মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ অক্টোবর ২০১০, ৯ কার্তিক ১৪১৭
খাদ্য নিরাপত্তা ও রাসায়নিক সার প্রসঙ্গে
রাশেদ রাব্বি
দ্রব্যমূল্য বৃদ্ধির অন্যতম প্রধান কারণ উৎপাদন স্বল্পতা। আমাদের দেশে খাদ্যশস্যের ভেতরে ধান ছাড়া বেশিরভাগ শস্যই উৎপাদন হয় বর্ষা পরবর্তী মৌসুমে। এই সময়টাকে স্থানীয়ভাবে রবি মৌসুমও বলা হয়। এ সময়টি ধানের ৰেত্রে আমন মৌসুম হিসেবে পরিচিত। এছাড়া এ সময় গম, তিল সরিষা, ডালসহ নানা প্রকার শষ্য পর্যাপ্ত পরিমাণে উৎপাদন করা সম্ভব। যদি চাহিদামতো প্রয়োজনীয় উপকরণের যোগান দেয়া সম্ভব হয়। কৃষিপণ্য উৎপাদনের জন্য সার অত্যনত্ম গুরম্নত্বপূর্ণ একটি উপাদান। বিশ্বের প্রায় সকল রাষ্ট্রেই কৃষি উৎপাদনে রাসায়নিক সার ব্যবহৃত হয়ে . . .
একটি বাড়ি, একটি খামার
ড. মোঃ আমীরুল ইসলাম
প্রাক্তন মহাপরিচালক
বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট
বাংলাদেশের বর্তমান জনসংখ্যা ১৬ কোটির বেশি। এর ৮০-৮৫ শতাংশই বাস করে গ্রামাঞ্চলে। এই জনগোষ্ঠীর ৫৫ শতাংশের বেশি দারিদ্র্যসীমার নিচে বসবাস করে। তাদের অধিকাংশেরই সব সময়ের জন্য কর্মসংস্থানের স্থায়ী ব্যবস্থা নেই। গ্রামাঞ্চলে কৃষি কাজে সরাসরি নিয়োজিত এবং কৃষি কাজে নিয়োজিত শ্রমজীবী সব মানুষেরই আবার বছরজুড়ে কৃষি কাজে ব্যসত্ম থাকার পুরো সুযোগ নেই, তবে 'ক্রপিং ইনটেনসিটি' বাড়ার সঙ্গে সঙ্গে নানা ধরনের কৃষিপণ্য উৎপাদন ও মৎস্য চাষ, সবজি চাষ এবং ফলফলাদির আবাদ ক্রমাগত লাভজনক হয়ে ওঠায় কৃষি শ্রমের সুযোগ-সুবিধারও . . .
চার ব্যাংকের বিরুদ্ধে পাউন্ড পাচারে সহযোগিতার অভিযোগ
মো. শামসুদ্দিন
যুক্তরাজ্যের চারটি ব্যাংক নাইজিরিয়ার দু'জন রাজনীতিবিদকে অবৈধভাবে মিলিয়ন মিলিয়ন পাউন্ড দেশ থেকে পাচারে সার্বিক সহযোগিতা করে বলে অভিযোগ পাওয়া গেছে। দুর্নীতি দমন মনিটরিং সংস্থা গ্লোবাল উইটনেসের বরাত দিয়ে অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহে বিবিসি অন লাইন এ রিপোর্ট প্রকাশ করে। অবশ্য ব্যাংক চারটির মধ্যে একটি মাত্র ব্যাংক কিছু ব্যাখ্যা দিয়েছে। বাকি তিনটি ব্যাংক এ ব্যাপারে কোন মনত্মব্য করতে অস্বীকার করেছে। নাইজিরিয়ান সরকারের পাঠানো নথি-পত্রের ভিত্তিতে লন্ডন কোর্ট থেকে তথ্য প্রমাণ সংগ্রহ করা হয়। গেস্নাবাল . . .
জলবায়ু পরিবর্তন খাদ্য উৎপাদনে বাধা?
মোঃ আবদুল হালিম
গত ১৬ অক্টোবর পালিত হলো বিশ্ব খাদ্য দিবস। ১৭ অক্টোবর পালন করা হলো আন্তর্জাতিক দারিদ্র্য নিরসন দিবস। এবারের বিশ্ব খাদ্য দিবসের প্রতিপাদ্য ছিল 'ৰুধার বিরুদ্ধে ঐক্য' (ইউনাইটেড এগেইনস্ট হাঙ্গার) এবং আনত্মর্জাতিক দারিদ্র্য নিরসন দিবসের প্রতিপাদ্য ছিল 'জাতীয় ঐক্য রুখবে দারিদ্র্য'। বলার অপেৰা রাখে না যে, বিশ্ব তথা দেশের আর্থ-সামাজিক উন্নয়নে দুটি দিবসের গুরম্নত্ব অনেক। বিভিন্ন দেশের মতো বাংলাদেশও নানা আয়োজনের মধ্য দিয়ে পালন করে দিবস দুটো। খাদ্য নিরাপত্তার প্রতি গুরুত্বারোপ করে খামারবাড়ির . . .