মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৯ ফেব্রুয়ারী ২০১১, ২৭ মাঘ ১৪১৭
মিসরের গন্তব্য কোন্ পথে
শামীম আহমেদ
প্রায় দু'সপ্তাহ ধরে বিৰোভ-সংগ্রামে উত্তাল মিসর। প্রেসিডেন্ট হোসনি মোবারকের পদত্যাগের দাবিতে রাস্তায় রাস্তায় বিক্ষোভ করে যাচ্ছে মিসরের সর্বসত্মরের জনগণ। কায়রোর তাহরির স্কয়ারে জড়ো হওয়া লাখ লাখ মিসরীর দাবি একটাই_ মোবারকের বিদায়। একদিকে গণদাবি, অন্যদিকে মোবারকের ক্ষমতা না ছাড়ার অটল সিদ্ধান্ত মিসরের পরিস্থিতিকে ঘোলাটে করে তুলছে। বিক্ষোভে দেশটি প্রায় অচল হয়ে পড়েছে। আনুমানিক ২০ লাখ লোক মোবারকবিরোধী বিৰোভে অংশগ্রহণ করেন। বলা হচ্ছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধে মিত্রশক্তির জয়ে ইউরোপের রোম, ওয়ারশ ও লেলিনগ্রাদে . . .
ভারত থেকে ৫০ হাজার কোটি ডলার লোপাট
এনামুল হক
স্বাধীনতাপরবর্তী ছয় দশকে ভারত থেকে প্রায় ৫০ হাজার কোটি ডলার বা সাড়ে ২২ লাখ কোটি রম্নপী বাইরে পাচার করা হয়েছে। গচ্ছিত রাখা হয়েছে বিভিন্ন বিদেশী ব্যাংক এ্যাকাউন্টে। যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল ফিন্যান্সিয়াল ইন্টিগ্রিটি (জিএফআই) নামে একটি গবেষণা প্রতিষ্ঠান পরিচালিত সমীৰায় এই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ পেয়েছে। পাচারকৃত ঐ অর্থ ভারতের ১ দশমিক ৩ ট্রিলিয়ন ডলারের জিডিপির প্রায় অর্ধেক। এই লুটের টাকার মালিকদের পরিচিতি এখন পর্যন্ত অজ্ঞাত। তবে তা উন্মোচিত হবার পথে। হরিলুটের ঐ টাকা ভারতে ফেরত আনা গেলে কি করা যেতে . . .
কৃষ্ণগহ্বরে পাকিস্তান
আত্মঘাতী দেশ পাকিস্তান। আত্মহননের পথ ধরে এক কৃষ্ণগহ্বরে ধেয়ে চলেছে দেশটা, যেখান থেকে কোন কিছুই আর ফেরে না। ধর্মান্ধতা হিংস্রতম রূপ নিয়ে গোটা সমাজকে গ্রাস করে নিয়েছে। উগ্রবাদী মোলস্নাদের আস্ফালন সেখানে এমন পর্যায়ে পেঁৗছেছে যে, কোন উদারপন্থীর জীবন আজ নিরাপদ নয়। এর সর্বশেষ প্রমাণ পাঞ্জাবের গবর্নর সালমান তাসিরের হত্যাকা-। ব্লাসফেমি আইন সংশোধনের পৰে কথা বলায় আপন দেহরৰীর গুলিতে জীবন দিতে হয়েছে তাঁকে। সালমান তাসির পাকিস্তানের সবচেয়ে উদার ও পাশ্চাত্যপন্থী রাজনৈতিক শক্তি পিপিপির প্রধান নেতা। অত্যনত্ম উচ্চশিৰিত, . . .