মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২২ এপ্রিল ২০১১, ৯ বৈশাখ ১৪১৮
মীমাংসিত বিষয় নিয়ে বিতর্ক
নূর কামরুন নাহার
জাতীয় নারী উন্নয়ন নীতিমালা ব্যাপক বিতর্কের জন্ম দিয়েছে। এ নিয়ে রাজপথ গরম হচ্ছে এবং গত ৪ এপ্রিল হরতাল পালিত হয়েছে। নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপ করার জন্য সিডিও সনদ গৃহীত হয়েছিল ১৯৭৯ সালে। লিঙ্গ বৈষম্য দূর করে উন্নয়নের মূল ধারায় এবং সমাজ জীবনে নারীর প্রতি বৈষম্য দূর করার লক্ষ্যে বেজিংয়ে ১৯৯৫ সালে অনুষ্ঠিত চতুর্থ বিশ্ব নারী সম্মেলনে গৃহীত হয়েছিল বেজিং কর্মসূচী ও কর্মপরিকল্পনা। যাকে বলা হয় বেজিং পাটফর্ম ফর এ্যাকশন। ১৮৯টি দেশ এই কর্মপরিকল্পনা গ্রহণ করেছিল। এই কর্মপরিকল্পনায় স্বাক্ষরদানকারী ১৮৯টি . . .
নারীবাদ কী
শাহীন রহমান
(পূর্ব প্রকাশের পর) বস্তুত দেখা যায় যে বিশ্বজুড়ে ঊনবিংশ শতাব্দীর শুরু থেকে বিংশ শতাব্দীর প্রথমভাগ পর্যন্ত নারীবাদী আন্দোলন ও শ্রমজীবী নারী আন্দোলন হাত ধরাধরি করে চলেছে। নারীদের সম স্বার্থ ও সম অধিকারের দাবি একই সঙ্গে উচ্চারিত হয়েছে। ভোটাধিকার, বিবাহ ও বিবাহ বিচ্ছেদ অধিকার, নারীর উত্তরাধিকার ও সম্পত্তির দাবিকে সমর্থন করেছে সব শ্রমজীবী নারী সংগঠন। পক্ষানত্মরে নারী শ্রমিকদের মজুরি বৃদ্ধি ও সুরক্ষা, উন্নত কর্মপরিবেশ, ট্রেড ইউনিয়ন অধিকার ইত্যাদি দাবিকেও সমর্থন যুগিয়েছে নারীবাদী সংগঠনগুলো। কিন্তু পরবর্তী . . .
হাইকোর্টের নির্দেশ_ ইভটিজিং নয় যৌন হয়রানি বলতে হবে
বর্তমান সমাজে প্রচলিত একটি ভয়াবহ সমস্যার নাম নারী উত্ত্যক্তকরণ, যাকে ইভটিজিং নামে উলেস্নখ করতেই যেন মানুষের যত স্বাচ্ছন্দ্য! উত্ত্যক্তকরণের মতো এমন মারাত্মক হয়রানিমূলক একটি সমস্যাকে ইভটিজিংয়ের মতো এমন একটি চটুল শব্দের মাধ্যমে প্রকাশ করার ফলে সমস্যাটির গুরম্নত্ব যেন অনেকক্ষেত্রেই কমে যায়। কাজেই 'ইভটিজিং'কে যৌন হয়রানি হিসেবে বিবেচনা করে এটিকে আইনে অনত্মভর্ুক্ত করতে সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভাগ কর্তৃক আদেশ প্রদান করা হয়েছে। গত বছর দেশব্যাপী কিশোরী, তরম্নণী ও মহিলাদের উত্ত্যক্তকরণ এবং যৌন . . .