মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২১ জানুয়ারী ২০১১, ৮ মাঘ ১৪১৭
তার নাম ছিল প্রভা
রওশন আরা বেবী
চাঁদপুর মহিলা কলেজে আই.এ পড়ছি। থাকি হোস্টেলে। প্রথম দিকে হোস্টেলে থাকাটা অভ্যসত্ম করিয়ে আনার জন্য আব্বা আমাকে কখনও কখনও বৃহস্পতিবার বিকেলে লাকসাম রেলওয়ে কলোনিতে আমাদের বাসায় নিয়ে যেতেন। কখনও আমি নিজেই যেতাম। শুক্রবার বাসায় থেকে পরদিন শনিবার সকালে চাঁদপুর চলে আসতাম। এভাবেই তখন চাঁদপুর-লাকসাম এবং লাকসাম-চাঁদপুর প্রতি বৃহস্পতিবার ও শনিবার ট্রেনে নিয়মিত আসা-যাওয়া করতাম। এ সুবাদে পরিচয় হয় 'প্রভার' সঙ্গে। চাঁদপুর-লাকসামের মাঝখানের একটি স্টেশন থেকে প্রভা উঠত ট্রেনে। নবম শ্রেণীর ছাত্রী। সে নিয়মিত . . .
বেতন বৈষম্যের শিকার
বগুড়ার আদমদীঘি উপজেলাসহ উত্তরাঞ্চলে নারী শ্রমিকের কদর ও সংখ্যা দিন দিন বাড়ছে। ফসলের মাঠে, নির্মাণ কাজে এবং বয়লার-চাতালসহ বিভিন্ন কাজে পুরম্নষ শ্রমিকদের সঙ্গে পালা দিয়ে কাজ করে যাচ্ছে নারী শ্রমিকরা। পুরম্নষের সঙ্গে তাল মিলিয়ে সমপরিমাণ কাজ করলেও মজুরিতে তারা হচ্ছে বৈষম্যের শিকার। প্রতিদিন শ্রম বিক্রি করে একজন পুরম্নষ শ্রমিক যে পরিমাণ মজুরি পায়, সমপরিমাণ শ্রম দিয়ে একজন নারী শ্রমিক মজুরি পায় তার অর্ধেক। অল্প মজুরিতে বেশি কাজ পাওয়া যায় এবং কাজে গাফলতি না করায় এই অঞ্চলের শ্রম বাজারে পুরম্নষের চেয়ে নারী . . .
রাখাইন নারীরা চালাতেন...
শুরুটা ছিল ভাল। লক্ষও ছিল চমৎকার। তবে ব্যবস্থাপনার অভাবে সফলতা পেল না সে উদ্যোগ। কুয়াকাটায় রাখাইন মহিলা মার্কেট অব্যবস্থাপনার কারণে বছরের বেশিরভাগ সময়ই বন্ধ থাকে। পর্যটনের ভরা মৌসুম জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত গোটা কয়েক দোকান খুলে রাখাইন সম্প্রদায়ের নারীরা পসরা সাজিয়ে বসেন। বছরের বাকি সময়টায় বেশিরভাগ দোকান থাকে বন্ধ। এদিকে সাত বছরেও মহিলা মার্কেটটির নির্মাণ কাজ পুরোপুরি শেষ করা হয়নি। আড়াইশ' দোকান করার কথা থাকলেও নির্মাণ করা হয় মাত্র ১৪টি দোকান। ফলে বেশিরভাগ দরিদ্র রাখাইন নারী বরাদ্দ তালিকার . . .