মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ আগষ্ট ২০১১, ২৮ শ্রাবণ ১৪১৮
বহুল ব্যবহৃত রূপ
ইয়াসমীন রীমা
বেসরকারী সংস্থার তথ্যঘর থেকে বের হয়ে বুক ভরে বাতাস টেনে নিল নাহিদা। দীর্ঘদিনের নির্যাতনের যন্ত্রণা থেকে যেন একটা মুক্তির পথ সে খুঁজে পেয়েছে। তথ্যঘরের রোকশানা আপার কথাগুলো তার কাছে এখন অভয়বাণীর মতো মনে হচ্ছে। নারীদের জন্য আইন-রীতি-নীতি এত সুস্পষ্ট তার জানা ছিল না। এত সহজেই যে একজন নির্যাতিত-বঞ্চিত বা বিতাড়িত নারী নিজের পক্ষের অধিকার আদায় করতে পারে সম্পূর্ণ ছিল তার অজ্ঞাতসারে। তাই সে ভেবেছে কালই জেলা সদরে পারিবারিক আইন-সালিশী কেন্দ্রে তার অভিযোগগুলো জানাবে। কুমিলস্না সদর দক্ষিণ উপজেলা অন্তর্ভুক্ত . . .
রুমানা সাইদ ছোট্ট আনুশা এবং আমার বিশ্লেষণ
সুলতানা আজীম
জুন মাসের প্রথম সপ্তাহ থেকে পত্রিকার শিরোনাম হয়েছে প্রতিদিন যে দুটো নাম_ রম্নমানা এবং সাইদ, তাদের সাথে আমাদের পরিচয়ের সূত্র হচ্ছে, একটি ঘটনা। ঘটনাটি নির্যাতন বীভৎসতা। অজস্র ডায়মেনশনে ঘটানো নির্যাতন বীভৎসতা শুধু নয়, তারপর হত্যা করার খবরও আমরা নিয়মিত পড়েছি, পড়ছি। দেখেছি, দেখছি। শুনেছি, শুনছি। বছরে এরকম দু' চারটি ঘটনা ঘটলে, তা বিচ্ছিন্ন ঘটনা হিসেবে দেখা যায়। অপরাধীকে মানসিক রোগী হিসেবেও হয়ত বিবেচনা করা যায়। কিন্তু প্রতিদিন যখন ঘটনাগুলো ঘটে, তখন তা মূল্যায়ন করা যাবে কিভাবে? প্রতিদিনের ঘটনাগুলোর . . .
বৃষ্টি বিলাস
বৃষ্টি পড়ে টাপুর টুপুর নদেয় এলো বান, শিব ঠাকুরের বিয়ে হবে তিন কন্যে দান... শৈশবে বৃষ্টি নামলে উচ্চস্বরে সুর করে একটি লাইন আবৃত্তি করত 'বৃষ্টি' নামের মিষ্টি মেয়েটি। আজ এতদিন পরে জানালার পাশে বসে অঝোর ধারার বৃষ্টি দেখতে দেখতে সেই শৈশবের বাদল দিনের কথাই মনে পড়ে গেল তার। টিনের চালের টাপুর টুপুর বৃষ্টির শব্দ কার না ভাল লাগে। এমন সুরেলা শব্দে মন বিভোর হয়ে যায়। অচেনা এক ভাল লাগা মনকে আন্দোলিত করে। মাটির সোঁদা গন্ধ মনে এক অনির্বাচনীয় আনন্দে ভরে যায়। মনে হয় এই তো সেদিনের কথা। কতই বা বয়স হবে বৃষ্টির। . . .
শিক্ষায় এগিয়ে গেলেও কর্মক্ষেত্রে বৈষম্যের শিকার
চীনের সাংহাইয়ের ইস্ট চায়না নরমাল ইউনির্ভাসিটির উইম্যানস হিস্টোরি বিভাগের অধ্যাপক জিয়ার জিং বলেছিলেন, "সদ্য গ্র্যাজুয়েট হওয়া একজন নারী পুরুষের তুলনায় অনেক কাঠখড় পোড়ানোর পর চাকরি খুঁজে পায়।" বাংলাদেশের সংবিধানও নারী এর ২৯ (৩) গ এর অনুচ্ছেদে বলা হয়, কোন কিছুই যে কোন শ্রেণীর কর্মের বিশেষ প্রকৃতির জন্য তাহা নারী বা পুরম্নষের পৰে অনুপযোগী বিবেচিত হয়। সেই রূপ কোন শ্রেণীর নিয়োগ বা পদ যথাক্রমে পুরম্নষ বা নারীর জন্য সংরৰণ করা হইতে রাষ্ট্রকে নিবৃত্ত করিবে না, "যে কোন স্কুল কলেজ বা বিশ্ববিদ্যালয়ে . . .