মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২১ অক্টোবর ২০১১, ৬ কার্তিক ১৪১৮
ঈদ পাঞ্জাবির যত কথা
তৌফিক অপু
বাঙালী জাতি এবং উৎসব যেন মুদ্রার এপিঠ-ওপিঠ। বারো মাসে তেরো পার্বনে অভ্যস্ত বাঙালী যে কোন উৎসবে নিজেদের মেলে ধরে আপন মহিমায়। আর বড় কোন উৎসব হলে তো কথাই নেই। জাতি-ধর্ম নির্বিশেষে উৎসবের আকাশকে রঙিন করে তোলে। এ যেন এক আত্মার মেলবন্ধন। তেমনি এক উৎসব ঈদ। বাঙালীয়ানার যে নিজস্ব একটি সংস্কৃতি আছে তা ঈদ এলে অনেকটা লৰ্য করা যায়। খুশির জোয়ার যেন বইয়ে যায়। ঈদ-উল-ফিতরের রেশ কাটতে না কাটতেই ঈদ-উল-আজহা সমাগত। মুসলমান ধর্মাবলম্বীরা অপেৰা করে থাকে এ উৎসবটির জন্য। তবে এ উৎসব আয়োজনে শুধু মুসলমানরাই নয়, অন্য ধর্মাবলম্বীরাও . . .
রাজকীয় ফ্যাশন
হিমালয়ের কোলে বুনো প্রকৃতিতে ভরা পাহাড়বেষ্টিত দেশ ভুটানে গত ১৩ অক্টোবর হয়ে গেল এক রাজসিক বিয়ের। মাত্র সাত লাখ জনসংখ্যার এই দেশে এই বিবাহকে ঘিরে ছিল জনসাধারণের মধ্যে আনন্দের ছটা এবং উত্তেজনা। হাজার হোক রাজার বিয়ে বলে কথা। তাও আবার সদ্য ৰমতায় আসা এক আধুনিকমনস্ক তরুণ, যিনি প্রাক্তন রাজার বড় ছেলে জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। মাত্র ৩১ বছর বয়সী এই রাজা ২০০৮ সালে ক্ষমতা গ্রহণ করেন। ভুটানের পুরনো রাজধানী পুনাখায় সপ্তদশ শতাব্দীর ঐতিহ্যবাহী এক মঠে এই বিবাহ অনুষ্ঠিত হয়। বিবাহের এই অনুষ্ঠানে বর-কনে দু'জনেই . . .
ফ্যাশন সংবাদ
কে ক্র্যাফট নতুন ডিজাইন ও স্টাইলের বেশ কিছু পাঞ্জাবির আয়োজন করেছে এই ঈদে। পাঞ্জাবির কালেকশনে থাকছে হাতের কাজ, এমব্রয়ডারী, প্রিন্ট ও এপিস্নকেরসহ নানা মাধ্যম। মেরুন, নীল, বটল গ্রীন, ব্রিক রেড, ফিরেজা গ্রীন ও কালোসহ বেশ কয়েকটি শেড-এ পাঞ্জাবি গুলি পাওয়া যাবে। হাতের কাজের সুতি পাঞ্জাবির মূল্যসীমা ৬৫০ টাকা থেকে ১২০০ টাকা। এন্ডি হাতের কাজের পাঞ্জাবি ১০৯৫ টাকা থেকে ১৪৫০ টাকা, সিল্ক পাঞ্জাবি ১৪০০ টাকা থেকে ২০০০ টাকা, জয়সিল্ক ও ডুপিয়ান এঙ্ক্লুসিভ পাঞ্জাবি ১৮৫০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যনত্ম। আর তরম্নণদের জন্য . . .