মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১ ফেব্রুয়ারী ২০১৩, ১৯ মাঘ ১৪১৯
হিন্দু আইন সংস্কারের এক ধাপ
নীনা গোস্বামী
প্রাচীন হিন্দু আইনে বিধিবদ্ধ আইনের সংখ্যা খুবই কম। প্রথার ওপর ভিত্তি করে গড়ে ওঠা হিন্দু আইনে যা কিছু সংস্কার সেই ঔপনিবেশিক আমলেই হয়। তাই তো সাহসী সব পদক্ষেপ, যেমনÑ সতীদাহ প্রথা রদ এবং হিন্দু বিধবা আইনের প্রচলন এই সময়ই হয়। যেসব বিধিবদ্ধ আইনের ওপর ভিত্তি করে হিন্দু আইন বা হিন্দুদের ব্যক্তিগত আইনের একটি কাঠামো দাঁড়িয়ে আছে তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো- The Hindu Married Women’s Right to Separate Residence and Maintenance Act, 1946, The Hindu Women’s Rights to Property Act, 1937, The . . .
একটি অভিশংসন একটি অবিচার!
মূল : ফ্রান্সেস হ্যারিসন
অনুবাদ : মুস্তাফা মাসুদ
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে দেশটির সুপ্রীমকোর্টের প্রধান বিচারপতি ড. শিরানী বন্দরনায়েকেকে (পুরো নাম : উপাতিসা আতাপাত্তু বন্দরনায়েকে ওয়াসালা মুদ্যিয়ানসি রালাহামিলেজ শিরানী অংশুমালা বন্দরনায়েকে, জন্ম : ১৯৫৮) গত ১৪ জানুয়ারি অপসারণ করে তার স্থলে মোহন পেইরিসকে নিয়োগ দিয়েছেন। এর আগে ১১ জানুয়ারি শিরানী কথিত দুর্নীতির অভিযোগে পার্লামেন্টে ‘ইমপিচমেন্ট’ বা অভিশংসনের শিকার হন এবং প্রেসিডেন্ট সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করে তাকে সর্বোচ্চ বিচারালয়ের শীর্ষপদ থেকে সরিয়ে দেন; যদিও পদচ্যুত . . .
পুষ্পর বাটার ফ্লাই হোম
সাবিনা ইয়াসমিন
২৮ বছর বয়সী প্রাণবন্ত এক তরুণী পুষ্প বাসনেত। নেপালী এ তরুণী চালান এক ব্যতিক্রমী স্কুল ‘বাটার ফ্লাই হোম’। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে পুষ্প চলে যান তার স্কুলে। একঝাঁক শিশু শিক্ষার্থীর কাছে। নিজ হাতে শিশুদের স্কুলের কাপড় পরিয়ে দেন। নাশতার ব্যবস্থা করেন। তারপর তাদের নিয়ে স্কুলের পথ ধরেন পুষ্প। প্রতিদিন তার এই একই রুটিন। এভাবেই পুষ্প কাটিয়ে দিলেন বেশ কয়েকটি বছর। শিশুদের জন্য পুষ্প তার জীবন উৎসর্গ করেছেন। শিশুদের কল্যাণে নিজেকে বিলিয়ে দিয়ে ২০১২ সালে ‘সিএনএন হিরো অব দ্য ইয়ার’ সম্মানে . . .