মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০১০, ২ আশ্বিন ১৪১৭
সংরক্ষণ মুক্ত হবে কবে
কাজী সুফিয়া আখ্তার
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ১৯৮৪ সালের ৬ নবেম্বর সিডও সনদের ধারা-২, ধার-১৩(ক) এবং ধারা-১৬(১)গ ও ধারা- ১৬(১)চ সংরক্ষণ রেখে স্বাক্ষর করে। ১৯৯৭ সালে ধারা-১৩(ক) এবং ধারা ১৬(১)চ থেকে সরকার সংরক্ষণ প্রত্যাহার করে নেয়। কিন্তু ছাবি্বশ বছর হতে চলল এখনও বাংলাদেশ সরকার সিডও সনদের হৃদয় বলে পরিচিত ধারা-২ থেকে সংরক্ষণ প্রত্যাহার করেনি। সংরক্ষণ প্রত্যাহার করেনি ধারা-১৬(১)গ থেকেও। অথচ গত ৯ জুলাই ২০০৪-এ অনুষ্ঠিত জাতিসংঘ সিডও অধিবেশনে সিডও কমিটির কাছে বাংলাদেশ সরকার প্রতিশ্রুতি দিয়েছিল সিডও সনদের ধারা-২ এবং ১৬(১)গ . . .
যেমন বেণী তেমনই রবে
ঝর্ণা দাশ পুরকায়স্থ
'খিড়কি থেকে সিংহদুয়ার/এই তোমাদের পৃথিবী' জনপ্রিয় এই গানের সীমিত ঘেরাটোপ থেকে মেয়েরা বেরিয়ে এসেছে অনেক দিন হলো। ধীরে ধীরে স্বাধিকারের চেতনায় জেগে উঠেছে ওরা, মেয়েদের সপৰের বিষয় নিয়ে নানা দৃষ্টিকোণ থেকে আলোচনার পর অনেক সহজ সত্য বেরিয়ে এসেছে_ যা ছিল চিরকালীন রীতি তা পুরুষশাসিত, সমাজের চাপিয়ে দেয়া নিয়ম ছাড়া আর কিছুই নয়। আমি কেন রেঁধে বেড়ে স্বামীর জন্য প্রতীক্ষা করব। সংসারটি কি আমার একার? সন্তান কেন আমি একা লালন-পালন করব? সনত্মান কি শুধু আমার? অফিস ফেরত তুমি ক্লানত্ম থাক, আমি ক্লানত্ম হই না? . . .
পুরনো সে দিনের কথা
পূরবী বসু
ওথাব ষবধৎহবফ ঃযধঃ ড়হ সধঃঃবৎ যিধঃ যধঢ়ঢ়বহং, ড়ৎ যড় িনধফ রঃ ংববসং ঃড়ফধু, ষরভব ফড়বং মড় ড়হ, ধহফ রঃ রিষষ নব নবঃঃবৎ ঃড়সড়ৎৎড়.ি-গধুধ অহমবষড়ঁ বাইরে মধ্য আগস্টের দগদগে রোদ। আমি আমাদের বাড়ির পেছনের বারান্দায় চুপচাপ বসে আছি একটা চেয়ারে। আমার মাথার ওপর ঝালর দেওয়া বিশাল এক রঙ্গীন ছাতা। ছাতাটিকে মাঝখানে ধরে রেখেছে যে কালো মোটা লাঠি, তা গেঁথে রয়েছে আমার সামনে বসানো কাঁচের গোল টেবিলটার ঠিক মধ্যখানে। আমি বসে বসে বরফ দেওয়া ঠা-া চা পান করছি আর বাগানের চারদিকে বিভিন্ন রকমের ফুল ও ঝোপঝাড় দেখছি। সেই সঙ্গে লৰ্য রাখছি আমাদের . . .
কেবল অনুভূতি
বলতে চাই
সবাই যখন ঈদের আনন্দে মাতোয়ারা, তখন আমার মনটা কেমন উদাস হয়ে যায়। কোন সুদূরে হারিয়ে যাই এই আমি জানি না। সবাইকে দেখি নতুন কাপড় পরে বাবা মাকে সালাম করে বাবা মায়ের কাছে আব্দার করে। কিন্তু আমার মতো হতভাগাদের ৰেত্রে হয় ব্যতিক্রম_ দুঃখের কালো মেঘ আকাশে জমে যায়, না পাওয়ার বেদনা মনকে কাঁদায়। রাত ১২টা ১ মিনিটে আমার বন্ধু রাম সাহা আমাকে ঈদ মোবারক জানায়। ধর্মে আমরা ভিন্ন হলেও মানুষ হিসাবে আমাদের অনুভূতিগুলো একই। তখন রাম বলছে_ তোমার মন খারাপ কেন? আমি বললাম, আমার আনন্দের বিশেষ দিনগুলো ছাড়া সাধারণ দিনগুলোই ভাল . . .