মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৮ মে ২০১১, ৪ জ্যৈষ্ঠ ১৪১৮
পশ্চিমবঙ্গ বামদের ভরাডুবি ও মমতার উত্থান
শামীম আহমেদ
শোষণমুক্ত ও শ্রেণী বৈষম্যহীন সমাজ গড়ার প্রত্যয় নিয়ে কাজ করে যাওয়া বাম রাজনীতি যেন পুঁজিবাদের সঙ্গে পেরে উঠছে না। পুঁজিবাদের জোয়ারে বিলীন হতে হতেও বিশ্বের যে কয়টি স্থানে এখনও লাল ঝা-া উড়ছিল, তার মধ্যে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য ছিল একটি। এবার বিধানসভা নির্বাচনে দীর্ঘ তিন দশকেরও বেশি সময় ধরে চলা বাম শাসনের অবসান হলো রাজ্যটিতে। সোভিয়েত ইউনিয়নের পতনের পর বাম রাজনীতিতে যে বিপর্যয় নেমে এসেছিল তা ভারতের এই রাজ্যটিকে স্পর্শ করতে পারেনি। কিন্তু এবার মমতা-ঝড়ে বিদায় নিতে হলো বামদের। বিমান বসু, বুদ্ধদেব ভট্টাচার্য, . . .
বেনজির লাদেন সম্পর্কে কি জানতেন
মূল : মাইকেল ডি. বার্নেস
বেনজির ভুট্টো ছিলেন আমার বন্ধু। ১৯৮০'র দশকে তাঁর সঙ্গে আমার পরিচয়। সে সময় আমি প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র বিষয়ক কমিটিতে কর্মরত ছিলাম এবং বেনজির ওয়াশিংটন সফরে এসেছিলেন। গণতন্ত্র ও মানবাধিকার বিশেষ করে নারী অধিকারের প্রতি শ্রদ্ধাশীল এমন এক পাকিসত্মানের স্বপ্ন তাঁর মতো যারা দেখতেন তাদের সঙ্গে যোগাযোগ বিকশিত করে তোলাই ছিল তাঁর ওই সফরের উদ্দেশ্য। পরবতর্ী ২৫ বছর আমরা পরস্পরের সঙ্গে যোগাযোগ রৰা করে চলেছিলাম। আমাদের মধ্যে হলিডে কার্ড এবং চলমান ঘটনাবলীর ওপর চিঠিপত্র ও পরবতর্ীকালে ই-মেইল বিনিময় হতো। মাঝেমধ্যে . . .
লাদেনের মৃত্যু এবং ডিএনএ পরীক্ষা
এনামুল হক
পাকিস্তানে মার্কিন সেনা অভিযানে বিন লাদেন নিহত হওয়ার কথা ঘোষণা করার সময় আমেরিকার তরফ থেকে বলা হয়, লাশের ডিএনএ পরীৰা করা হয়েছে এবং ওটা যে লাদেনেরই লাশ সে ব্যাপারে শতকরা ৯৯ দশমিক ৯ ভাগ নিশ্চিত হওয়া গেছে। এরূপ নিশ্চিত হওয়ার পরই প্রেসিডেন্ট বারাক ওবামা লাদেন হত্যার ঘোষণা দেন। লাদেনের লাশের ডিএনএ পরীক্ষা নিয়ে কিছু প্রশ্ন উঠেছিল। যেমন_এই পরীৰার জন্য মার্কিন কর্তৃপৰের কাছে লাদেনের ডিএনএ'র স্যাম্পল বা নমুনা আগে থেকে থাকার কথা। সেটা কি তাদের ছিল এবং থাকলে সেটা তারা পেল কি করে ইত্যাদি। তাছাড়া ডিএনএ . . .