মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৪ ডিসেম্বর ২০০৯, ২০ অগ্রহায়ন ১৪১৬
শীতের পোশাক
ইসরাত রাহা
ঋতুর ভিন্নতাকে স্বাগত জানাতে ফ্যাশন সচেতন মানুষ চিরকাল থাকেন সচেষ্ট। বর্তমান সময়ের বুটিক হাউসের বদৌলতে ঋতুর পাশাপাশি বিভিন্ন সামাজিক, ধর্মীয় এবং দেশজ উৎসবে পোশাকের ভিন্নতা আমাদের উৎসবের আনন্দকে বাড়িয়ে দিয়েছে অন্য এক মাত্রায়। বর্ণিল জাঁকজমকপূর্ণ এইসব পোশাক আমাদের আনন্দ উদযাপনের এক প্রতীক। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে আমাদের জাতীয় জীবনে কেটে গেল ঈদ-উল-আযহা। ঈদ-উল-আযহা কিংবা কোরবানির মতো ভাব গাম্ভীর্যপূর্ণ উৎসবে পোশাকের বাহারি সাজ এবং ডিজাইন আমাদের মনকে আন্দোলনের পাশাপাশি করছে বর্ণিল। অগ্রাহয়ণের . . .
ডউল কিম নিয়ে রহস্য!
তৌফিক অপু
২০ বছর বয়সী ফ্যাশন ডিজাইনার এবং মডেল ডউল কিম গত বৃহস্পতিবার ১৯-১১-২০০৯ তারিখে প্যারিসে তার নিজস্ব এ্যাপার্টমেন্টে আত্মহত্যা করেন। ফ্রান্সের পুলিশ গত বৃহস্পতিবার রাতে তার এ্যাপার্টমেন্ট থেকে কিমের লাশ উদ্ধার করে এবং সেটা যে অপমৃত্যু তা নিশ্চিত করে। ২০০৭ সালে প্যারিসে ফ্যাশন উইক চালু করার আগে কিম সিউল, সিঙ্গাপুর তথা এশিয়ায় মডেল হিসেবে ব্যাপক সুনাম অর্জন করেন। তার মৃত্যু নিয়ে রহস্যের বেড়াজাল এখনও কাটেনি। মিডিয়া রিপোর্টগুলো সংবাদ ছড়িয়েছে ডউল কিম আত্মহত্যা করেছে কিন্তু কিমের সিউল এজেন্সি স্টীম এখন . . .
ফ্যাশন ডিজাইনার ‘আফ্রিকা সানা’
এমদাদ হোসেন ভূঁইয়া
আফ্রিকার প্রথম ফ্যাশন ডিজাইনার আলিন্দা সাওয়ে। সোয়াহিলি ভাষায় যিনি ‘আফ্রিকা সানা’ নামে পরিচিত। আর এই শব্দটির অর্থ হচ্ছে ‘অনুপম আফ্রিকা’। আলিন্দা সম্প্রতি কাঙ্গা ক্লথ নামে পরিচিত আফ্রিকান ঘরানার পোশাকের বেশকিছু নতুন ডিজাইন উদ্‌ভাবন করেছেন। ৫৮ বছর বয়েসি আলিন্দা বলেন, আমাদের ডিজাইনাররা পরিশ্রমী, কাজও করেন প্রচুর কিন্তু তাদের কাজে এখনও মৌলিকত্বের অভাব রয়েছে। তিনি বলেন, আমাদেরকে নিজেদের শেকড়ের দিকে তাকাতে হবে। তাহলেই আমাদের নিজস্ব সংস্কৃতির সাফল্য আসবে। সোয়াহিলি সংস্কৃতি . . .
ফ্যা শ ন স ং বা দ
বিয়ের পোশাক গৃহসজ্জায় প্রসারিত ড্রেসিডেল
পোশাকে উৎকর্ষতার অভাব বোধের কারণে একযুগ আগে ড্রেসিডেলের অভিযাত্রা শুরু হয়েছিল। সময়ের প্রবাহে ড্রেসিডেল নন্দিত হয়েছে সেইসব ক্রেতাদের কাছে যারা সত্যিকার অর্থে শিল্পীত আর গুণগতমানের পোশাক পরতে চান। তাই ড্রেসিডেল অতিক্রম করে যাচ্ছে নিজেকেই ক্রমাগত। ড্রেসিডেল পরিবারের সকল সদস্যের মধ্যে সাধ্যের সেরাটুকু দেয়ার প্রবনতাই প্রতিষ্ঠানটিকে অগ্রযাত্রায় চালিত করছে। এবারের সংযোজন গুলঘানে নতুন শোরুম, আর তাতে বিয়ে পোশাক ও গৃহসজ্জা (হোম ফার্নিশিং) উপকরনের উপস্থাপন। বেডকভার কুশন কভার রান্নার নানাধরনের প্রোডাক্ট। . . .