মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১০ মে ২০১৩, ২৭ বৈশাখ ১৪২০
স্পীকারের দায়িত্বে নারী
সাবিনা ইয়াসমিন
সেই কবে বেগম রোকেয়া পশ্চাৎপদ সমাজে নারী শিক্ষা ও জাগরণের প্রদীপ জ্বেলেছিলেন। তাঁর সেই জ্বালিয়ে যাওয়া প্রদীপের আলো দিনে দিনে যেন উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হচ্ছে। প্রতিনিয়তই সমাজে নারীর ক্ষমতায়ন চলছে বলা যায়। সম্প্রতি নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় আরও একধাপ এগিয়ে গেল দেশ। গত ২৯ এপ্রিল দেশের প্রথম নারী স্পীকার হিসেবে ড. শিরীন শারমীন চৌধুরী মনোনয়ন পান। মঙ্গলবার জাতীয় সংসদে অধিবেশনে ১১তম স্পীকার হিসেবে শপথ গ্রহণ করেন তিনি। আমাদের দেশের রাজনীতিতে নারীর অংশগ্রহণ উল্লেখযোগ্য বলা যায়। দেশের প্রধানমন্ত্রী . . .
সবাইকে কাঁদিয়ে গেল রানী রেবা শাহিনারা
শামীম ফেরদৌস
সাভারের রানা প্লাজা ধসের পর থেকে ধ্বংসস্তূপ থেকে যখন একে একে মৃতদেহগুলো উদ্ধার হতে থাকে সেই সঙ্গে সারাদেশের মানুষের বুকের ভেতরে শোকের পাহাড়ও যেন ভারি হতে শুরু করে। আর উদ্ধারকর্মীরা যখন মৃত্যুর এমন নির্মম দৃশ্য খুব কাছে থেকে দেখতে দেখতে বেদনায় ক্লান্ত হয়ে পড়েছিলেন ঠিক তখনই ঘটনার পাঁচ দিন পর ধ্বংসস্তূপের ভেতরে শাহিনা নামের একটি মেয়ের বেঁচে থাকার আকুতিতে উদ্ধারকর্মীরা যেন আবার নতুন করে শক্তি ফিরে পান। ধসে পড়া ভবনে টানা ১০০ ঘণ্টা বেঁচে থাকার লড়াই করেছিলেন তিনি। উদ্ধারকর্মীদের চেষ্টা ছিল অন্তহীন। শাহীনাকে . . .
বিপ্লবী নারী প্রীতিলতা ওয়াদ্দেদার
ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম নারী সৈনিক প্রীতিলতা ওয়াদ্দেদার। গত ৫ মে ছিল এ বিপ্লবী নারীর ১০২তম জন্মবার্ষিকী। ১৯১১ সালের ৫ মে চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তার পিতা ছিলেন চট্টগ্রাম মিউনিসিপাল অফিসের প্রধান কেরানি। ছয় ভাইবোনের মধ্যে প্রীতিলতা ছিলেন দ্বিতীয়। প্রীতিলতার পারিবারিক ডাকনাম ছিল রানী। প্রীতিলতার শিক্ষাজীবন শুরু হয় ১৯১৮ সালে। চট্টগ্রামের ডা. খাস্তগীর উচ্চ বালিকা বিদ্যালয়ে তিনি স্কুলজীবন কাটান। প্রীতিলতা অত্যন্ত মেধাবী ছিলেন। ১৯২৬ সালে তিনি মেধা তালিকায় বৃত্তি . . .