মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ মার্চ ২০১৩, ২৯ ফাল্গুন ১৪১৯
অবিচারের বিরুদ্ধে আজীবন যাঁর সংগ্রাম ছিল আপোসহীন
এনামুল হক
‘রাজপথ দখল’ বিক্ষোভ-আন্দোলনের ইতিহাসে এক নতুন ধারণা। এই ধারণার উৎপত্তি ও প্রয়োগ প্রথম হয় স্পেনের মাদ্রিদে ২০১০ সালে। অচিরেই সেই আন্দোলন মাদ্রিদ থেকে সিডনি, জেরুজালেম থেকে নিউইয়র্ক পর্যন্ত ছড়িয়ে পড়ে। ২০১১ সালের সেপ্টেম্বর মাসে ওয়াল স্ট্রিট দখলের মধ্য দিয়ে এই আন্দোলন নতুন মাত্রা লাভ করে। প্রায় এক হাজার নগরী ও ৮২টি দেশে এমন আন্দোলন গড়ে ওঠে। অনেকেই, এমনকি আন্দোলনকারীদেরও সিংহভাগ হয়ত জানে না যে, রাজপথ দখল আন্দোলনের উৎপত্তির পেছনে প্রেরণা যুগিয়েছিল একটি পুস্তিকা- ‘ইনডিগনেস ভউস’। . . .
কেনিয়া আজ কোন্ পথে
গত ৪ মার্চ আফ্রিকান রাষ্ট্র কেনিয়ায় নির্বাচন হয়েছে। এই নির্বাচনের মধ্য দিয়ে প্রেসিডেন্ট, সিনেটর, কাউন্টি গবর্নর এবং ২৯০টি নির্বাচনী এলাকার পার্লামেন্ট সদস্যকে বেছে নেয়া হয়েছে। নয়া সংবিধানের অধীনে কেনিয়ায় অনুষ্ঠিত এটাই প্রথম নির্বাচন। এর মধ্য দিয়ে দেশটি নতুন প্রজন্মের নেতাদের নির্বাচিত করল। সর্বশেষ ভোট গণনা অনুযায়ী উপপ্রধানমন্ত্রী উহুরু কেনিয়াত্তা দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। কেনিয়ায় নতুন ‘প্রজন্মের নেতা’ নির্বাচন কথাটা এ জন্য বলা হলো যে, এই প্রার্থীদের কারোরই উপনিবেশবাদ সম্পর্কে . . .
সন্ত্রাসের হিংস্রতায় ক্ষতবিক্ষত পাকিস্তান
এক আত্মঘাতী বিনাশের পথে চলেছে পাকিস্তান। একদিকে তালেবানী সন্ত্রাস, অন্যদিকে শিয়া-সুন্নি সাম্প্রদায়িক হত্যাকা-, গোষ্ঠীগত সহিংসতা, লণ্ড ভণ্ড অর্থনীতি, দ্রব্যমূল্যের লাগামহীন স্ফীতি, জ্বালানি সঙ্কট- সবকিছু মিলে চারদিক থেকে এক নিকষ কালো অন্ধকার গ্রাস করতে চলেছে দেশটিকে। বোমাবাজি আর রক্তক্ষয়ী হানাহানিতে পাকিস্তানের অর্থনীতির প্রাণকেন্দ্র করাচীর জীবনযাত্রা স্থবির। সর্বশেষ সহিংসতায় সেখানকার শিয়া-অধ্যুষিত এলাকায় গাড়িবোমা বিস্ফোরণে ৪৫ জন নিহত হয়েছে। পাকিস্তানে সাম্প্রদায়িক ও গোষ্ঠীগত সহিংসতা নতুন করে মাথাচাড়া . . .
বৈশ্বিক উষ্ণায়ন রোধে ওবামা কতদূর যেতে পারেন
পুনর্নির্বাচিত হবার পর থেকে প্রেসিডেন্ট বারাক ওবামা জলবায়ু পরিবর্তনের অভিশাপ মোকাবিলার বিষয়টিকে নতুন করে গুরুত্ব আরোপ করে আসছেন। অভিষেক অনুষ্ঠানের ভাষণে তিনি বলেছেন যে, দাবানলের খা-বদাহন, সর্বনাশা খরা ও প্রলয়ঙ্করী ঝড়ের বিধ্বংসী প্রভাবকে কেউ এড়িয়ে যেতে পারে না। ওবামা তাঁর এই নীতি নির্ধারণী ভাষণে অন্যান্য বিষয়ের ওপর যতটুকু যা বলেছেন, এ প্রসঙ্গে বলেছেন তারচেয়ে বেশি। মানুষের কর্মকা- জলবায়ুর ওপর কি বিরূপ প্রভাব ফেলছে প্রেসিডেন্ট ওবামা তা সম্যকভাবে উপলব্ধি করেছেন বলেই গত বছর মোটরগাড়ির জ্বালানির মান নাটকীয়ভাবে . . .
আরব বসন্ত ॥ বিপ্লব না বিদ্রোহ
মধ্যপ্রাচ্যের বিশাল তল্লাটজুড়ে চলমান আরব বসন্তের শুরু থেকে একটা বিতর্ক চলছে সমাজবিজ্ঞানীদের মধ্যে। তা হলো এই সমাজিক আন্দোলনকে কি বিদ্রোহ বলা যাবে, নাকি বিপ্লব। ইতোমধ্যে গণআন্দোলনের উত্তাল জোয়ারে তিউনিসিয়া, মিসর ও লিবিয়ায় উৎখাত হয়েছে স্বৈরাচারী শাসকরা। সিরিয়ার সঙ্কট দিন দিন ঘনীভূত হচ্ছে। উপসাগরের ছোট দেশগুলোতে এক ধরনের অস্থিরতা ও অনিশ্চয়তা চলছে। এ অবস্থায় চলমান আরব বসন্তকে কি বলে আখ্যায়িত করা যাবে, তা নিয়ে সঙ্গতভাবেই প্রশ্ন উঠতে পারে। বিপ্লব হলো ছোটখাট পর্যায়ের সামাজিক আন্দোলন, এর স্থায়িত্বকাল . . .