মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২ ফেব্রুয়ারী ২০১১, ২০ মাঘ ১৪১৭
পরিবর্তনের দাবিতে উত্তাল আরব বিশ্ব
শামীম আহমেদ
গণতন্ত্র এমন এক ধরনের শাসনব্যবস্থা যেখানে সংখ্যাগরিষ্ঠের মতামতকে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়। পথ চলতে গিয়ে মানুষ কখন সংখ্যাগরিষ্ঠের মত অনুসারে চলার সিদ্ধান্ত নিয়েছিল, তা সঠিকভাবে বলা সম্ভব নয়। তবে আধুনিক যুগে গণতান্ত্রিক ধারণার চর্চার শুরু হয় প্রাচীন গ্রীসে। গণতন্ত্রের মোদ্দা কথা হচ্ছে 'মেজরিটি মাস্ট বি প্রিভেইল'। কিছু ব্যতিক্রম ছাড়া বর্তমানে পৃথিবীর উন্নত, উন্নয়নশীল ও দরিদ্র, নির্বিশেষে অধিকাংশ দেশে গণতান্ত্রিক শাসনব্যবস্থা প্রচলিত আছে। আর যেখানে গণতন্ত্র নেই সেখানকার মানুষ গণতন্ত্র প্রতিষ্ঠার . . .
আমেরিকার মুখোশ উন্মোচন!
পূর্ব প্রকাশের পর উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান এ্যাসাঞ্জ দারুণ এক কাজ করেছেন। পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের মুখোশ খুলে দিয়েছেন। যুক্তরাষ্ট্র কিভাবে অন্যান্য রাষ্ট্রের উপর খবরদারি করে, কিভাবে তাদের সার্বভৌমত্বের ওপর হস্তক্ষেপ করে তার কিছু প্রামাণ্য দলিল তিনি দুনিয়াব্যাপী ফাঁস করে দিয়েছেন। এগুলো হলো বিভিন্ন দেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত, কূটনীতিক ও রাজনৈতিক কর্মকর্তাদের তারবার্তা যেখানে তারা সংশিস্নষ্ট দেশ ও নেতৃবৃন্দ সম্পর্কে তাদের মূল্যায়ন ও মতামত দিয়েছেন। এসব তারবার্তার মধ্য দিয়ে মার্কিন . . .
ডুবতে বসেছে নাগাসাকি
ভাষান্তর : এনামুল হক
জাপানের বহির্বিশ্বমুখী জানালা হিসেবে পরিচিত নাগাসাকি নগরীর এখন পড়ন্ত অবস্থা। নানাবিধ সমস্যার পাকচক্রে পড়ে এই শিল্পনগরীটি ডুবতে বসেছে। সমস্যাগুলোও এমন যে নাগাসাকির আপাতত উদ্ধার পাওয়ার কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না। আরও একটি কারণেও নাগাসাকি বিশ্ববাসীর কাছে একটি পরিচিত নাম। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষলগ্নে যুক্তরাষ্ট্র এখানে এটম বোমা ফেলেছিল। সেই পারমাণবিক ধ্বংসলীলার স্বাৰর আজও ধারণ করে আছে নাগাসাকি। তাই বলে শুধু ধ্বংসের স্মৃতিচিহ্ন হয়ে থাকেনি এ নগরী। ধ্বংসস্তুপের মধ্য থেকে সে নিজেকে নতুন করে গড়ে তোলে। . . .