মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১২ জুন ২০১১, ২৯ জ্যৈষ্ঠ ১৪১৮
এবারের বাজেট কি কল্যাণমুখী
রাশেদ রাব্বি
নতুন অর্থবছরের বাজেট জাতীয় সংসদে পেশ করেছেন মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। উন্নয়নশীল দেশের ঘাটতি বাজেটের মতোই আমাদের বাজেটও ঘাটতি বাজেট। এবারের বাজেটে ঘাটতির পরিমাণ ৪৫ হাজার দুই শ' চার কোটি টাকা। জাতীয় সংসদে অর্থমন্ত্রী কর্তৃক বাজেট পেশের পরই মিডিয়াসহ বিভিন্ন মহলে বাজেট নিয়ে চলে নানামুখী মন্তব্য। এই মন্তব্য কখনো বুঝে কখনো না বুঝে করা হয়। তবে আমাদের বাজেট পরবর্তী প্রতিক্রিয়া বরাবরই যা দেখা যায় তা হলো সরকারের পৰ থেকে পেশকৃত বাজেটের উচ্ছ্বসিত প্রশংসা, আর বিরোধী দলের নেতিবাচক প্রতিক্রিয়া। . . .
বিদেশী কোম্পানিকে মুনাফা পুনর্বিনিয়োগ করতে হবে
আবুল কাসেম হায়দার
বিদেশী বিনিয়োগে আমরা বেশ আগ্রহী। যত বেশি বিদেশী বিনিয়োগ হবে, তত বেশি কর্মসংস্থান বৃদ্ধি পাবে। বিদেশী বিনিয়োগের সঙ্গে সঙ্গে দেশী বিনিয়োগও বৃদ্ধি পেতে থাকে। বিগত বছরগুলোতে আমরা সহজ, নমনীয় ও সুবিধাজনক শর্তে বিদেশী বিনিয়োগকারীদেরকে উৎসাহিত করেছি। বেশ কিছু বড় বড় বিনিয়োগ আমাদের দেশে হয়েছে। বিশেষ করে গ্যাস, বিদ্যুত, টেলিযোগাযোগের ক্ষেত্রে বিদেশী বিনিয়োগ উলেস্নখযোগ্য। সম্প্রতি বিনিয়োগ বোর্ড প্রকাশিত ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ (১৯৭১-২০১০) বা বাংলাদেশে সরাসরি বিদেশী বিনিয়োগ (১৯৭১-২০১০) শীর্ষক . . .
অর্থনৈতিক উন্নয়নে নদ-নদীর ভূমিকা
এদেশের প্রায় ৫৬,০০০ বর্গমাইলের মধ্যে জলভাগের মোট আয়তন ৩৬৬১ বর্গমাইল। আর সারাদেশের নদ-নদীর মোট দৈর্ঘ্য হচ্ছে ৮৪৬৫ মাইল। এ দেশের নদ-নদীগুলো ভূমির নিউক্লিয়াসস্বরূপ। মানুষের জীবন ও সংস্কৃতির সঙ্গে মিশে আছে নদ-নদীগুলো। এখানে নদ-নদীগুলোই জীবনে দান করেছে গতি ও উন্নয়নের মুক্তি। এক কথায়, নদ-নদীর ভিত্তিতে গড়ে উঠেছে নৌপথ ও নৌ-সংস্কৃতি। যাতাযাত ও মালামাল পরিবহনের ক্ষেত্রে অত্যনত্ম গুরম্নত্বপূর্ণ নৌপথ। কারণ নৌপথ প্রকৃতি নির্ভর হওয়ায় অধিক সাশ্রয়ী ও পরিবেশবান্ধব। এখনও এদেশের প্রায় এক-তৃতীয়াংশ মানুষ প্রত্যক্ষ . . .
বাংলাদেশে পাম চাষের সম্ভাবনা
বাংলাদেশে সম্ভাবনাময় পাম অয়েলের কথা। বাংলাদেশে যে পরিমাণ তেল উৎপাদন হয়, তা আমাদের চাহিদার মাত্র ২২ ভাগের ১ ভাগ পূরণ করে। ফলে প্রচুর অর্থ ব্যয় করে বাকি ২১ ভাগ তেল বিদেশ থেকে আমদানি করতে হয়। যার আনুমানিক মূল্য প্রায় ৪০ হাজার কোটি টাকা। কিন্তু টাকার এই ব্যয় দূর করার জন্য নিশ্চয়ই আমাদের বিকল্প কোন পথ বের করা উচিত। পাম অয়েল নামক গাছটি ভোজ্যতেলের একটি বিশুদ্ধ ও সমৃদ্ধ উৎস। এ মহাদেশে দক্ষিণ-পূর্ব এশিয়ায় সর্বপ্রথম পাম গাছ লাগানো হয়। ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের বোগার বোটানিক্যাল গার্ডেনে ১৯৪৮ সালে এই গাছ দেখা . . .