মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৫ জুন ২০১১, ১ আষাঢ় ১৪১৮
মধ্যপ্রাচ্য শান্তি নিয়ে নতুন অনিশ্চয়তা
এনামুল হক
মধ্যপ্রাচ্য শান্তির সর্বশেষ উদ্যোগ নিতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সাধারণভাবে আরব জাহানকে তুষ্ট করার এবং বিশেষভাবে ফিলিস্তিনী-ইসরাইলী অচলায়তন ভাঙ্গার প্রয়াস পেয়েছেন। কিন্তু এত ঢাকঢোল পেটানো এবং এতসব আয়োজনের পর শেষ পর্যন্ত সত্যিকারের বিজয়ী বলে কেউ থাকেননি। ইসরাইল-ফিলিসত্মিন সংলাপ আবার শুরু হবার কোন লৰণ দেখা যায়নি। শানত্মির স্বার্থে বেদনাদায়ক সমঝোতার জন্য নিজে প্রস্তুত বলে ঘোষণা দেয়া সত্ত্বেও ইসরাইলী প্রধানমন্ত্রী নেতানিয়াহুর দিক থেকে নমনীয়তার কোন লৰণ চোখে পড়েনি। এ অবস্থায় এমন কোন প্রত্যাশার . . .
সুদান বিভাজনে শেষ মুহূর্তের বাগড়া
দেশের কোন অংশ বিচ্ছিন্ন বা খণ্ডিত হয়ে যাওয়া সর্বদাই এক তিক্ত, বেদনাময় ও পীড়াদায়ক অধ্যায়। দৰিণ সুদানের বিচ্ছিন্নতার প্রক্রিয়াও তা থেকে ব্যতিক্রম নয়। কয়েক দশক স্থায়ী বিচ্ছিন্নতার লড়াইয়ে ২০ লাখ মানুষ প্রাণ হারিয়েছে। এখন চূড়ান্তভাবে ছিন্ন হওয়ার পূর্ব মুহূর্তে আরও রক্তৰরণ ঘটছে। ট্যাঙ্ক ও বিমানের সমর্থনপুষ্ট উত্তর সুদানের সৈন্যরা সম্প্রতি সীমান্ত শহর আবিয়ী দখল করে নেয়। তারা শহরের কিছু কিছু অংশ আগুন লাগিয়ে ভস্মীভূত করে দেয়। প্রায় ৪০ হাজার অধিবাসী এলাকা ছেড়ে পালিয়ে যায় বলে জাতিসংঘ সূত্রে জানা গেছে। ২০০৫ . . .
জার্মানিতে পরমাণু বিদ্যুত কেন্দ্র বন্ধের সিদ্ধান্ত
ভূমিকম্প বিপর্যস্ত জাপানে পারমাণবিক বিদু্যত কেন্দ্রের দুর্ঘটনার পর জার্মানিতে পরমাণু আতঙ্ক দেখা দেয়। সেখানকার সরকার সবচেয়ে পুরনো ৭টি পারমাণবিক বিদ্যুত কেন্দ্র তিনমাস বন্ধ রাখার নির্দেশ দেয়। এর পাশাপাশি দুটি কমিশন দেশের পরমাণু শক্তির ভবিষ্যত পর্যালোচনা করে দেখে। পুরনো পরমাণু বিদ্যুত কেন্দ্র সাময়িকভাবে বন্ধ রাখার ব্যাপারে কেউ টু শব্দটি না করলেও একজন এমন নির্দেশের আইনগত ভিত্তিকে চ্যালেঞ্জ করার সাহস দেখিয়েছেন। তিনি জারগেন গ্রসম্যান_ জার্মানির বড় বিদু্যত কেন্দ্র আরডবিস্নউইর কর্ণধার। এই বিদ্যুত কেন্দ্রটি . . .