মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০১১, ১৫ মাঘ ১৪১৭
তবুও এগিয়ে যাবেই
শামীম ফেরদৌস
ইভটিজিংয়ের বিরুদ্ধে সাধারণ মানুষ অনেকটাই সচেতন হয়েছে। স্কুল-কলেজের শিক্ষার্থী, শিক্ষক সকলেই সোচ্চার হয়েছেন। শিৰা মন্ত্রণালয় নানা কর্মসূচী হাতে নিয়েছে, সরকার ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ইভটিজারদের জন্য শাস্তির ব্যবস্থা করেছে। প্রতিদিন দেশের কোথাও না কোথাও ইভটিজারদের কারাদণ্ড হচ্ছে। কিন্তু তবুও কমছে না ইভটিজিং। বরং ইভটিজাররা আগের তুলনায় অনেক বেশি প্রতিশোধপরায়ণ হয়ে উঠছে। শিৰক এবং অভিভাবকদের ওপর তারা হামলা করছে। কোথাও কোথাও প্রতিবাদী শিৰক মিজান ও অভিভাবক চাপা রানীর মতো অনেকেই হত্যার শিকার হচ্ছেন। ধর্ষণ . . .
সিদ্ধান্ত নেয়া না নেয়া
'তুমি সবসময় এত ইনডিসিশনে ভোগ কেন'? পাশের বাড়ির রহিম সাহেব ৰেদোক্তি ছুড়ে দিলেন তার স্ত্রীর প্রতি_সামনে উপস্থিত আমি বেশ অপ্রস্তুত বোধ করলাম। মনে মনে ভাবলাম আপাত সপ্রতিভ এই আমাকে যদি প্রশ্ন করা হয় 'আমি ইনডিসিশনে ভোগী কিনা! আমার উত্তর কি হবে? ... 'ভোগী, কখনও কখনও ভোগী না, মানে' ... অর্থাৎ দেখা যাবে ডিসিশন নিতে আমি পারি কিনা এ প্রশ্নের জবাব দিতেই আমি ইনডিসিশনে ভুগছি। অথচ জীবন মানেই প্রতিনিয়ত ছোট বড় হরেক রকম ডিসিশন নেবার অপ্রস্তুত মুহূর্তের সমষ্টি। একটু পেছন ফিরে দেখা যাক। ছোটবেলা . . .
বাজারের আঁচে পুড়ছেন গৃহিনীরা
প্রতিদিনই বাড়ছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। চাল, আটা, তেল, মাছ, মাংস, শাকসবজি ইতাদির দাম অনেকটাই সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। ফলে সংসার চালাতে গিয়ে হিমশিম খাচ্ছেন গৃহিণীরা। আমাদের দেশে আজকাল মূলত গৃহিণীরাই বাজার করেন বেশি। ফলে দ্রব্যমূল্যের বিষয়টিও গৃহিণীদেরই বেশি চিন্তিত করে তোলে। বাজার করেন এমন কয়েক গৃহিণী সে কথাই জানালেন। মিসেস রোমানা : ঢাকার নিউমার্কেট কাঁচাবাজারে নিয়মিত আসেন বাজার করতে। তিনি বলেন, আসলে দ্রব্যমূল্য বৃদ্ধির বিষয়টি পুরুষদের তুলনায় গৃহিণীদেরই বেশি চিন্তিত করেছে। কারণ হিসেবে . . .
যৌন নিপীড়কদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর এখনই সময়
মালেকা বেগম
একুশ শতক আমাদের জন্য বয়ে এনেছে অনেক শুভ সংবাদ। পাশাপাশি পাচ্ছি অনেক অশনিসঙ্কেত। সারাদেশে চলেছে গুটিকয়েক অপরাধীর হাতে বনরাজি কেটে সাফ করার ষড়যন্ত্র, চলেছে দুর্নীতিবাজদের লজ্জাহীন সীমাহীন আধিপত্য, চলেছে রাজনৈতিক প্রতিহিংসা, চলেছে আরও নানাবিধ অনৈতিক পারিবারিক, সামাজিক সহিংসতা। এর ওপর দেখা দিয়েছে ভয়াবহ এক অপরাধ_ যৌন হয়রানি ও পথেঘাটে, চলাফেরায়, শিৰাকেন্দ্রে মেয়েদের উত্ত্যক্ত করার মাধ্যমে। সেসব ঘটনায় প্রতিবাদী নারী-পুরুষদের হত্যা করা ও সইতে না পারা মেয়েদের আত্মহত্যায় প্ররোচিত করার অপরাধ পরিবার, সমাজ ও . . .