মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৯ জানুয়ারী ২০১১, ৬ মাঘ ১৪১৭
পাকিস্তানের গন্তব্য কোন্ পথে
শামীম আহমেদ
পাকিস্তাদের চলমান পরিস্থিতি নিয়ে মতামত দিতে গিয়ে দেশটির মানবাধিকার কর্মী আসমা জাহাঙ্গীর বলেছেন, " সরকারের হুমকির বিরুদ্ধে আইনী লড়াই করা যায়। কিন্তু রাষ্ট্রবহির্ভূত সন্ত্রাসী, জঙ্গীদের হুমকির মুখে সরকার যখন নিজেদেরই রৰা করতে ব্যস্ত তখন আর কার কাছে নিরাপত্তা পাওয়া যাবে? কাদের কাছে আপনি নিরাপত্তা চাইবেন?" পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও রাজনীতিবিদ ইমরান খান বলেছেন, অপরাধপ্রবণতা পাকিস্তানে এমন আকারে বৃদ্ধি পেয়েছে যা অতীতের সব রেকর্ড ভেঙ্গে ফেলেছে। যুবসমাজ বিপথগামী হয়ে পড়েছে এবং তালেবান . . .
বিস্ময়কর রূপান্তরের পথে লাতিন আমেরিকা
মূল : অশোক মিত্র
(পূর্ব প্রকাশের পর) অভিযোগ আনতে গেলে আমেরিকাকে বেশ মুশকিলে পড়তে হবে। পরিস্থিতির যে বিরাট পরিবর্তন ঘটে গেছে সেটা হলো অবাধ নির্বাচনের বেশ কিছু অনুশীলনের পরিণতি। ক্ষমতার দ্বারপথে সেনাবাহিনীর উপস্থিতিকে নিয়ে সাধারণ জনগণের যে মোহাচ্ছন্নতা তা অনেক আগে থেকেই একটু একটু করে কেটে যাচ্ছিল। কিন্তু জেনারেলদের বিরুদ্ধে প্রকাশ্যে রুখে দাঁড়ানোর সাহসটা স্রেফ সচেতনতার স্ফুরণের পরিণতি। জনগণ একবার অভিন্ন ফ্রন্ট রচনা করতে এবং ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে পারলে সেনাবাহিনীর আধিপত্য থেকে মুক্তি পাওয়া সম্ভব। যুক্তরাষ্ট্রের . . .
যৌথ সামরিক মহড়ার নেপথ্যে
কামরুল হাসান
পৃথিবীর সর্বত্র এখন যৌথ সামরিক মহড়ার প্রস্তুতি এবং আয়োজন। প্রতিপৰ রাষ্ট্রকে সমরাস্ত্রের সামর্থ্যের প্রদর্শন এবং নিজ দেশের সৈন্যদের যুদ্ধ প্রস্তুতির অংশ হিসেবে ব্যাপারটি বেশ কার্যকর। উত্তর কোরিয়ার পরমাণু হামলার হুমকি মোকাবেলায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার কথা এখানে প্রাসঙ্গিকভাবে উল্লেখ করা যেতে পারে। বিগত বছরেও বিশ্ব পরিস্থিতির কথা বিবেচনা করে ইউরোপের অন্যতম দুই পরাশক্তি ফ্রান্স-ব্রিটেন যৌথ সামরিক মহড়ায় অংশ নিয়েছিল। তবে এবারের ত্রিপৰীয় যৌথমহরার ঘোষণাটি বেশ চমকপ্রদ। . . .