মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৩, ৩ আশ্বিন ১৪২০
ইউরোপকে নেতৃত্ব দিতে জার্মানির অনীহা
এনামুল হক
ইউরোপের বেশিরভাগ দেশ যখন আর্থিক ও অর্থনৈতিক সঙ্কটে ধুঁকছে তখন জার্মানি পড়েছে উভয় সঙ্কটে। একদিকে কিছু মহল থেকে অভিযোগ উঠেছে যে ইউরোপ কি করবে না করবে সে ব্যাপারে হুকুমদারি করছে বার্লিন। অন্যদিকে আরেক মহল থেকে অনুরোধ করা হচ্ছে যে, ইউরোপকে এই সঙ্কট থেকে টেনে তোলার কাজে জার্মানির আরও বেশি করে নেতৃত্ব দেয়া উচিত। ইউরোপ যদি জার্মান অর্থনৈতিক মডেল অনুসরণ করে সবাই তাতে লাভজনক হবে। বার্লিনের এতে লজ্জিত না হয়ে অবশ্যই অর্থনৈতিক ক্ষেত্রে নেতৃত্ব দেয়া উচিত। জার্মানিকে নেতৃত্ব দেয়ার অনুরোধ যখন আসে প্রায়শই তা আসে . . .
সিরিয়া সঙ্কটে আমেরিকার নীতি
সিরিয়ার বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নিতে প্রেসিডেন্ট ওবামার পরিকল্পনা সম্পর্কে আইনগত, রাজনৈতিক ও নৈতিক সব দিক থেকেই প্রশ্ন তোলা যায়। ধরা যাক, সিরিয়া তার নিজ জনগণের বিরুদ্ধে রাজনৈতিক অস্ত্র ব্যবহার করেছে। কিন্তু সেই কারণে আমেরিকা কোন অধিকারে সামরিক ব্যবস্থা নেবে? সিরিয়া তো তার স্বাক্ষরিত এই ধরনের কোন চুক্তি লঙ্ঘন করেনি। সিরিয়া তো যুক্তরাষ্ট্র বা অন্য কোন পশ্চিমা শক্তির বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করেনি বা ব্যবহারের হুমকি দেয়নি। নিরাপত্তা পরিষদ তো সিরিয়ার বিরুদ্ধে শক্তি প্রয়োগ অনুমোদন করে কোন প্রস্তাব . . .
হুমকিতে ঢাকা দিল্লী সম্পর্ক ॥ ভারতীয় পত্রিকায় মন্তব্য
সম্প্রতি ভারতের দুটি বহুল প্রচারিত পত্রিকার উপ-সম্পাদকীয় নিবন্ধে ভারত বাংলাদেশের মধ্যে তিস্তা চুক্তি ও স্থল সীমান্ত চুক্তি সম্পাদিত না হওয়ার মতো অমীমাংসিত সমস্যাবলী এবং সেগুলোর বিরূপ প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করা হয়েছে এবং বলা হয়েছে, এসব সমস্যার মীমাংসা না হওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান যেমন দুর্বল হয়ে পড়েছে তেমনি ভারতের স্বল্প ও দীর্ঘমেয়াদী জাতীয় ও নিরাপত্তা স্বার্থও মারাত্মকভাবে বিপন্ন হয়েছে। নিবন্ধ দুটি প্রকাশিত হয়েছে ‘দি হিন্দ’ ও ‘দি টেলিগ্রাফ’ পত্রিকায়। . . .
পাক-ভারত সম্পর্কের বরফ কি গলবে
পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ সম্প্রতি ‘ডেইলি টেলিগ্রাফের’ সঙ্গে এক সাক্ষাতকারে ভারতের সঙ্গে শান্তির ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেছেন। তিনি জোর দিয়ে বলেছেন, অগ্রগতির পথে এগিয়ে যেতে হলে অবশ্যই অস্ত্র প্রতিযোগিতার অবসান ঘটাতে হবে এবং শান্তিপূর্ণ পন্থায় অমীমাংসিত বিরোধগুলো নিষ্পত্তি করতে হবে। পাকিস্তানের বেসামরিক নেতৃত্বে সমস্যা সমাধানের উপায় হিসেবে বরাবরই কূটনীতিকে অবলম্বনে আগ্রহের পরিচয় দিয়েছেন এবং নওয়াজ শরিফও তা থেকে ব্যতিক্রম নন এবং তার ধারণাটিও অস্বাভাবিক কিছু নয়। তবে ভারতের মতো . . .