মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৪ জুন ২০১১, ১০ আষাঢ় ১৪১৮
নীলাম্বরী শাড়ি পরে...
তৌফিক অপু
নীলাম্বরী শাড়ি পরে নীল যমুনায় কে যায় জাতীয় কবি কাজী নজরম্নল ইসলাম রচিত চরণ দুটির মতোই, নীল রং নিয়ে প্রকৃতিতে হাজির হয়েছে বর্ষাকাল। বর্ষার সি্নগ্ধ ছায়ায় ডুবে আছে প্রকৃতি। কেতকি, কদম, যুথিকা, মালতি ফুলের আনাগোনা ঋতুরাণী বর্ষাকে করেছে আরও বেশি বর্ণিল। ভেজা হাওয়ার পরশে মন হয়ে উঠছে আন্দোলিত। বর্ষা যেমন প্রকৃতিকে সজীব করে তোলে তেমনি জীবনকে করে তোলে উৎসবমুখর। বর্ণিল এ উৎসবকে আরও রঙিন করে তোলে বর্ষার শাড়ি। বাঙালী নারীদের পোশাকের মূল উপসঙ্গ হচ্ছে শাড়ি। আর সেই শাড়ি যদি হয় বর্ষার আবহকে ঘিরে তাহলে তো কথাই . . .
সেলিব্রেটি ডিজাইনার মার্ক জ্যাকব
ছোটবেলা থেকে সুনির্দিষ্ট লৰ্য নিয়ে যে কজন ব্যক্তি তাদের কাঙ্কিত গন্তব্যে পেঁৗছতে পেরেছেন মার্ক জ্যাকব তাদের মধ্যে অন্যতম। ১৯৬৩ সালে আমেরিকার নিউইয়র্ক সিটিতে জন্মগ্রহণ করেন মার্ক। স্থানীয় দি নিউ স্কুলে একাডেমিক হাতেখড়ি। প্রাথমিক পাঠ চুকিয়ে মায়ের সঙ্গে চলে যান নিউ জার্সির টিনেক শহরে। এখানে তিনি মা, বোন এবং ছোট ভাইকে নিয়ে থাকতেন। ভর্তি হন টিনেক হাই স্কুলে। এখানে পড়ার পাশাপাশি তিনি বিভিন্ন ধরনের নকশা অাঁকায় মনোযোগী হন। যেখানেই যে ডিজাইন দেখতেন হুবহু তা অাঁকতে পারতেন। সেই থেকে অাঁকাঅাঁকি তার নেশা হয়ে . . .
ফ্যা শ ন সং বা দ
কে ক্র্যাফ্টে বর্ষার আয়োজন নানান রঙে, নানান ঢ়ঙে প্রকৃতি ফিরে পাবে বর্ষাকে। কতই না তার রূপ, উপচে পড়ে প্রকৃতির সঙ্গে। সেকি আর বলে কয়ে বোঝানো যায়; তাকে ফুটিয়ে তুলতে হয়। বর্ষার এই উপচে পড়া রূপকে ফুটিয়ে তোলার কাজটি যদি করে পোশাক, তবে পোশাক কি আর পোশাক থাকে, পোশাক হয়ে ওঠে প্রকৃতি। প্রকৃতির এ পরিবর্তনের সঙ্গে সঙ্গে ফ্যাশন হাউজ কে ক্র্যাফ্ট সেজেছে 'পাগলা হাওয়ার বাদল দিনে পাগল আমার মন নেচে ওঠে...!!' শীর্ষক বর্ষা সংগ্রহ নিয়ে। বর্ষায় পরম্নন মনের খুশিতে। বর্ষা কালেক্শনে রয়েছে শাড়ি, সালোয়ার-কামিজ, . . .