মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১১ মে ২০১১, ২৮ বৈশাখ ১৪১৮
বেকায়দায় পাকিস্তান
মামুন রশীদ
ওসামা বিন লাদেনকে হত্যার মাধ্যমে সন্ত্রাসবিরোধী যুদ্ধে যুক্তরাষ্ট্র সফলতার মুখ দেখলেও এ নিয়ে বহু বিতর্ক, জল্পনা-কল্পনা রয়েছে। সন্ত্রাসবিরোধী যুদ্ধে যুক্তরাষ্ট্রের বড় মিত্র পাকিস্তানের সঙ্গে তিক্ত হতে শুরম্ন করেছে সম্পর্ক এবং ওসামাকে আশ্রয় দেয়ার পেছনে আইএসআইয়ের হাত আছে, এমন সন্দেহও বাড়ছে। আল কায়েদার শীর্ষ নেতা ওসামা বিন লাদেন পাকিসত্মানেই লুকিয়ে আছেন। এমন অভিযোগ বারবার উঠলেও তা সব সময়ই অস্বীকার করে এসেছে পাকিসত্মান। কিন্তু সেই অভিযোগ এবার সত্য প্রমাণিত হয়েছে, যা রীতিমতো অস্বসত্মিতে ফেলে দিয়েছে পাকিসত্মানকে। . . .
আল কায়েদা কর্তাদের উপাখ্যান_ অতীত, ভবিষ্যত
লুৎফর রহমান
প্রথম বিশ্বযুদ্ধে উড্রো উইলসন আর ২য় বিশ্বযুদ্ধে রম্নজভেল্ট, ট্রুমানের পর বারাক ওবামাই বোধহয় স্বস্তির নিশ্বাস পাইয়ে দিলেন আমেরিকানদের। আমেরিকানদের শ্বাস-প্রশ্বাস বাড়ুক বা কমুক বারাক ওবামা আর দাঁত খিচিয়ে থাকা বুশ যে হাঁফ ছেড়ে বাঁচলেন তা নির্দ্বিধায় বলা যায়। গত ৩ মে লাদেন বধ তাদের সেই স্বসত্মির কারণ। আফগানিসত্মানের পেশওয়ার থেকে পাকিসত্মানের এ্যাবোটাবাদে লাদেন এপিসোডের শেষ পর্ব মঞ্চায়িত হলো। বিংশ আর একবিংশ শতাব্দীর রাখী বন্ধনেই অঘটন ঘটিয়ে দেন লাদেন। ১১ তারিখের সেই তিন হাজার আমেরিকানের মৃতেু্যর জ্বালা . . .
সিরিয়ায় শেষ পর্যন্ত কি হতে যাচ্ছে
এনামুল হক
সংস্কার না দমননীতি_ কোন্টি বেছে নেবেন এ নিয়ে দোদুল্যমানতা দেখানোর পর অবশেষে শেষোক্তটাই বেছে নিয়েছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদ। শক্তি প্রয়োগের আশ্রয় নিয়ে সরকার বিরোধী বিৰোভকারীদের ওপর নবউদ্যমে ঝাঁপিয়ে পড়েছেন তিনি। গত ২২ এপ্রিল অনত্মত ১৪টি শহরে নিরাপত্তা বাহিনীর হাতে শতাধিক বিৰোভকারী নিহত হয়েছে। একমাস আগে বিৰোভ শুরম্ন হবার পর থেকে এ নিয়ে সাড়ে চার শ'রও বেশি লোক প্রাণ হারায়। ২৫ এপ্রিল বাশারের দমননীতি নতুন করে হিংস্র রূপ ধারণ করে। ট্যাঙ্ক নেমে আসে দৰিণের দেরা শহরে, যেখান থেকে শুরম্ন হয়েছিল গণআন্দোলন। . . .