মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২১ ডিসেম্বর ২০১১, ৭ পৌষ ১৪১৮
এ কোন্ ইরাককে রেখে যাচ্ছে আমেরিকা!
এনামুন হক
যুক্তরাষ্ট্রের শেষ সেনাদল ১৮ ডিসেম্বর ইরাক ছেড়ে কুয়েত গেছে। মার্কিন এই সেনাদলের ইরাক ত্যাগের মাধ্যমে প্রায় নয় বছরের যুদ্ধের অবসান ঘটল। মার্কিন সেনারা ইরাকে তাদের পতাকা নামিয়ে আনুষ্ঠানিক যুদ্ধ সমাপ্তি ঘোষণার তিন দিন পর সর্বশেষ মার্কিন সেনাদল ইরাক ত্যাগ করল। মার্কিন সেনারা ইরাক ছেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে সাধারণ ইরাকীদের মাঝে আনন্দের ঢেউ ওঠে। মার্কিন সেনাদের এই বিদায় ইরাকীদের মনে স্বসত্মি বয়ে এনেছে। গত নয় বছরের ইরাক যুদ্ধে প্রায় এক লাখের বেশি ইরাকী নিহত ও অসংখ্য আহত হন। প্রায় এক কোটি ৭৫ লাখ লোক গৃহহীন . . .
মিয়ানমার-মার্কিন ঘনিষ্ঠতা ॥ চীন কি উদ্বিগ্ন?
সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন মিয়ানমার সফরে যান। পঞ্চাশ বছরের মধ্যে কোন সিনিয়র মার্কিন কর্মকর্তার এটাই ছিল প্রথম মিয়ানমার সফর। ঐতিহ্যবাহী বর্মী পোশাকে প্রেসিডেন্ট থিন সেইন রাজধানী নেপিডোতে তাঁর বাসভবনে হিলারি ক্লিনটনকে স্বাগত জানান। সেখানে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে দু'পৰের মধ্যে আলোচনা হয়। প্রেসিডেন্ট থিন সেইন তাঁর দেশকে একদলীয় শাসন থেকে উন্নততর কোন এক ব্যবস্থায় রূপান্তরের জন্য কিভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন_তা হিলারি ক্লিনটনের কাছে ব্যাখ্যা করেন। হিলারির এই সফর ছিল অত্যন্ত তাৎপর্যপূর্ণ। . . .
পুতিনের শাসনের ভিত্ নড়ে উঠছে!
এক দশকেরও বেশি তুলনামূলক স্থিতিশীলতা বিরাজ করার পর আজ রাশিয়ার পরিস্থিতি রীতিমত শকওয়েভ সৃষ্টি করেছে। যেমন করেছিল সোভিয়েত ইউনিয়নের শেষদিকের দিনগুলোতে। মস্কোসহ বড় বড় শহরের রাজপথ উত্তপ্ত হয়েছে। বিৰোভ, মিছিল ও সমাবেশ হয়েছে। পুতিনের বিরুদ্ধে সেস্নাগান উঠেছে। বিৰোভকারীদের সংখ্যা অবশ্য সোভিয়েত ইউনিয়নের ভাঙ্গনের সময়কার মতো অত বিশাল ছিল না। তথাপি এত বড় বিৰোভ সম্প্রতি আর হয়নি। বিৰোভ ও গোলযোগ ঠেকাতে মস্কোয় সেনা তলব করা হয়। গত ৪ ডিসেম্বর রাশিয়ার ডুমা বা পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। সে নির্বাচন নিয়ে রাজনৈতিক . . .
লাতিন আমেরিকায় নতুন জোট
লাতিন আমেরিকা বদলে যাচ্ছে। এ অঞ্চলের দেশগুলো এক বৃহত্তর সংহতির দিকে এগিয়ে এসেছে। গঠন করেছে কমিউনিটি অব লাতিন আমেরিকান এ্যান্ড ক্যারিবিয়ান স্টিটস বা 'সেলাক' নামে ৩৩ সদস্যের একটি সংস্থা। গত ২ ডিসেম্বর কারকাসে অনুষ্ঠিত হয়েছে সংস্থার দু'দিনব্যাপী উদ্বোধনী বৈঠক। ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শ্যাভেজ একে এক ঐতিহাসিক ঘটনা বলে অভিহিত করেছেন এবং বলেছেন গত এক শ' বছরের মধ্যে এ অঞ্চলে এটাই সবচেয়ে গুরম্নত্বপূর্ণ ঘটনা। লাতিন আমেরিকাকে এক সময় বলা হতো মার্কিন যুক্তরাষ্ট্রের 'পশ্চাদ ভূমি।' . . .
মিসরে এবার জেনারেলদের হটানোর পালা
অনেক টালমাটাল, বিক্ষোভ, সহিংসতা চলার পর মিসরে সংসদীয় নির্বাচনের প্রথম পর্ব সম্পন্ন হয়েছে। নির্বাচন জানুয়ারির মাঝামাঝি পর্যন্ত চলবে। গণতন্ত্রের পথে মিসরীয়দের এই যাত্রার পাশাপাশি আরেকটি প্রশ্ন অত্যনত্ম প্রকটভাবে দেখা দিয়েছে। তা হলো, জেনারেলরা শেষ পর্যন্ত ক্ষমতা ছাড়বে তো? বস্তুতপক্ষে এ সংক্রান্ত অনিশ্চয়তা থেকেই কায়রোর তাহরির স্কোয়ার আবার অগি্নগর্ভ হয়ে উঠেছিল। মিসরীয়দের সাম্প্রতিক বিৰোভ ছিল মূলত সামরিক জান্তার বিরুদ্ধে। গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট মোবারকের পতনের পর তাঁর ৭৬ বছর বয়স্ক প্রতিরৰামন্ত্রী . . .