুখী উদ্যোগ গ্রহণ করছে বটে কিন্তু প্রত্যাশিত অগ্রগতি হচ্ছে না এক্ষেত্রে। যা ব্যাংকিং খাতে চরম উৎকণ্ঠা এবং উদ্বেগের কারণ হয়ে উঠেছে। খেলাপি ঋণের বোঝা বয়ে বেড়াতে হচ্ছে রাষ্ট্রায়ত্ত ব্যাংকসহ বেসরকারী এবং . . .
রাজনীতির অশুভ ছায়া অর্থনীতিতে
মোঃ মেফতাউল ইসলাম
বাংলাদেশে চলমান রাজনৈতিক অস্থিরতা আমাদের দেশীয় অর্থনীতিতে বড় ধরনের আঘাত হেনেছে। হরতাল, অবরোধ, নৈরাজ্যকর পরিস্থিতি প্রভৃতির কারণে অর্থনীতির গতি শ্লথ হয়ে আসছে। গেল ক’মাসে আর্থিক খাতে ঘটে যাওয়া বড় বড় কেলেঙ্কারির প্রভাবও পড়েছে অর্থনীতিতে। ভেঙ্গে পড়েছে শিল্প-কারখানার উৎপাদন, পণ্য সরবরাহ, যোগাযোগ ও শিক্ষাব্যবস্থা। স্থবিরতা সৃষ্টি হয়েছে বিদেশী বিনিয়োগে। নেতিবাচক নানা প্রভাবে বেড়েছে মূল্যস্ফীতি। বন্ধ হয়ে গেছে নতুন কর্মসংস্থান, বেড়েছে উচ্চসুদে ব্যাংক ঋণ। এছাড়া টানা রাজনৈতিক কর্মসূচী ও চলমান রাজনৈতিক . . .
জনশক্তি রফতানির বেহাল দশা
মোঃ আরিফুর রহমান
আশার আলো নিভু নিভু হয়ে যাচ্ছে। দেশের সামষ্টিক অর্থনীতি প্রায় মুখ থুবড়ে পড়ার পথে। দেশের অস্থির রাজনৈতিক প্রেক্ষাপটে আজ অর্থনীতির প্রতিটি সেক্টরকেই পার করতে হচ্ছে ভয়াবহ ক্রান্তিকাল। প্রধান প্রধান দলের গোঁড়ামি আর অনড় অবস্থান দেশকে আজ চরম সঙ্কটের দিকে ঠেলে দিয়েছে। দেশটি মধ্যম আয়ের দেশ হওয়ার স্বপ্ন দেখছিল, আজ সেই স্বপ্ন যেন তিরোহিত হতে যাচ্ছে। এই রকম পরিস্থিতির মূল কারণ রাজনীতি হলেও জনশক্তি রফতানি খাতের দুর্বল হালচিত্রও এর জন্য অনেকটাই দায়ী। যে জনশক্তি রফতানি খাতের ওপর ভর করে দেশের অর্থনীতি সমৃদ্ধশালী . . .