মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৬ ফেব্রুয়ারী ২০১১, ২৪ মাঘ ১৪১৭
পোশাক খাত ১৬ বিলিয়ন ডলার আয়ের হাতছানি
মোঃ আবদুল হালিম
গত বছরের মাঝামাঝি তৈরি পোশাক শিল্পে শ্রমিকদের মজুরি নির্ধারণ নিয়ে কয়েকটি স্থানে বিশৃঙ্খলাসহ বিভিন্ন পিছুটানকে পেছনে ফেলে শক্তিশালী অবস্থান নিতে যাচ্ছে দেশের সর্ববৃহৎ এ খাতটি। এর মূলে রয়েছে ২০১১ সালের প্রথম দিন থেকে ইউরোপে জিএসপির (জেনারেলাইজড সিস্টেম অব প্রিফারেন্সেস) শর্ত শিথিল, চীনে শুল্কমুক্ত পণ্য প্রবেশাধিকারসহ কিছু সুযোগসুবিধা। ইউরোপীয় ইউনিয়ন জিএসপির শর্ত দুই ধাপ (টু স্টেজ) থেকে এক ধাপে (ওয়ান স্টেজ) নামিয়ে আনার কারণে এখান থেকে আরও কম দামে বাংলাদেশী পোশাক ক্রয়ের সুযোগ পাবে ইউরোপের ক্রেতারা। দেশের . . .
ভারতে উচ্চ প্রবৃদ্ধি ও মূল্যস্ফীতি
ভারতে অর্থনৈতিক অবস্থা আলোচনার ক্ষেত্রে বেশিরভাগ আন্তর্জাতিক পত্র-পত্রিকাই তাদের প্রায় ৯% প্রবৃদ্ধি হার এবং কখন ভারত অর্থনৈতিক দিক দিয়ে চীনের থেকে অধিক হারে বৃদ্ধি পাচ্ছে সেই বিশেস্নষণ নিয়েই ব্যস্ত। কিন্তু এই প্রায় দুই অঙ্কের প্রবৃদ্ধি হারের সঙ্গে সঙ্গে ভারতে আরেকটি সমস্যা প্রকটভাবে দেখা দিয়েছে, যা হলো মূল্যস্ফীতি। বিশেষজ্ঞদের মতে ভারতে এই অর্থবছরে মূল্যস্ফীতির হার আরও বৃদ্ধি পাবার সম্ভাবনা রয়েছে। তাই কর্তৃপক্ষকে ৯% প্রবৃদ্ধির হার কিছুটা কমিয়ে এনে হলেও মূল্যস্ফীতির হারকে সহনীয় পর্যায়ে রাখতে হবে। ভারতের . . .
কৃষিভিত্তিক শিল্পই সচ্ছলতার একমাত্র উৎস
আমরা এক ভয়ঙ্কর পিচ্ছিল পথে হাঁটতে শুরু করেছি। একটু হিসেব-নিকেষের তারতম্য ঘটলে পরিণতি হতে পারে বিপজ্জনক। তা জেনেও আমাদের হিসেব-নিকেষের কোন বালাই নেই। প্রথিতযশা লেখক রফিক আনোয়ার তার 'বাংলাদেশে ভয়ঙ্কর জনবিস্ফোরণ' কাব্যতে উল্লেখ করেছেন এমনই এক দুঃস্বপ্নের কথাগুলো। আর এই সংবাদটা হলো দেশের জনসংখ্যার জ্যামিতিক বৃদ্ধির হার। তিনি লিখেছেন, বাংলাদেশের জরায়ুভেদ করে প্রতি মিনিটে ৭ জন শিশু, প্রতি ঘণ্টায় ৪২০ জন আর প্রতিদিনে জন্ম হচ্ছে ১০,০৮০ জন মানুষের। এমনি করে মাসের শেষে ৩,০২,৪০০ মানুষ এবং বছর পেরিয়ে . . .