মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৪ জুলাই ২০১৩, ৯ শ্রাবণ ১৪২০
মিসর ॥ ক্ষমতার পালাবদল ও গণতন্ত্রের ভবিষ্যত
রাহুল শর্মা
ঐতিহ্যবাহী নীলনদ আর পিরামিডের দেশ মিসর। সদ্য ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসির পক্ষে-বিপক্ষে সেখানে এখন টান টান উত্তেজনা; চলছে সংঘর্ষ, সহিংসতা আর বিক্ষোভ-পাল্টা বিক্ষোভ। যারা অন্দোলনে লিপ্ত তাদের লক্ষ্য অভিন্নÑ গণতন্ত্র । ২০১১ সালে এ আন্দোলনের সুফল ভোগ করে মিসরের জনগণ। অর্ধশতকের স্বৈরশাসন থেকে মুক্তি পায় দেশটি। ফিরে আসে গণতন্ত্র। যে সেনাশাসনের বিরুদ্ধে মিসরের জনগণ সংগ্রাম করেছে, দেড় বছরের মাথায় জনগণ সেই সেনাবাহিনীকে আবারও ক্ষমতায় আসতে দিল? হোসনি মোবারকের একনায়কতন্ত্র থেকে বেরিয়ে এসে . . .
চীনে জিএসকের ঘুষ কেলেঙ্কারি
ইংল্যান্ডভিত্তিক ঔষুধ উৎপাদকারী বহুজাতিক কোম্পানী গ্ল্যাক্সো-স্মিথক্লাইন (জিএসকে)-এর কর্মকর্তাগণ চীনে সাংঘাতিক রকমের দুর্নীতি ও কর সংক্রান্ত অপরাধ করেছেন বলে চীন সরকারের নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয় ওয়েবসাইটে জানিয়েছে। এ বিষয়টি নিয়ে বর্তমানে বড় ধরনের তদন্ত চলছে। অভিযোগে বলা হয়, বহুজাতিক এই কোম্পানীটি চীনে তাদের বিক্রি বাড়ানোর জন্য ডাক্তার ও সরকারি কর্মকর্তাদের ঘুষ প্রদান করেছে। নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়, বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় এই কোম্পানীটি ভুয়া রিসিট ব্যবহারের মাধ্যমে . . .
ইরান ॥ পরিবর্তনের পক্ষে গণরায়
ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে হাসান রুহানীর বিজয় সবাইকে রীতিমতো বিস্মিত করেছে। একই সঙ্গে এই নির্বাচনের মধ্য দিয়ে পরিবর্তনের পক্ষে ইরানী জনগণের নতুন আকাক্সক্ষার প্রতিফলন ঘটেছে। রুহানী ক’দিন আগেও দেশের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা কাউন্সিলে শীর্ষ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির প্রতিনিধি ছিলেন। তিনি পরমাণু আলোচক দলের সাবেক প্রধান। ধর্মীয় নেতার মর্যাদাও তাঁর আছে। সর্বোপরি তিনি এস্টাবলিশমেন্টের পক্ষের লোক হিসাবে পরিচিত। এমন মানুষটির বিজয় অনেকে আশা করেননি। খামেনিও তাকে নিজের পছন্দের প্রার্থী বলে . . .
পাকিস্তানে শিশুশ্রম
পাকিস্তানে গৃহকর্মে শিশুশ্রম বন্ধের দাবি উঠেছে। গত ১২ জুন শিশুশ্রমবিরোধী দিবস উপলক্ষে স্পার্ক নামক একটি সংস্থা এ দাবি জানায়। ১৯৯২ সাল থেকে সংস্থাটি পাকিস্তানে শিশু অধিকার রক্ষার জন্য আন্দোলন চালিয়ে আসছে। পাকিস্তানে শিশু শ্রমিকের সংখ্যা কত সে সম্পর্কে নির্ভরযোগ্য কোন তথ্য নেই। ১৯৯৬ সালে পাকিস্তান সরকার সে দেশে শিশু শ্রমিকের সংখ্যা ৩০ লাখ বলে উল্লেখ করেছিল। এখন জাতিসংঘের বিভিন্ন সংস্থার হিসাবে এই সংখ্যা ১ কোটি থেকে সোয়া কোটি বলে উল্লেখ করা হয়েছে। কত বছর পর্যন্ত একজনকে শিশু বলা যাবে তা নিয়ে বিভিন্ন . . .