মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৮ জুলাই ২০১১, ২৪ আষাঢ় ১৪১৮
তবুও কাটে না আঁধার
শামীম ফেরদৌস
লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার দৰিণ মুসরত মদাতি গ্রামের দিনমজুর আরশাদ আলীর কিশোরী কন্যা আল্পনা। একই গ্রামের শহিদুল ইসলামের পুত্র রুবেল মিয়ার সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে তার। এ সম্পর্ককে কাজে লাগিয়ে লম্পট প্রেমিক রুবেল রাতে আল্পনার ঘরে ঢোকে ধর্ষণের উদ্দেশে। এ সময় আল্পনার চাচা টের পেয়ে স্থানীয় লোকজন ডেকে রুবেলকে আটক করে। ঘটনার পর আল্পনা রম্নবেলকে বিয়ের জন্য চাপ দেয়। কিন্তু রুবেলের বাবা বিত্তশালী হওয়ায় এ প্রসত্মাবে কোনভাবেই রাজী হয় না রম্নবেলের পরিবার। বিষয়টি শেষ পর্যন্ত গ্রামের মাতবরদের নজরে আসে। . . .
জীবনযুদ্ধে জয়ী
জীবনযুদ্ধে চিরসংগ্রামী নারী হচ্ছেন গৌরীপুরের সখিনা। যে সখিনা কৈশোর পেরম্ননোর আগেই বিয়ের পিঁড়িতে বসে দু'বছরের মাঝেই দু-দুটো সন্তানের জন্ম দিয়ে যৌবনের পূর্ণতা আসার আগেই পেটে আরেকটি বাচ্চা নিয়ে স্বামীকে হারায়। অর্থসম্পদ ছাড়া শুধু জীবিত স্বামীর আয়ের ওপর নির্ভরশীল হতদরিদ্র সখিনা অকালে স্বামী হারিয়ে দুটো মেয়ে ও পেটের অনাগত সন্তান নিয়ে আরও দুঃখের অতলে পতিত হয়। ঘরের ভিটিটুকু ছাড়া স্বামী রেখে যায়নি এতটুকু নগদ টাকা বা আর কোন সম্পদ। ফলে দু-মুঠো খাবার যোগাতে পথে নামতে হয় সন্তানসম্ভবা সখিনাকে। সারাদিন . . .
এ জীবন পুণ্য কর...
কামরুল হাসান
একবিংশ শতাব্দীর প্রযুক্তি ও বিজ্ঞান বর্তমান সময়ের প্রতিটি মানুষের জীবনযাত্রার সঙ্গে মানসিকতারও ব্যাপক পরিবর্তন ঘটিয়েছে। স্যাটেলাইট, সামাজিক নেটওয়ার্কের মতো প্রযুক্তির নব নব আবিষ্কারে বিশ্বের সকল মানুষ ঢুকে পড়েছে গেস্নাবাল ভিলেজ নামক একই বিশ্বে। তবে মৌলিক কিছু পুরনো ধ্যান-ধারণা এবং মানসিকতার এখনও পরিবর্তন করতে পারেনি তৃতীয় বিশ্বসহ বিশ্বের অধিকাংশ মানুষ। যাদের কন্যাসন্তান জন্ম দেয়ার ব্যাপারে অত্যনত্ম অনীহা এবং সনত্মান বলতেই যারা শুধু ছেলে মনে করেন। রিফাত আরা মুনিম তার বাবা-মার তৃতীয় কন্যাসনত্মান। . . .
বলতে চাই
সম্পর্কের সীমানা
এই পৃথিবীতে সম্পর্কের সীমানা নির্ধারণ করাটা বেশ কঠিন। অনেক সময় দেখা যায় রক্তের সম্পর্কের মানুষগুলো অচেনা হয়ে যায়, কখনও অনেক দূরেও চলে যায়। আবার কোন দূরের একজন মানুষ এত কাছের, এত আপন মনে হয়; তা কেউ আগে থেকে জানে না। তেমনি আমি আজ এমন একজন মানুষের কথা বলতে চাই যিনি দূরের হলেও অনেক কাছের। রক্তের কোন সম্পর্ক নেই, আছে আত্মার। আমার খুব প্রিয় একজন মানুষ। প্রিয় ব্যক্তিত্ব_আমার শিৰক ড. মারম্নফী খান। তাঁর জন্মদিনে (৩ জুলাই) জানাই হাজার সালাম। ড. মারম্নফী খান শুধু একটি নাম নয়, সাধারণ একজন মানুষ নয়; অনন্য মানুষ। . . .