মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ জুলাই ২০১৩, ২৮ আষাঢ় ১৪২০
কুটির শিল্পে আমাদের নারীরা
সাবিনা ইয়াসমিন
নারী সমাজ এগিয়ে যাচ্ছে। নানা প্রতিকূলতা সত্ত্বেও নারীরা এগিয়ে যাচ্ছে। বর্তমান সময়ে রাজনীতিতে নারীর অংশগ্রহণ ক্ষমতায়নের পথে যেমন নারীকে এগিয়ে নিয়ে যাচ্ছে তেমনি অর্থনীতিতেও নারীর অবদান কোন অংশে কম নয়। কর্পোরেট অফিসগুলো ছাড়াও বিভিন্ন সরকারী ও এনজিও অফিসে নারীদের উপস্থিতি নারীর ক্ষমতায়নের ইতিবাচক চিত্রকে ফুটিয়ে তোলে। পাশাপাশি কর্মক্ষেত্রে নারীর অবদান নারীর অর্থনৈতিক অবদানকে তুলে ধরে। শিক্ষিত নারীরাই নয়, গ্রামীণ অশিক্ষিত দরিদ্র নারীরাও নিজেদের স্বাবলম্বী করে তুলতে সচেষ্ট আজ। গার্মেন্ট শিল্প বহু অশিক্ষিত . . .
কুৎসিত যে প্রেরণা!
মানুষ মাত্রই সুন্দরের পূজারী। সুন্দর সব কিছুই মানুষের প্রেরণার উৎস। ভালবাসার উৎস। কিন্তু অসুন্দরও হতে পারে প্রেরণার উৎস। এ প্রেরণার নাম লিজি ভেলাসকুয়েজ। লিজি ভেলাসকুয়েজ টেক্সাস বিশ্ববিদ্যালয়ে কমিউনিকেশন বিষয়ের শিক্ষক। কিন্তু তাঁর অন্য একটা পরিচয় রয়েছে। যা কিনা তাকে বিশ্বব্যাপী স্বতন্ত্র করে রেখেছে। লিজি এমন এক রোগে ভুগছেন যে রোগের রোগী সংখ্যা পৃথিবীতে খুব কম। ধারণা করা হয় লিজিসহ মাত্র তিনজন এই রোগে ভুগছেন। মানুষের শরীরে পেশী গঠন, শক্তি সঞ্চয় ও ওজন বৃদ্ধিসহ অন্যান্য শারীরিক সক্ষমতা বাড়াতে যে চর্বিগ্রন্থির . . .
এভাবে চলে যাওয়া কাম্য নয়
শামীম ফেরদৌস
আরও একটি অনাকাক্সিক্ষত মৃত্যুর খবর মানুষের হৃদয়কে বিষাদের বৃষ্টি যেন ভিজিয়ে দিল। অভিনেত্রী-মিতা নূরের আত্মহত্যার ঘটনাটি কেউ যেন স্বাভাবিকভাবে নিতে পারছে না। কেউ বিশ্বাস করতে চায় না মিতানূরের মতো এমন একজন প্রাণবন্ত, হাসি-খুশি স্বভাবের মেয়ে আত্মহত্যা করতে পারে। কিন্তু এটাই নির্মম সত্য। মিতানূর আত্মহত্যা করেছেন। পোস্টমর্টেম রিপোর্টে প্রাথমিকভাবে আত্মহত্যার বিষয়টিই উঠে এসেছে। কে জানত এমন হাসি খুশির অন্তরালে মিতানূর তাঁর হৃদয়ে অনেক কষ্টে কষ্টকে চেপে রাখার চেষ্টা করেছিল। এক সময় যে কষ্টের কাছে হার মেনে . . .
সংখ্যালঘু নির্যাতন আর নয়
ভারত ভাগের আগেই যে সাম্প্রদায়িকতা ব্রিটিশ ঔপনিবেশিক শাসকরা এ উপমহাদেশে ছড়িয়ে গিয়েছিল, তার ছোবল থেকে উপমহাদেশের জনগণ যে আজও নিরাপদ নয়, তার বাস্তব উদাহরণ হলো সংখ্যালঘুদের ওপর পাশবিক হামলা ও নির্যাতন। গত ২৮ ফেব্রুয়ারি যুদ্ধাপরাধীর অভিযোগে জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির আদেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। এই রায়ের পরই জামায়াত-শিবির সারাদেশে ব্যাপক সহিংসতা শুরু করে। তারা পুলিশের ওপর আক্রমণ, রাস্তা অবরোধ, ভাঙচুর ছাড়াও দেশব্যাপী সংখ্যালঘু বিশেষত হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা, বসতবাড়ি, . . .