মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৩ এপ্রিল ২০১১, ২০ চৈত্র ১৪১৭
চা চাষে সম্ভাবনা
মোঃ আব্দুল হালিম
দুটি পাতা একটি কুড়ি মানেই চা। চিংড়িকে যেমন বলা হয় সাদা সোনা তেমনি চাকে বলা হয়ে থাকে কালো সোনা। ব্যাপক বাণিজ্যিক সম্ভাবনার কারণেই এগুলোর এমন নামকরণ হয়েছে। কফি, সফট ড্রিংকস ইত্যাদির পাশাপাশি চা বিশেষ জায়গা দখল করে নিতে সৰম হয়েছে। বিশ্বে জনসংখ্যা বাড়ার কারণে এর চাহিদা ক্রমে বাড়ছে। অর্থাৎ বিয়ার, হুইস্কি ইত্যাদির পাশাপাশিও চা পানের ব্যাপক প্রচলন রয়েছে। চা এর নানা জাত রয়েছে। তার মধ্যে পিকো, মাউকা, কম্পু, কিনাংস ইত্যাদি উলেস্নখযোগ্য। এর গাছ প্রধানত দুই প্রকারের। যেমন আসাম জাতীয় চা গাছ ও চীন জাতীয় চা গাছ। . . .
বাংলাদেশের অর্থনীতি
উন্নয়ন ও অগ্রযাত্রায়
এক সময়ের কৃষিনির্ভর দেশ হলেও বাংলাদেশ বর্তমানে শিল্পনির্ভর দেশ। আরো নির্দিষ্ট করে বলতে গেলে দেশটি পোশাক শিল্পপ্রধান দেশ। তবে বাংলাদেশের অর্থনীতির একটি মূল দিক হলো দেশটির বিশাল জনসংখ্যা। বিশাল জনসংখ্যা একদিকে যেমন শ্রমিকের যোগান দিচ্ছে আবার এটি দেশের বিশাল বাজার গঠনেও ভূমিকা রাখছে। তাই ১৯৮০-এর দশক থেকে সস্তা শ্রমের জন্য বিশ্বের অন্য দেশের নজর পড়ে এ দেশটির ওপর। ২০১০ সালে বাংলাদেশের মাথাপিছু আয় ছিল ৬৪১ মার্কিন ডলার। যেখানে বিশ্বের গড় মাথাপিছু আয় ৮ হাজার ৯৮৫ মার্কিন ডলার। আইএমএফের হিসাব অনুযায়ী যদি ক্রয় . . .
যুক্তরাজ্যে ট্যাক্স বৃদ্ধির ঘোষণা
সম্প্রতি যুক্তরাজ্যে যে বাজেট ঘোষণা করা হয় তাতে সে দেশের চ্যান্সেলর জর্জ ওসবর্ন নর্থ সি ট্যাঙ্ (ঘধৎঃ ংবধ ঃধী) বৃদ্ধির ঘোষণা দিয়েছেন। এতে রাজনৈতিক ও অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে মতানৈক্যের জটলা সৃষ্টি হয়েছে। এই বৃদ্ধির ঘোষণার পর দেশটির বেশ কয়েকটি প্রভাবশালী তেল ও গ্যাস কোম্পানি এই পদৰেপকে দেশটির অর্থনীতির জন্য নেতিবাচক হিসেবে দেখছে। নরওয়েস স্টাট অয়েলের (ঘড়ৎধিু্থং ঝঃধঃ ঙরষ) মতো বড় কোম্পানিসহ বেশ কয়েকটি কোম্পানি নর্থ সি প্রকল্পে বিনিয়োগ আপাতত স্থগিত রাখার কথা চিনত্মা করছে। এদিকে অয়েল এ্যান্ড গ্যাস . . .