মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ জুলাই ২০১১, ২৯ আষাঢ় ১৪১৮
জনতার প্রতিরোধে কোণঠাসা সিরিয়ার স্বৈরাচার
এনামুল হক
সিরিয়ার গণআন্দোলন বিকশিত হতে হতে বিশাল রূপ ধারণ করেছে। বাশার সরকারের এখন টলায়মান অবস্থা। তার পতন ঘটলে কিছুদিন সহিংসতার একটা অধ্যায় চলার আশঙ্কা আছে। তারপরই হয়ত ভাল কোন সরকারের আবির্ভাব ঘটবে। দামেস্ক, হামা ও দেইয়ার-জোররের মতো শহর নগরের সাম্প্রতিক বিৰোভ সমাবেশ থেকে প্রমাণ হয়ে গেছে, মার্চ মাসেও সিরিয়ার সরকারবিরোধী শক্তি বলতে সেখানে ছিল বিচ্ছিন্ন কিছু গ্রম্নপের সমাহার যারা বিৰিপ্তভাবে বিৰোভের আয়োজন করছিল তারা আজ দেশব্যাপী একটা শক্তিতে পরিণত হয়েছে। এখন প্রতি শুক্রবার এক লাখেরও বেশি লোক বিৰোভ প্রদর্শন . . .
পরমাণু বিপর্যয় মোকাবেলায় ত্রিদেশীয় সহযোগিতা
গত ২২ মে টোকিওতে অনুষ্ঠিত চীন, জাপান ও দৰিণ কোরিয়ার শীর্ষ বৈঠকে বেসামরিক পরমাণু নিরাপত্তা ব্যবস্থার ওপর ত্রিদেশীয় একটি চুক্তি সম্পাদিত হয়। জাপানের ফুকুশিমা দাইচি পারমাণবিক কেন্দ্রে অব্যাহত পরমাণু বিকিরণ সঙ্কটের প্রেৰাপটে এমন এক চুক্তি অত্যন্ত তাৎপর্যবহ। ত্রিদেশীয় শীর্ষ বৈঠকে নেতৃবৃন্দ পরমাণু শক্তিকে শানত্মির কাজে ব্যবহারের ৰেত্রে সর্বাগ্রে নিরাপত্তার নীতিকে সমুন্নত রাখতে সম্মত হন। তাঁরা সমন্বিত ও স্বচ্ছ উপায়ে এই নীতিকে বাসত্মবে রূপায়িত করার সিদ্ধানত্ম নেন। এশিয়ার এই ত্রিশক্তির নেতা স্বাগতিক জাপানের . . .
ওবামার সাম্প্রতিক ভাষণ
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সম্প্রতি হোয়াইট হাউসে আরব বিশ্বের বর্তমান পরিস্থিতির ওপর এক ভাষণ দেন। ২০০৯ সালে কায়রোয় প্রদত্ত ভাষণের পর তাঁর এই ভাষণটিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভাষণ হিসেবে মিডিয়ায় প্রচার করা হয়েছে। কিন্তু বাস্তবে তার এই ভাষণ টালমাটালময় আরব বিশ্বে উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি করতে পারেনি। বাহ্যত গুরুত্বপূর্ণ দেখানো হলেও এই ভাষণটি ছিল অনত্মসারশূন্য। এতে এই অঞ্চল ও এর অসংখ্য সমস্যা সম্পর্কে নতুন ও সারবস্তু কিছু ছিল না। বরং এর মধ্য দিয়ে মার্কিন নীতির কপটতা প্রকাশ পেয়েছে। প্রেসিডেন্ট ওবামা 'আরব . . .