মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৪ জুন ২০১১, ১০ আষাঢ় ১৪১৮
যে প্রদীপ আলো ছড়াবে
শামীম ফেরদৌস
এ যেন ভয়ঙ্কর কোন স্বপ্ন দর্শনে শিউরে ওঠার মতোই ঘটনা। একজন মানুষ তার স্বপ্নের ভুবনে বিচরণ করছে। পাশে বসেই খেলা করছিল তার আদরের সনত্মান আনুশা। হঠাৎ এক হিংস্র দানব এসে ঝাঁপিয়ে পড়ল তার ওপর। মুহূর্তের মধ্যে তাকে ক্ষতবিক্ষত করে দিল। এলোমেলো করে দিল তার সাজানো নিজস্ব পৃথিবীকে। আদরের সনত্মানের চোখে আতঙ্কের ছাপ। অসহায় দৃষ্টিতে মায়ের এই করম্নণ পরিস্থিতি কেবল চেয়ে চেয়ে দেখল। এছাড়া আর কিইবা করার ছিল তার। ততক্ষণে যে তার সবই শেষ হয়ে গেল আদরের সনত্মানটি পাশে থেকেও বুঝতে পারল না। সমপ্রতি স্বামী হাসান সাইদের নিষ্ঠুর . . .
মাতৃত্বকালীন ভাতা এবং স্বপ্ন প্যাকেজ
রীতা ভৌমিক
পান্না বেগমের কোলে তিন মাসের শিশু কন্যা ইশা আক্তার। সাত মাসের গর্ভবতী অবস্থায় তিনি মাতৃত্বকালীন ভাতার কার্ড করেন। মেয়ের জন্মের এক মাস পর তিনি ১৯০০ টাকা মাতৃত্বকালীন ভাতা পান। দরিদ্র গর্ভবতী মা ও শিশুর পুষ্টির চাহিদা পূরণের জন্য এ ভাতা পাচ্ছেন পান্না। পুষ্টির চাহিদা পূরণে তিনি এই অর্থ কতটুকু কাজে লাগিয়েছেন, প্রয়োজনীয় পুষ্টিকর খাবার খেয়েছেন কিনা জানতে চাইলে গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার বাহাদুর শাদি ইউনিয়নের বেতুয়া গ্রামের গৃহবধূ পান্না বেগম জানান, গর্ভের সময় বৃষ্টির মধ্যে বালতিতে পানি আনতে গিয়ে পড়ে . . .
কৈশোর ও তার সমস্যা
ইয়াসমীন রীমা
স্কুল থেকে বাসায় ফিরে নাওয়া-খাওয়া শেষ না করেই নিজের কক্ষে ফুল ভলিউমে ব্যান্ডসঙ্গীতের গান শুনছিল অনন। গানের শব্দে মা এসে একগাল বকুনি দিয়ে গেল। মায়ের বকুনি খেয়ে গান শোনা বন্ধ করল ঠিক তবে অনেক হতাশা তাকে বিমর্ষ করে রাখল বিকেল পর্যনত্ম। ফলে সন্ধ্যায় প্রাইভেট টিউটর এসে ফিরে গেলেন। কৈশোরের কথা উঠলেই আমাদের চোখে ভেসে উঠে রবীন্দ্রনাথের 'ছুটি' গল্পের ফটিক চরিত্রটি-'বিশেষত তেরো-চৌদ্দ বছরের ছেলের মতো এমন বালাই আর নাই। শোভাও নাই, কোন কাজেও লাগে না। শৈশব এবং যৌবনের অনেক দোষ মাফ করা যায়, কিন্তু . . .