মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৬ নভেম্বর ২০১১, ২ অগ্রহায়ন ১৪১৮
আমেরিকায় অর্থনৈতিক অসাম্য ও অবিচারের জন্য কারা দায়ী
এনামুল হক আমেরিকায় অর্থনৈতিক অবিচার ও সম্পদ বণ্টনে অসাম্যের কারণে মানুষ বিক্ষুব্ধ হয়ে উঠেছে। সম্প্রতি তারা ওয়ালস্ট্রিট দখল করে নিজেদের ক্ষোভ ও যন্ত্রণার বহিপ্রকাশ ঘটিয়েছে। প্রথমেই আমেরিকার ব্যাংক ও অর্থলগ্নি প্রতিষ্ঠানের প্রাণকেন্দ্র ওয়ালস্ট্রিটকে টার্গেট করা খুবই সঙ্গত হয়েছে। কারণ গত তিন দশকে আমেরিকার আয়ের ক্ষেত্রে বৈষম্যের পেছনে ওয়ালস্ট্রিট একটা মূল শক্তি হিসেবে কাজ করেছে। তবে মার্কিন সাংবাদিক এবং 'নিউ রিপাবলিক' পত্রিকার সিনিয়র এডিটর এলেক ম্যাকগিলিস মনে করেন যে আয়ের ক্ষেত্রে অসাম্য ও . . .
তিউনিসিয়ায় নির্বাচনে ইসলামপন্থীরা বিজয়ী
তিউনিসিয়ায় গত ২৩ অক্টোবর অনুষ্ঠিত প্রথম অবাধ ও সুষ্ঠু নির্বাচনে ইসলামী সংগঠন 'নাহদা' (রেনেসাঁ) বিপুল ভোটে বিজয়ী হয়েছে। গণপরিষদের কমপৰে ৪১ শতাংশ আসন পেয়েছে দলটি। অর্থাৎ তারা প্রত্যাশার চেয়েও ভাল করেছে। স্মরণ করা যেতে পারে যে, দলটি দীর্ঘকাল যাবত নিষিদ্ধ ছিল এবং নিগৃহীত হয়েছিল। আরব দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি সেকু্যলার ভাবাপন্ন তিউনিসিয়ায় এবারের নির্বাচনে ভোটারের উপস্থিতিও ছিল আকর্ষণীয়। মোট বৈধ ভোটারের ৬০ শতাংশ ভোট দিয়েছে। এ নির্বাচনের মধ্য দিয়ে রক্ষণশীল ইসলামী দল ক্ষমতায় এলেও এ ছিল গণতন্ত্রের . . .
ব্র্যান্ডিংয়ে চীন
মামুন রশীদ ব্র্যান্ডিং শব্দটির সঙ্গে সারা পৃথিবীই আজ পরিচিত। যে কোন পণ্য বাজারজাত করার আগে প্রয়োজন হয় ব্র্যান্ডিংয়ের। ব্র্যান্ডিং ছাড়া কোন পণ্যই বিপণনের ৰেত্রে সাফল্য লাভ করতে পারে না। কাজটি খুবই জটিল এবং সময়সাপেক্ষ ব্যাপার। আর এটি যেন চীনাদের ক্ষেত্রে আরও কঠিন। বিশ্বের যে কোন জনপ্রিয় পণ্যই চীনের বাজারে ছাড়া হোক না কেন, তাকে চীনা ভাষার সঙ্গে মানিয়ে নিয়েই বাজারে আসতে হয়। তাছাড়া পণ্যটি সাধারণের দৃষ্টি আকর্ষণ করতে পারে না। সেক্ষেত্রে পণ্যের প্রচারের জন্য সারাদিন হাড়ভাঙ্গা খাটুনির পুরোটাই পরিশ্রমই অর্থহীন . . .