মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৮ ডিসেম্বর ২০১১, ১৪ পৌষ ১৪১৮
পাকিস্তানের রাজনীতির আকাশে মেঘের ঘনঘটা
এনামুল হক
সেনাবাহিনীর তরফ থেকে পাকিস্তানের গণতন্ত্র আবার বিপন্ন হতে চলেছে_ এমন এক আশঙ্কার মধ্যে খবর রটেছে যে প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির বিদায় অত্যাসন্ন। কারণ সেনাবাহিনী তাঁকে আর ৰমতায় দেখতে চায় না। উচ্চপর্যায়ের সূত্রের বরাত দিয়ে সাপ্তাহিক ইন্ডিয়া টুডে পত্রিকায় বলা হয়েছে যে, সামরিক বাহিনী জারদারিকে বাদ দিয়ে এবং জাতীয় পরিষদ ভেঙ্গে না দিয়ে একটা জাতীয় সরকার গঠনের প্রাথমিক কাজ প্রায় সম্পন্ন করে ফেলেছে এবং তার জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে একটা সমঝোতাও প্রায় হয়ে গেছে। ছোটখাটো আকারের হার্টএ্যাটাকের পর গত ৬ ডিসেম্বর . . .
কিমের মৃত্যু ॥ দুই কোরিয়ার একীকরণ ত্বরান্বিত হবে
কিম জং ইলের মৃত্যুর পরিপ্রেৰিতে দুই কোরিয়ার পুনরেকত্রীকরণের সম্ভাবনা আবার নতুন গতি পেয়েছে। আগামী দিনগুলোতে এ নিয়ে তিন ধরনের দৃশ্যপটের আবির্ভাব ঘটতে পারে বলে মনে করেন পর্যবেৰকরা। তবে সে প্রসঙ্গে যাওয়ার আগে কোরিয়ার বিভাজন নিয়ে দুটো কথা বলে নেয়া ভাল। ১৯৪৫ সালে দ্বিতীয় মহাযুদ্ধে মিত্র শক্তির বিজয় ও জাপানের পরাজয়ের মধ্য দিয়ে কোরিয়ায় জাপানের ৩৫ বছরের ঔপনিবেশিক শাসনের অবসান হয়। তখন থেকে যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়ন কোরীয় জনগণের ইচ্ছার বিরম্নদ্ধে ট্রাস্টিশিপ হিসাবে দেশটিকে ৩৮ অৰাংশ বরাবর দু'ভাগে ভাগ . . .
সমস্যার নাগপাশে ভারতের কংগ্রেস সরকার
একটু একটু করে অনেক সমস্যা নাগপাশের মতো জড়িয়ে ধরেছে ভারতের মনমোহন সিং সরকারকে। এর পাশাপাশি শাসকদল কংগ্রেসের প্রধান সোনিয়া গান্ধীর সঙ্গে তাঁর মতানৈক্য আজ আর রাখঢাক করার ব্যাপার নয়। মোটামুটি সবার কাছেই তা স্পষ্ট আকার ধারণ করেছে। সোনিয়া গান্ধীসহ দলীয় সহকমর্ীদের কাছে তাঁর অবস্থান যে খর্ব হয়েছে সেটা হজম করা তাঁর পৰে উত্তরোত্তর কঠিন আকার ধারণ করেছে। সমস্যাগুলোর মধ্যে প্রধানতম হলো দুর্নীতি। সেই দুর্নীতি আজ ব্যাপক ও ঔদ্ধত্যপূর্ণ রূপ পরিগ্রহ করেছে। সরকার শত চেষ্টা করেও দুর্নীতির রাহুগ্রাস থেকে দেশ ও জনগণকে . . .
আরব বিশ্বে রাজনৈতিক ইসলামের উত্থান
আরব বসন্ত কি নিরানন্দ হাড়কাঁপানো শীতে রূপান্তরিত হতে চলেছে? এ বছরের শুরুতে এ অঞ্চলের একেকটি দেশ গণঅভু্যত্থানের উত্তাল জোয়ারে কেঁপে উঠেছিল। নাড়িয়ে দিয়েছিল স্বৈরশাসনের ভিত। এসব আন্দোলনের মধ্যে আধুনিক ও সেকুলার চিন্তাচেতনার বহিপর্্রকাশ ঘটেছিল। তাতে স্বৈরশাসকদের এই দাবি মিথ্যা প্রতিপন্ন হয়েছিল যে তাদের একনায়কতান্ত্রিক শাসনের একমাত্র বিকল্প হলো মোলস্নাতন্ত্র। দুর্ভাগ্যের বিষয় আরব বিশ্বে আজ ঠিক মোলস্নাতন্ত্র কায়েম না হলেও নির্ভেজাল গণতন্ত্রের আগমন ঘটেনি। যা হয়েছে তাহলো রাজনৈতিক ইসলামের উত্থান। এর প্রকৃষ্ট . . .